শীতল মেরু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শীতল মেরু হ'ল দক্ষিণ এবং উত্তর গোলার্ধের এমন জায়গাগুলি যেখানে সর্বনিম্ন বাতাসের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

দক্ষিণ গোলার্ধ[সম্পাদনা]

লেক ভোস্টক সংমিশ্রিত চিত্র ( নাসা )

দক্ষিণ গোলার্ধে শীতল মেরুর বর্তমান অবস্থান অ্যান্টার্কটিকায়, এটি রাশিয়ার (পূর্বে সোভিয়েত ) অ্যান্টার্কটিক স্টেশান ভস্টক -এ ৭৮°২৮′ দক্ষিণ ১০৬°৪৮′ পূর্ব / ৭৮.৪৬৭° দক্ষিণ ১০৬.৮০০° পূর্ব / -78.467; 106.800 (Vostok) অবস্থিত। ২১ জুলাই, ১৯৮৩ সালে, এই স্টেশনে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে −৮৯.২ °সে (−১২৮.৬ °ফা)। এটি পৃথিবীতে রেকর্ড হওয়া সর্বনিম্ন প্রাকৃতিকভাবে তাপমাত্রা। ভোস্টক স্টেশনটি সমুদ্রতল থেকে ৩,৪৮৮ মি (১১,৪৪৪ ফু) উচ্চতায় অবস্থিত, সমুদ্রের মধ্যপন্থী প্রভাব থেকে (নিকটতম সমুদ্র উপকূলে থেকে ১,০০০ কিমি [৬২০ মা]) দূরে সরানো এবং উচ্চ অক্ষাংশের ফলে প্রতি বছর প্রায় তিন মাস সিভিল মেরু রাত হয় (মে মাসের প্রথম দিক থেকে জুলাইয়ের শেষের দিক পর্যন্ত), সমস্ত একত্রিত হয়ে এমন পরিবেশ তৈরি হয় যেখানে তাপমাত্রা গ্রীষ্মের সময় খুব কমই −২৫ °সে (−১৩ °ফা) উপরে উঠে এবং শীতকালে প্রায়শই −৭০ °সে (−৯৪ °ফা) নিচে পড়ে যায়। তুলনা করলে, দক্ষিণ মেরুর তাপমাত্রা গড়ে ৫ থেকে ১০ °C (৯ থেকে ১৮ °F) ভোস্টকের চেয়ে উষ্ণ এবং দক্ষিণ মেরুতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে −৮২.৮ °সে (−১১৭ °ফা)।

সাধারণত এটি ভাবা হয় যে ভোস্টক অ্যান্টার্কটিকার সবচেয়ে ঠান্ডা জায়গা নয় এবং যেখানে এর অবস্থান (উল্লেখযোগ্যভাবে, ডোম এ) যা গড়পড়তাভাবে হালকা ঠান্ডা। সেন্ট্রাল অ্যান্টার্কটিক মালভূমিতে অবস্থিত, এখন নিষ্ক্রিয়, মালভূমি স্টেশনের তাপমাত্রা ১৯৬০ এর দশকের শেষদিকে ৩৭ মাস যে রেকর্ড করা হয়েছিল তার বাৎসরিক গড় ভোস্টক স্টেশনের তুলনায় ধারাবাহিকভাবে বেশ কয়েকটি ডিগ্রি কম। তারপর মালভূমি স্টেশন কখনই কোনও তাপমাত্রা রেকর্ড করেনি যা ভোস্টক-এ রেকর্ড লো সেট ছাড়িয়ে যায়। পরবর্তী সময়ে সেখানে ভোস্টকের রেকর্ডের চেয়ে কম তাপমাত্রা থাকলে সেটি কখনও রেকর্ড করা যায়নি বা হয়নি।

অ্যান্টার্কটিকার মনিটরিং স্টেশনগুলি খুব কম এবং এর মধ্যে; ১৯৯৫ এর আগে, ভোস্টক অ্যান্টার্কটিক মালভূমির একমাত্র গবেষণা কেন্দ্র ছিল, ৩,০০০ মিটার উচ্চতার উপরে (মালভূমি স্টেশন বাদে যেটি ১৯৬০-এর দশকে অল্প সময় সক্রিয় ছিল), কয়েকশ কিলোমিটারের মধ্যে আর কোনও স্টেশন নেই। অভিমুখ. −৮৯.২ °সে (−১২৮.৬ °ফা) নীচে তাপমাত্রা যদি অন্য কোথাও ঘটে থাকে তবে রেকর্ড করা সম্ভব হত না। ডোম এ-তে স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশনটি কেবল ২০০৫ সালে স্থাপন করা হয়। এই স্টেশনটি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করে −৮২.৫ °সে (−১১৬.৫ °ফা) ২০১০ সালে। তবে ২০১০-২০১৩ এর মধ্যে গৃহীত উপগ্রহের পরিমাপের পর্যালোচনাতে দেখা গেছে যে ডোম এ এবং ডোম এফ মধ্যে একটি নদীর তীরের বেশ কয়েকটি জায়গার তাপমাত্রা −৯২ থেকে −৯৪ °সে (−১৩৪ থেকে −১৩৭ °ফা), সর্বনিম্ন নির্ভরযোগ্য তাপমাত্রা হচ্ছে −৯৩.২ °সে (−১৩৫.৮ °ফা) ২০১০ সালে ৮১°৪৮′ দক্ষিণ ৫৯°১৮′ পূর্ব / ৮১.৮° দক্ষিণ ৫৯.৩° পূর্ব / -81.8; 59.3 রেকর্ড করা হয়, ৩,৯০০ মি (১২,৮০০ ফু) উচ্চতায়। তীব্র নিম্ন তাপমাত্রা বরফের চূড়া থেকে কিছুটা নীচে ফাঁপা অংশে পাওয়া যায়, যেখানে ঠাণ্ডা বাতাসটি নিচে আটকা পড়ে এবং নিচে প্রবাহিত হয়। একই নিম্ন তাপমাত্রা একাধিক বছর রিজ বরাবর বিভিন্ন স্থানে সনাক্ত করা হয়েছিল বলে ধারণা করা হয় এটিই স্থানীয় বায়ুমণ্ডলীয় অবস্থার অধীনে প্রাপ্ত সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে। [১][২]

