শেখ দুরি মিলনায়তন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শেখ দুরি মিলনায়তন মসজিদ
স্থানীয় নাম
আলবেনীয়: Teqja e Sheh Dyrrit
অবস্থানতিরানা

শেখ দুরি তেকে (Albanian: Teqja e Sheh Dyrrit) বা শেহ দুরি তেকেসি (Turkish: Şeyh Düri Tekkesi) আলবেনিয়ার রাজধানী তিরানায় অবস্থিত একটি মিলনায়তন।[১] এটি আলবেনিয়ার একটি সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভ।

ইতিহাস[সম্পাদনা]

শেখ দুরি তেকে মসজিদটি ১৯ শতকের প্রথম দিকে নির্মিত হয়েছিল। এটি তিরানায় বসবাসকারী সুফি সাধক শেখ দুরির নামে নামকরণ করা হয়েছে। শেখ দুরি ছিলেন একজন স্থানীয় ধর্মীয় নেতা এবং শিক্ষাবিদ যিনি সুফিবাদের কাদেরিয়া তরিকার একজন অনুসারী ছিলেন।

স্থাপত্য[সম্পাদনা]

শেখ দুরি তেকে মসজিদটি একটি ছোট, একতলা ভবন। এটি একটি আয়তাকার প্লটে অবস্থিত এবং এটিতে একটি কেন্দ্রীয় হল রয়েছে যা একটি গম্বুজ দ্বারা আবৃত। হলটিতে একটি মিহরাব এবং একটি মিম্বর রয়েছে। মসজিদের সামনে একটি ছোট বাগান রয়েছে।

সাংস্কৃতিক গুরুত্ব[সম্পাদনা]

শেখ দুরি তেকে মসজিদটি আলবেনিয়ার সুফিবাদের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। এটি একটি জনপ্রিয় তীর্থস্থান এবং এটি সুফিবাদের কাদেরিয়া তরিকার অনুসারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক এবং ধর্মীয় স্থান।

উদযাপন কর্মসূচি[সম্পাদনা]

শেখ দুরি তেকে মসজিদে প্রতি বছর বেশ কয়েকটি উৎসব উদযাপিত হয়। সবচেয়ে উল্লেখযোগ্য হল শেখ দুরির মৃত্যুবার্ষিকী, যা প্রতি বছর ডিসেম্বর মাসে পালিত হয়। এই উৎসবে সুফিবাদের কাদেরিয়া তরিকার অনুসারীরা মসজিদে জড়ো হন এবং ধর্মীয় অনুষ্ঠান এবং আচার-অনুষ্ঠান পালন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Religious buildings with the "Culture Monument" status"। Republic of Albania National Committee for Cult। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১০