শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস স্কুল এ্যান্ড কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস স্কুল এ্যান্ড কলেজ রাজশাহী মহানগরীর একটি অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান। এটি তার শিক্ষা কার্যক্রম, সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমের জন্য পরিচিত।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

১৯৫৯ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

রাজশাহী মহানগরীর পশ্চিমাঞ্চলে শিক্ষার উন্নতিকল্পে রাজশাহী পুলিশ লাইন চত্বরে অবস্থিত ১.৬৫ একর জমির উপর ১৬.৭.১৯৫৯ তারিখে তদানিন্তন পূর্ব পাকিস্তানের গভর্ণর কর্তৃক একটি প্রাথমিক বিদ্যালয়ের সূচনফলক উন্মোচন পূর্বক এই শিক্ষা প্রতিষ্ঠানের শুভ সূচনা হয়। পরবর্তীতে (স্বাধীনতার উত্তরকালে) ১৯৭৮ খ্রিষ্টাব্দে উক্ত বিদ্যালয়টি উচ্চ বিদ্যালয়ে উন্নীত হয় এবং ১৯৭১ খ্রিষ্টাব্দে শহীদ বীর মুক্তিযোদ্ধা ও তদানিন্তন রাজশাহী অঞ্চলের ডি.আই.জি. মরহুম মামুন মাহমুদ এর নামে বিদ্যালয়টির নামকরণ করা হয় শহীদ মামুন মাহমুদ স্কুল এ্যান্ড কলেজ। নিম্ন মাধ্যমিক হিসেবে স্বীকৃতি ১.১.১৯৮০ এবং মাধ্যমিক হিসেবে স্বীকৃতির তারিখ ১.১.১৯৮১।

এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৯৫ সালে এটিকে দ্বাদশ শ্রেণিতে উন্নীত করা হয় এবং এর নামকরণ করা হয় "শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন্স স্কুল এ্যান্ড কলেজ"। এই শিক্ষাপ্রতিষ্ঠানটি বর্তমানে রাজশাহী মহানগরীর একটি স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস স্কুল এ্যান্ড কলেজ একটি স্বতন্ত্র শিক্ষা প্রতিষ্ঠান। এটিতে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। প্রাথমিক ও মাধ্যমিক শাখায় পাঠদান বাংলা মাধ্যমে পরিচালিত হয়। উচ্চ মাধ্যমিক শাখায় বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে পাঠদান করা হয়।

সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম[সম্পাদনা]

শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস স্কুল এ্যান্ড কলেজ তার সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমের জন্যও পরিচিত। প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালিত হয়। এর মধ্যে রয়েছে:

  • শিক্ষা সফর
  • বিতর্ক প্রতিযোগিতা
  • সাংস্কৃতিক অনুষ্ঠান
  • ক্রীড়া প্রতিযোগিতা

এই কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা সামাজিক মূল্যবোধ ও দেশপ্রেম অর্জন করে।

স্কাউটস[সম্পাদনা]

স্কাউটস ইউনিটের বিস্তারিত তথ্য:[৩]

  • স্কাউটস ইউনিটের নাম শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজ রাজশাহী কক
  • স্কাউটস গ্রুপের নাম শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজ রাজশাহী
  • স্কাউটস জেলার নাম বাংলাদেশ স্কাউটস, রাজশাহী মেট্রোপলিটন জেলা
  • স্কাউটস অঞ্চলের নাম বাংলাদেশ স্কাউটস, রাজশাহী অঞ্চল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০"আর এম পি অনলাইন। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। সংগ্রহের তারিখ ২৫ ডিসেম্বর ২০২৩ 
  2. "রাজশাহীতে শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের শিক্ষকমন্ডলী কর্তৃক পুলিশ কমিশনার এর সাথে সৌজন্য সাক্ষাৎ"আজকের দেশ .কম। ১৪ ফেব্রুয়ারী ২০২২। সংগ্রহের তারিখ ২৫ ডিসেম্বর ২০২৩ 
  3. rajshahirkantho। "রাজশাহী পুলিশ লাইনস্ স্কুল জাতীয় পর্যায়ে হকিতে ১৪বারের মত চ্যাম্পিয়ন"https://rajshahirkantho.com/। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২৮  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)