শম্ভু ভট্টাচার্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শম্ভু্ ভট্টাচার্য[১][২][৩] ভারতীয় বাঙালি কবি, প্রাবন্ধিক ও পুরাতত্ত্ব-ইতিহাস গবেষক, জন্মগ্রহণ করেন বর্তমান বাংলাদেশের বরিশাল জেলার মাহিলাড়া গ্রামে ১৯৪৫ সালে। পিতা পণ্ডিত হৃষীকেশ শাস্ত্রী, মাতা সুবাসিনী দেবী। বর্তমান নিবাস ব্যারাকপুর, পশ্চিমবঙ্গ, ভারত।

শিক্ষা[সম্পাদনা]

পশ্চিমবঙ্গের বারাকপুর থেকে স্কুল ফাইনাল ও ইন্টারমিডিয়েট, রহড়া রামকৃষ্ণ মিশন (খড়দহ) থেকে সাম্মানিক স্নাতক (স্বর্ণপদক প্রাপ্ত) এবং কলিকাতা বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি ও ইতিহাসের স্নাতকোত্তর, বি.এড।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৬৮-তে ব্যারাকপুর রাষ্ট্রীয় বিদ্যালয়ে শিক্ষক পদে যোগদান, ১৯৭১-এ মুর্শিদাবাদ নবাব বাহাদুর ইনস্টিটিউশন-এ বদলি, এরপর ১৯৮২-তে আবার বারাকপুরে বদলি, এবং সেখান থেকেই ২০০৫-এ অবসর গ্রহণ।

সাহিত্য চর্চা[সম্পাদনা]

১৯৭২-৭৪ সালে মুর্শিদাবাদের লালবাগ থেকে 'রোদ' নামে একটি সাহিত্যপত্র সম্পাদনার সুযোগে বহরমপুরের প্রতিনিধিস্থানীয় কবিদের সান্নিধ্য লাভ করেন। এই সময় তৎকালীন বহরমপুরের সাত জন কবির কবিতার একটি সংকলনের সম্পাদনা করেন যার নাম ছিল "সাতজন"। এই সময়ই প্রয়াত কবি মনীষী মোহন রায়ের সাথে যুগ্মভাবে "মানুষ প্রকৃতিময় প্রতিলিপি" কাব্যগ্রন্থ প্রকাশ। ১৯৭৪-এর ডিসেম্বর থেকে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বনগাঁর "শিস" পত্রিকা গোষ্ঠীর সঙ্গে যুক্ত হয়ে কবিতা ও প্রবন্ধ লিখে চলা। ১৯৭৭ সালে কবি মণিভূষণ ভট্টাচার্য সম্পাদিত "দশজন" নামক সংকলনে শম্ভু ভট্টাচার্যের দশটি কবিতার একটি গুচ্ছ প্রকাশিত হয়।

২০০৫-এ কর্মজীবন থেকে অবসর গ্রহণের পর, ২০০৭ থেকে তিনি কাব্য সাহিত্য পুরাতত্ত্ব ইতিহাস চর্চার সর্বক্ষণের কর্মীতে পরিণত হন। ২০০৭-এ কবি দীপেন রায় সম্পাদিত "কবিতা সীমান্ত" পত্রিকার শারদ সংখ্যায় 'মানব সম্পর্কের কবিতা' নামে ৯২ পৃষ্ঠার একটি প্রবন্ধ লেখেন শম্ভু ভট্টাচার্য, যা ২০০৮ সালে গ্রন্থাকারে প্রকাশিত হয়। ২০১২-এ এটির দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে।

গ্রন্থ তালিকা[সম্পাদনা]

একক ও স্বাধীন গবেষণা গ্রন্থ[সম্পাদনা]

  • মানব সম্পর্কের কবিতা (প্রথম সংস্করণ ২০০৮, দ্বিতীয় সংস্করণ ২০১২)[৪]
  • পশ্চিমবঙ্গের মন্দির (প্রথম সংস্করণ ২০০৯, দ্বিতীয় সংস্করণ ২০১৭) - ক্ষেত্র সমীক্ষা ভিত্তিক পুরাতাত্ত্বিক গবেষণা গ্রন্থ।

প্রবন্ধ গ্রন্থ[সম্পাদনা]

  • নিবন্ধ ও নিবিড় পাঠের যুগলবন্দী (২০১৮)[৫]

যৌথ সম্পাদনায় কাব্যগ্রন্থ[সম্পাদনা]

  • সাতজন (প্রথম প্রকাশ ১৯৭৪, দ্বিতীয়় সংস্করণ ২০০৭)
  • মানুষ প্রকৃতিময় প্রতিলিপি (১৯৭৪)
  • দশজন (১৯৭৭)
  • মুর্শিদাবাদের নির্বাচিত কবি ও কবিতা (২০১৫)[১], কবি অরূপ চন্দ্রের সঙ্গে যৌথ সম্পাদনা।

কাব্যগ্রন্থ[সম্পাদনা]

  • দ্বিতীয় জন্মের গান (২০০০)
  • সুসময় (২০০৭)
  • পরিবর্তন (২০০৮)
  • শম্ভু ভট্টাচার্যের কবিতা (২০১৪)[৬]
  • তন্ত্রাচারীর প্রেমোপাখ্যান (২০১১, ২০২০)[৭][৮]

অনুবাদ গ্রন্থ (বাংলা থেকে ইংরেজি)[সম্পাদনা]

