শ্রমিক সমাজতান্ত্রিক ফেডারেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রমিক সমাজতান্ত্রিক ফেডারেশন
নেতাসিলভিয়া পাঙ্কহার্স্ট
প্রতিষ্ঠা১৯১৪
ভাঙ্গন১৯২৪
বিভক্তিমহিলা সমাজ ও রাজনৈতিক ইউনিয়ন
সংবাদপত্রওয়ার্কার্স ড্রেডনট
ভাবাদর্শবাম সাম্যবাদী
বৈপ্লবিক সমাজতন্ত্র
শিল্প ইউনিয়নবাদ (পরে)
রাজনৈতিক অবস্থানচরম-বাম
আন্তর্জাতিক অধিভুক্তিকমিউনিস্ট ওয়ার্কার্স ইন্টারন্যাশনাল

শ্রমিক সমাজতান্ত্রিক ফেডারেশন হল যুক্তরাজ্যের একটি সমাজতান্ত্রিক রাজনৈতিক দল, যার নেতৃত্বে ছিলেন সিলভিয়া পাংখার্স্ট। বিভিন্ন নামে এটি ধীরে ধীরে নারীর ভোটাধিকারের দিকে মনোনিবেশ করে এর রাজনীতিকে বিস্তৃত করে শেষ পর্যন্ত একটি বাম কমিউনিস্ট গোষ্ঠীতে পরিণত হয়।

ডব্লিউএসপিইউ পূর্ব লন্ডন ফেডারেশন[সম্পাদনা]

এটি পূর্ব লন্ডন ফেডারেশনের মহিলা সমাজ ও রাজনৈতিক ইউনিয়ন (ডাব্লুএসপিইউ, সাফ্রাগেটস নামে বেশি পরিচিত) নামে উদ্ভূত হয়েছিল। পূর্ব লন্ডন ফেডারেশন ১৮৯৩ সালে ড. রিচার্ড পাঙ্কহার্স্ট এবং তার স্ত্রী এমেলিন পাঙ্কহার্স্ট[১] দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং গণতান্ত্রিক হওয়ার ক্ষেত্রে ও জর্জ ল্যান্সবারির মতো পুরুষদের অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে এর মূল সংগঠন থেকে পৃথক ছিল।

এই মুহুর্তে, সিলভিয়ার ডাব্লুএসপিইউ যে পথে যাচ্ছিল তার সাথে অনেক মতবিরোধ ছিল। তিনি একটি সুস্পষ্টভাবে সমাজতান্ত্রিক সংগঠন চেয়েছিলেন যা মহিলাদের ভোটাধিকারের চেয়ে বিস্তৃত সমস্যাগুলি মোকাবেলা করে, লন্ডনের পূর্ব প্রান্তে শ্রমিক শ্রেণীর লোকদের মধ্যে ভিত্তিক স্বাধীন শ্রমিক পার্টির সাথে একত্রিত হয়। তিনি সম্পত্তির উপর ব্যক্তিগত আক্রমণ নয়, সম্মিলিত শ্রমিকদের কর্মের দিকে মনোনিবেশ করতে চেয়েছিলেন।

সাফ্রাগেটস পূর্ব লন্ডন ফেডারেশন[সম্পাদনা]

এগুলি এবং ব্যক্তিগত বিষয় সহ অন্যান্য মতপার্থক্যের ফলে সিলভিয়াকে পূর্ব লন্ডন ফেডারেশনের সাথে ডব্লিউএসপিইউ থেকে বহিষ্কার করা হয়েছিল। ১৯১৪ সালের প্রথম দিকে তারা নিজেদের নাম পরিবর্তন করে সাফ্রাগেটস পূর্ব লন্ডন ফেডারেশন (ইএলএফএস) রাখে এবং উইমেন্স ড্রেডনট নামে একটি সংবাদপত্র চালু করেছিল। প্রথমে, দলটি সর্বজনীন ভোটাধিকারের জন্য প্রচারণা চালিয়েছিল এবং কেইর হার্ডির সহায়তায় সংসদ সদস্যদের মধ্যে উত্তেজিত হয়েছিল। তবে প্রথম বিশ্বযুদ্ধের প্রাদুর্ভাবের সাথে সাথে তারা জিমারওয়াল্ড সম্মেলনের অবস্থানকে সমর্থন করে যুদ্ধে অংশগ্রহণের উপরও আক্রমণ শুরু করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Elizabeth Crawford, ‘Bull , Amy Maud (1877–1953)’, Oxford Dictionary of National Biography, Oxford University Press, 2004 accessed 1 January 2017