শিবাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শিবাই
শিবাই পোস্টার.jpg
শিবাই চলচ্চিত্রের পোস্টার
Shivaay
পরিচালকঅজয় দেবগন
প্রযোজকঅজয় দেবগন
রচয়িতা
  • সন্দীপ শ্রীবাস্তব
  • রবিন ভট্ট
চিত্রনাট্যকারঅজয় দেবগন
কাহিনিকারউদয় খুন্তি
শ্রেষ্ঠাংশে
সুরকারমিথুন
চিত্রগ্রাহকঅসীম বাজাজ
সম্পাদকধর্মেন্দ্র শর্মা
প্রযোজনা
কোম্পানি
* অজয় দেবগন এফ ফিল্মস
  • পেন ইন্ডিয়া লিমিটেড
  • এনএইচ স্টুডিওজ
পরিবেশকরিলায়েন্স এন্টারটেইনমেন্ট ইন্টারন্যাশনাল
মুক্তি২৮ অক্টোবর ২০১৬
দৈর্ঘ্য১৬২ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়১০৩ কোটি রুপি
আয়১৪৬ কোটি রুপি

শিবাই (হিন্দি: शिवाय) ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত একটি হিন্দি অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন প্রভু দেবা। প্রযোজনা করেছেন অজয় দেবগন। এতে শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন অজয় দেবগন, সায়্যেশায়া, এরিকা কার। [১]

কাহিনী[সম্পাদনা]

শিবা (অজয় দেবগন) একজন দক্ষ পর্বতারোহী যিনি পর্যটকদের ট্রেকিং এবং আরোহণের যাত্রা করে জীবিকা নির্বাহ করেন। একদিন ওলগা (এরিকা কার) এর সাথে দেখা হয় এবং তাকে একটি জলাধন থেকে বাঁচায়। তারা শেষ পর্যন্ত প্রেমে পড়ে। ওলগা গর্ভবতী হন তবে সন্তান চান না। শিবয় তাকে সন্তানের কাছে অনুরোধ জানায় যার পরে সে তাকে থামাবে না। নয় বছর পরে, শিবায়ে তার নিঃশব্দ কন্যা গৌরার সাথে (আবিগাইল ইমেস) সুখী জীবনযাপন করছেন যতক্ষণ না তিনি আবিষ্কার করেন যে ওলগা এখনও বেঁচে আছেন এবং বুলগেরিয়ায় রয়েছেন। গৌরা জোর দিয়ে বলেছেন যে শিবয়কে বুলগেরিয়ায় নিয়ে যাওয়া হবে এবং তার পুরানো দুঃখের পরেও শিবায় তাকে শেষ পর্যন্ত বুলগেরিয়ায় নিয়ে যেতে রাজি হন, যেখানে তিনি শিশু পাচারকারীদের কাছ থেকে এক শিশুকে বাঁচান। শিবায়ে ওলগা সন্ধানে ভারতীয় দূতাবাসের সহায়তা চেয়েছিলেন এবং তাকে অনু (সায়্যাশা সাইগল) এর দায়িত্ব দেওয়া হয়েছে।

ব্যারন উস্তিনভ এবং তার ডান হাতের লোক অদৃশ্য চেঞ্জের নেতৃত্বে পাচারকারীরা শিবয়ের পরে এসে গৌরাকে অপহরণ করে। শিবায় ভ্যানটি তাড়া করে বিভিন্ন গাড়ি ধ্বংস করে তবে ভ্যানটি হারাতে থাকে এবং বুলগেরিয়ান পুলিশ তাকে হত্যা এবং পাচারের অভিযোগে গ্রেপ্তার করে। পুলিশ ভ্যানে থাকাকালীন শিবয় ভ্যানে অফিসারদেরকে একই মুখোশধারী পাচারকারী হিসাবে কল্পনা করে, তাদের আক্রমণ করে এবং প্রতিটি অফিসারকে বাইরে ফেলে দেয়। ভ্যানটি দুর্ঘটনাক্রমে একটি বাঁধ থেকে পড়ে এবং পুলিশ মনে করে যে শিবয় মারা গেছে। কিন্তু শিবয় তার দক্ষতার কারণে ভ্যান থেকে লাফ দিয়ে পালিয়ে যায় এবং বেঁচে থাকে।

শিবায় পতিতালয় থেকে রক্ষিত এক পতিতাকে আনুর বাড়িতে নিয়ে আসেন তাকে সাহায্য করার জন্য। অনু যে শিবাকে আগে ভুল বুঝেছিল, তাকে সাহায্য করতে রাজি হয়। ওলগা এখন শিবয়ের টেলিভিশন কভারেজ দেখে তার সাথে দেখা করে তার সাথে যোগ দেয়। শিবয়ের বিভিন্ন ধাওয়া সিসিটিভি ফুটেজ পুনরুদ্ধার করতে তারা ওহাবের (বীর দাস) সহায়তা চায়। সেখানে পৌঁছে উস্তিনভের পাখি ইভানোভিচকে মারাত্মকভাবে মারধর করা হয়, তার পরে তিনি উস্তিনভের অবস্থান প্রকাশ করেন, যেখানে শিবায় জানতে পেরেছিলেন যে গৌরাকে মাংসের ব্যবসায়ের কাছে বিক্রি করার জন্য নিয়ে যাওয়া হয়েছে।

শিবয়ে তার মেয়েকে রোমানিয়ায় নিয়ে যাওয়ার ট্রান্সপোর্ট ভ্যানের পরে তাড়া করে। একটি দীর্ঘ ও জঘন্য লড়াইটি চেঞ্জজ হিসাবে দেখা দিয়েছে, এখন এটি বুলগেরিয়ান পুলিশের ক্যাপ্টেন নিকোলাই হিসাবে প্রকাশিত হয়েছে, শিবায়ে আক্রমণ করে কিন্তু পরবর্তীকালে তাকে হত্যা করে। গৌরাকে আবার ওলগার সাথে একত্র করা হয়েছে যিনি এখন এক ধনী বুলগেরিয়ায় বিয়ে করেছেন এবং গৌরাকে প্রতিটি আরামের ব্যবস্থা করতে পারেন। শিবায় গৌরাকে হারাতে চান না, তবে ওলগা যখন তাকে মিনতি করছিলেন দেখে তিনি ভারী মন দিয়ে বিমানবন্দরের উদ্দেশ্যে রওয়ানা হলেন, যেখানে গৌরা এসে পৌঁছেছে এবং তাকে ছেড়ে না যাওয়ার অনুরোধ করে, তার বাহুতে ছুটে গেল।

অভিনয়[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ACTION JACKSON MOVIE REVIEW"টাইমস অফ ইন্ডিয়া। ১৫ সেপ্টেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]