উত্তর গোলার্ধ[সম্পাদনা]

উত্তর গোলার্ধের, রাশিয়ার সাখা প্রজাতন্ত্রের দুটি স্থানকে "শীতল মেরু" হিসাবে বিবেচনা করা হচ্ছে। এগুলি হল ভার্খোয়ানস্ক (অবস্থান ৬৭°৩৩′ উত্তর ১৩৩°২৩′ পূর্ব / ৬৭.৫৫০° উত্তর ১৩৩.৩৮৩° পূর্ব / 67.550; 133.383 (Verkhoyansk) ) এবং অয়মিয়াকন (অবস্থান ৬৩°১৫′ উত্তর ১৪৩°৯′ পূর্ব / ৬৩.২৫০° উত্তর ১৪৩.১৫০° পূর্ব / 63.250; 143.150 (Oymyakon))।

১৮৬৮ সালের ডিসেম্বরে এবং তারপরে ১৮৬৯ সালের ফেব্রুয়ারি মাসে রুশ ইভান খুদ্যাভক উত্তরের মেরুর ভার্খোয়ানস্কের তাপমাত্রা রেকর্ড করেন −৬৩.২ °সে (−৮১.৮ °ফা)। পরবর্তীতে, ১৫ জানুয়ারি, ১৮৮৫ সালে সের্গেই কোভালিক তাপমাত্রা রেকর্ড করেন −৬৭.৮ °সে (−৯০.০ °ফা)। এই পরিমাপটি ১৮৯২ সালে এ্যানালস অব জেনারেল ফিজিক্যাল অবজারভেটরিতে প্রকাশিত হয়েছিল; যেখানে ভুল করে −৬৯.৮ °সে (−৯৩.৬ °ফা) লেখা হয়েছিল,[৩] যা পরে সংশোধন করা হয়েছিল। তবুও কিছু সাহিত্যে এখনও এই ভুল মানটি খুঁজে পাওয়া যেতে পারে। ভার্খোয়ানস্কের সবচেয়ে ঠান্ডা নির্ভরযোগ্যভাবে পরিমাপ করা তাপমাত্রা ছিল −৬৭.৬ °সে (−৮৯.৭ °ফা) ১৮৯২ সালে ৫ এবং ৭ ফেব্রুয়ারি।

৬ ফেব্রুয়ারি ১৯৩৩ সালে অয়মিয়াকনের আবহাওয়া স্টেশনে −৬৭.৭ °সে (−৮৯.৯ °ফা) তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। [৪] এটি উত্তর গোলার্ধের জন্য নির্ভরযোগ্যভাবে পরিমাপযোগ্য তাপমাত্রা। আবহাওয়া স্টেশনটি অয়মিয়াকন এবং টমটরের মধ্যবর্তী একটি উপত্যকায় অবস্থিত। স্টেশনটি ৭৫০ মি (২,৪৬০ ফু) উচ্চতায় এবং পার্শ্ববর্তী পর্বতগুলি ১,১০০ মি (৩,৬০০ ফু) উচ্চতায় রয়েছে। [৫] অয়মিয়াকনের গড় তাপমাত্রা প্রাক-শিল্পায়ন সময় থেকে প্রায় ২.৭ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। [৬]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Coldest spot on Earth identified by satellite. BBC News, 9 December 2013
  2. Landsat 8 Helps Unveil the Coldest Place On Earth
  3. N.A. Stepanova। "On the Lowest Temperatures on Earth" (পিডিএফ) 
  4. "Northern Hemisphere: Lowest Temperature"WMO। ২০১২-০৪-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-১৯ 
  5. See Response of glaciers in the Suntar-Khayata Range, eastern Siberia[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  6. Simon Denyer; Chris Mooney (নভেম্বর ১২, ২০১৯)। "2°C: BEYOND THE LIMIT: The climate chain reaction that threatens the heart of the Pacific"Washington Post। সংগ্রহের তারিখ নভেম্বর ১২, ২০১৯The Cold Pole, too, is warming rapidly, by about 2.7 degrees Celsius since preindustrial times in the village of Oymyakon. 

বহিঃসংযোগ[সম্পাদনা]

সকল স্থানাঙ্কের মানচিত্র: ওপেনস্ট্রীটম্যাপ 
এই হিসেবে স্থানাঙ্ক ডাউনলোড করুন: KML · GPX