শিল্প উদ্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
মিউনিসিপাল বিমানবন্দর চত্বরের অংশ, এডমন্টন, আলবার্টা কানাগডা

একটি শিল্প পার্ক বা শিল্প উদ্যান (শিল্প এস্টেট, বাণিজ্যিক এস্টেট নামেও পরিচিত) হল একটি ক্ষেত্র যা শিল্প উন্নয়ন উদ্দেশ্যে পরিকল্পিত এলাকা। একটি শিল্প পার্ককে ভারীশিল্প এলাকা বা এটি বৃহদায়তন শিল্পের পরিবর্তে অফিস এবং হালকা শিল্প কেন্দ্র নিয়ে গড়ে ওঠে যা একটি ব্যবসা পার্ক বা অফিস পার্ক, বা "বিভিন্ন ধরনের শিল্প-কারখানার" কেন্দ্র হিসাবে চিন্তা করা যেতে পারে।

উপকারিতা[সম্পাদনা]

ডেকের (সেনেগাল) শিল্প এলাকা
তেহর-জুইন-এ শিল্পকৌশল অঞ্চল, (জার্মানি)

শিল্পকেন্দ্র সাধারণত একটি শহরের প্রধান আবাসিক এলাকার প্রান্তের অথবা বাইরে অবস্থিত, এবং সাধারনত রাস্তা ও রেল সহ ভাল পরিবহণের সুবিধা শহরের কেন্দ্রের সঙ্গে শিল্প পার্ক যুক্ত থাকে। [১] এক উদাহরণ যেমন লন্ডনের টেমস গেটওয়ে এলাকায় টেমস নদী বরাবর অবস্থিত রয়েছে বৃহৎ সংখ্যক শিল্পকেন্দ্র বা কলকাতার থেকে সামান্য দূরত্বে (৯০ কিমি) হলদিয়া শিল্পাঞ্চলহলদিয়া শিল্প পার্ক। এছাড়া দুর্গাপুর শহরের কাছেই পানাগড় শিল্প উদ্যান গড়ে উঠেছে। শিল্প পার্কগুলি সাধারণত পরিবহন সুবিধাগুলির কাছাকাছি অবস্থিত, বিশেষ করে যেখানে একাধিক পরিবহন মাধ্যম মিলিত হয়, মহাসড়ক, এক্সপ্রেসওয়ে, রেলপথ, বিমানবন্দর এবং জাহাজ বন্দর সহ।

এই ধরনের এলাকার জমিতে শিল্প পার্ক গড়ে ওঠার ধারণাটি বেশ কয়েকটি ধারণার উপর নির্ভর করে:

১. যে পরিকাঠামো প্রতি-ব্যবসা ব্যয় কমাতে একটি সীমিত এলাকায় ডেডিকেটেড পরিকাঠামো মনোনিবেশ করতে সক্ষম হতে। এই অবকাঠামোগুলিতে রাস্তাঘাট, রেলপথ, বন্দর, উচ্চ শক্তির বিদ্যুত্ সরবরাহ (প্রায়শই তিনটি ফেজ বৈদ্যুতিক শক্তি সহ), উচ্চমানের যোগাযোগের তারগুলি, যথেষ্ট পরিমাণে জল সরবরাহ এবং উচ্চ পরিমাণে গ্যাস সরবরাহ লাইন অন্তর্ভুক্ত থাকতে হবে। [২]
২. একটিসজায়গায় একটি সমন্বিত পরিকাঠামো প্রদানের মাধ্যমে নতুন ব্যবসা আকৃষ্ট করতে সক্ষম হতে হবে।
৩. লাভের জন্য শিল্প পার্কের যোগ্যতা [৩][৪]
৪. শিল্প ব্যবহারের পরিবেশগত এবং সামাজিক প্রভাব কমাতে চেষ্টা করার জন্য শহুরে এলাকার শিল্পের ব্যবহারগুলি একত্রিত করতে হবে।
৫. শিল্প পার্ক সেই সমস্ত এলাকাতে তৈরি করতে হবে যেখানে শিল্পের জন্য সৃষ্টি দূষণকে পরিবেশগত নিয়ন্ত্রণ সম্ভব।

সমালোচনা[সম্পাদনা]

বিভিন্ন শিল্প পার্ক পৃথক ভাবে এই মানদণ্ড পূরণ করে। বেশ কয়েকটি ছোটো এলাকাতে শুধুমাত্র একটি পাশের হাইওয়ের অ্যাক্সেস দিয়ে শিল্প পার্ক স্থাপন করা হয়েছে। রাস্তাঘাটগুলি পাবলিক পরিবহনে ব্যবহার সীমিত বা অস্তিত্বহীন হতে পারে। সেখানে কিছু বা কোন বিশেষ পরিবেশগত রক্ষাকবচ থাকতে পারে।

প্রকারভেদ[সম্পাদনা]

একটি শিল্প পার্ক যদি জৈবপ্রযুক্তি ভিত্তিক হয়ে থাবে , তা হলে ওই সব শিল্প পার্গুলিকে জৈব প্রযুক্তি শিল্প পার্ক বলা হয়। এটি একটি জৈব-শিল্প পার্ক বা ইকো-ইন্ডাস্ট্রি ক্লাস্টার হিসাবেও পরিচিত হতে পারে।

সিঙ্গাপুর ও হংকংয়ের মতো শহরগুলোতে ফ্ল্যাটেড কারখানা বিদ্যমান রয়েছে, যেখানে জমি দুর্লভ। এই সাধারণত ফ্ল্যাটের মত অনুরূপ, কিন্তু ঘরের ব্যক্তিগত শিল্পের পরিবর্তে। ফ্ল্যাটেড কারখানার কার্গো লিফট এবং রাস্তাগুলি ফ্লাটের প্রতিটি স্তরের পরিসেবা প্রদান করে, প্রতিটি ফ্যাক্টরি লটে প্রবেশাধিকার প্রদান করে।

অ্যানিয়াং মরিসন লিখেছেন "আসিয়ানের অর্থনৈতিক অঞ্চল" শিরোনামে একটি রিপোর্ট ইউএনডিও ভিয়েতনাম (জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা) দ্বারা তৈরি করা হয়েছে, যেখানে আসিয়ান অর্থনৈতিক সম্প্রদায়ের ইন্ডাস্ট্রিয়াল পার্কগুলির একটি তালিকা সংকলন রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Industrial park scheme 2008 "Archived copy" (PDF)। ২০০৮-১২-০৩ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-১১ 
  2. Industrial Park land and infrastructure http://www.ground57.com/land-and-infrastructure/
  3. Industrial Park Benefits "Archived copy" (PDF)। ২০১০-১১-২৩ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  4. List of Approvals & Withdrawals under the Industrial Park Schemes, 1999 & 2002 "Archived copy" (PDF)। ২০১১-০৭-২১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]