শার্ল পেরো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শার্ল পেরো

শার্ল পেরো[১] (ফরাসি: Charles Perrault) (১৬২৮ - ১৭০৩) ফরাসি কবি, সমালোচক, পন্ডিত, রূপকথার লেখক।

জন্ম[সম্পাদনা]

ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৬২৮ সালে।

কর্মজীবন[সম্পাদনা]

তাঁর জীবদ্দশায় তিনি পান্ডিত্যের জন্য এতই বিখ্যাত ছিলেন যে ফরাসি একাডেমীর সদস্য পদ তাঁকে দেওয়া তো হয়ই, এমনকি তাঁকে এর কর্তাব্যক্তি হিসাবে গন্য করা হত। কিন্তু পৃথিবী জুড়ে তাঁর খ্যাতির মূলে ছিলো তাঁর লেখা কিছু রূপকথা। এসব রূপকথা ইউরোপের নানান দেশে লোকের মুখে মুখে ঘুরত। তিনিই প্রথম ব্যক্তি যিনি এগুলো সঙ্কলন করে ছোটদের বোধগম্য ভাষায় প্রকাশ করেন।

সম্পাদনা[সম্পাদনা]

  • ১৬৯৭ সালে প্রকাশিত হয় ইস্তোয়া এ কঁত দ্যু তঁ পাসসে (Histories et Comtes du Tems Passe) অর্থ্যাৎ অতীত কালের ইতিহাস ও কথামালা। এখানেই সেইসব গল্প ছিলো যা পরে গ্রিম ভাতৃদ্বয়হান্স ক্রিস্টিয়ান এন্ডারসেন তাঁদের রূপকথামালায় গ্রহণ করেছিলেন।
  • পেরো-র বইয়ের অন্তর্ভুক্ত অনেক গল্প আমরা ইংরেজি অনুবাদের মাধ্যমে জানি, যেমন-সিন্ডারেলা, লিটল থাম্ব, স্লিপিং বিউটি, রেড রাইডিং হুড ইত্যাদি। তাঁর বইটিতে মোট আটটি রূপকথা ছিলো।
  • তাঁর বইয়ের অনুবাদ শার্ল পেরোর কথামালা নামে একটি গ্রন্থে প্রকাশিত হয় ঢাকা থেকে ১৯৯০ সালে। পেরোর বইয়ের সম্পূর্ণ অনুবাদ সম্ভবত বাংলায় সেইবারই প্রথম প্রকাশিত হয়।

মৃত্যু[সম্পাদনা]

১৭০৩ সালে তিনি প্যারিস শহরে ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।