  • কবি অরূপ চন্দ্র-এর কবিতার ইংরেজি অনুবাদ - Selected Poems : Arup Chandra (২০২০)[২]
  • কবি সন্দীপ বিশ্বাস-এর কবিতার ইংরেজি অনুবাদ - Green Yellow Debate And Other Poems (২০২০)[৯][১০]

ছোটগল্প[সম্পাদনা]

  • পটা নামক যুবকটি (রোদ, ১৯৭২)
  • দীর্ঘ সংলাপ (চৌপর, ১৯৭৩)
  • রঞ্জন রশ্মি (সিগনেট প্রেস, ১৯৭৪)
  • গোকুলের দিনরাত্রি (শিস, ১৯৭৬)

অনুবাদ কর্ম[সম্পাদনা]

কবি অরূপ চন্দ্র ও কবি সন্দীপ বিশ্বাসের কবিতার অনুুবাদ গুলি (বাংলা থেকেে ইংরেজি) গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন কবির কবিতা বাংলায়়় অনুবাদ করেছেন। এই অনুবাদকর্ম গুলির বেশিরভাগই 'উল্টো দূরবীন', 'শিস' ও কয়েকটি 'অর্কেস্ট্রা' ও 'সময় তোমাকেে' লিটল ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে।

ক. অনুবাদিত প্রবন্ধ

  • গিয়োর্গি গমপডিনভ : 'নিকোলা ভাপৎসারভ ও তাঁর কবিতা' (বুলগেরিয়ার বিপ্লবী কবি ভাপৎসারভ বিষয়ে দীর্ঘ ও আন্তর্জাতিক ক্ষেত্রে বিখ্যাত প্রবন্ধ), অনুবাদটি প্রকাশিত হয় উল্টো দূরবীন পত্রিকার ২০১৪ শরৎ সংখ্যায়।
  • জন রেমন্ডহাওয়ার্ড : 'কবিতা কী? কবিরা কী বলেন? এবং আরো কিছু' (অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন রেমন্ড হাওয়ার্ড-এর বিশ্বখ্যাত গবেষণা), অনুবাদটি প্রকাশিত হয় উল্টো দূরবীন পত্রিকার ২০১৫ বইমেলা সংখ্যায়।

খ. অনুবাদিত কবিতা

বিভিন্ন দেশের কবিদের প্রায় শ'খানেক কবিতা বাংলায় অনুবাদ করেছেন। প্রকাশিত হয়েছে: উল্টো দূরবীন, অর্কেস্ট্রা শিস, চেতনা সঙ্গী, এবং অন্য কথা ও অন্যান্য পত্রিকায়।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

বাসভূমি পুরস্কার (সিসিএআই-বাসভূমি পত্রিকা লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-২০১৪)[১১]

তথ্য তালিকা[সম্পাদনা]

  1. ভট্টাচার্য্য, শম্ভু (২০১৫)। মুর্শিদাবাদের নির্বাচিত কবি ও কবিতা। বহরমপুর: বাসভূমি প্রকাশন। পৃষ্ঠা ১০৫–১১৬। আইএসবিএন 9788193047439 
  2. ভট্টাচার্য্য, শম্ভু (২০২০)। সিলেক্টেড পোয়েমস : অরূপ চন্দ্র। বহরমপুর: বাসভূমি প্রকাশন। পৃষ্ঠা ১–৫২। আইএসবিএন 9788194556916 
  3. ভট্টাচার্য্য, শম্ভু (২০১৬)। চন্দ্র, অরূপ, সম্পাদক। মুর্শিদাবাদ ইতিবৃত্ত : দ্বিতীয় খন্ড (প্রাচীন ও মধ্যপর্ব)। বহরমপুর: বাসভূমি প্রকাশন। পৃষ্ঠা ৩৬৭–৩৮৪। আইএসবিএন 9788193047453 
  4. ভট্টাচার্য, শম্ভু (২০১২)। মানব সম্পর্কের কবিতা। কলকাতা: এডুকেশন সেন্টার। আইএসবিএন 9788192274324 
  5. ভট্টাচার্য, শম্ভু (২০১৮)। নিবন্ধ ও নিবিড় পাঠের যুগলবন্দী। কলকাতা: কবিতা সীমান্ত। আইএসবিএন 9789385184154 
  6. ভট্টাচার্য, শম্ভু (২০১৪)। শম্ভু ভট্টাচার্যের কবিতা। কলকাতা: ডানা। আইএসবিএন 9788192007625 
  7. ভট্টাচার্য, শম্ভু (২০১১)। তন্ত্রাচারীর প্রেমোপাখ্যান। কলকাতা: সোমনাথ দাস। আইএসবিএন 9788192274324 
  8. Shambhu Bhattacharyya (২০১৯), তন্ত্রাচারীর প্রেমোপাখ্যান, Kolkata: Somnath Das, ওএল 28683036M 
  9. বিশ্বাস, সন্দীপ (২০২০)। Green Yellow Debate And Other Poems। ভট্টাচার্য, শম্ভু কর্তৃক অনূদিত। বহরমপুর: বাসভূমি প্রকাশন। পৃষ্ঠা ১–৪৮। আইএসবিএন 9788194556923ওএল 30522496M 
  10. Sandip Biswas (২০২০), Green Yellow Debate And Other Poems, Berhampore: Basabhumi Prakashan, ওএল 30522496M 
  11. চন্দ্র, অরূপ (১ জুন ২০১৯)। "সিসিএআই বাসভূমি পত্রিকা লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড"। বাসভূমি পত্রিকাআইএসএসএন 2455-0671