লে জার্নাল দে মন্ট্রিয়ল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লে জার্নাল দে মন্ট্রিয়ল
লে জার্নাল দে মন্ট্রিয়ল প্রচ্ছদ ২৬ এপ্রি ২০১২
ধরনদৈনিক সংবাদপত্র
ফরম্যাটট্যাবলয়েড
মালিককেবেকোর
প্রতিষ্ঠাতাপিয়েরে পেলাদেউ
প্রতিষ্ঠাকাল১৯৬৪
রাজনৈতিক মতাদর্শডানপন্থী পপুলিজম,
কুইবেক জাতীয়তাবাদ,
ক্যুবেক সার্বভৌমত্ব
ভাষাফরাসি
সদর দপ্তর৪৫৪৫, রু ফন্টেনাক
মন্ট্রিয়ল, কেবেক
এইচ২এইচ ২আর৭
প্রচলন২৩১,০৬৯ সাপ্তাহিক দিনে
২৪১,৪৮৫ শনিবার
২২৯,৪৯৭ রবিবার ২০১৫ [১]
সহোদর সংবাদপত্র২৪ ঘন্টা
আইএসএসএন০৮৩৯-৫১৭৯
ওসিএলসি নম্বর502914813
ওয়েবসাইটwww.journaldemontreal.com

লে জার্নাল দে মন্ট্রিয়ল হল একটি দৈনিক ফরাসি ভাষার ট্যাবলয়েড সংবাদপত্র যা মন্ট্রিয়ল, কেবেক, কানাডা থেকে প্রকাশিত হয়। এটি কেবেকের যেকোনো সংবাদপত্রের মধ্যে সবচেয়ে বেশি প্রচারিত এবং এটি উত্তর আমেরিকার বৃহত্তম ফরাসি ভাষার দৈনিক সংবাদপত্র। [২] ১৯৬৪ সালে পিয়েরে পেলাদিউ দ্বারা প্রতিষ্ঠিত, এটি কেবেকোর মিডিয়ার মালিকানাধীন, এবং তাই এটি টিভিএ ফ্ল্যাগশিপ সিএফটিএম-ডিটির একটি ভগিনী প্রকাশনা। এটি কানাডার বৃহত্তম ট্যাবলয়েড সংবাদপত্রও। এর প্রধান কার্যালয় মন্ট্রিয়লের ৪৫৪৫ ফ্রন্টেনাক স্ট্রিটে অবস্থিত।

লে জার্নাল দে মন্ট্রিয়ল বেশিরভাগ স্থানীয় এবং প্রাদেশিক সংবাদ, সেইসাথে খেলাধুলা, শিল্প এবং ন্যায়বিচার কভার করে। এটি তার চাঞ্চল্যকর খবরের জন্য পরিচিত, এবং এর কলাম লেখক যারা প্রায়ই জনসাধারণ ব্যক্তিত্ব। ২০১৩ সাল থেকে সংবাদপত্রটির একটি তদন্ত ডেস্কও রয়েছে যা কেবেকের রাজনীতি, ব্যবসা, অপরাধ এবং জাতীয় নিরাপত্তা সম্পর্কে বেশ কয়েকটি বড় খবর প্রকাশ করছে। এটি একমাত্র মন্ট্রিয়লের সংবাদপত্র যা লা প্রেস এবং দ্য গেজেট তাদের রবিবারের সংস্করণ বাদ দেওয়ার পর থেকে রবিবারে ছাপা হয় (লা প্রেসে+ চালু হওয়ার পর থেকে রবিবারে লা প্রেসের একটি বৈদ্যুতিন সংস্করণ রয়েছে)।

এর সাফল্যের জন্য দায়ী করা হয় লে কেবেক -এর প্রখর যুগচেতনার ক্ষমতা: রক্ষণাত্মক জাতীয়তাবাদ, গর্বিত ও রাজনৈতিক অভিজাতদের স্ব-সচেতন সতর্কতাকে। [৩]

ইতিহাস[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2015 Daily Newspaper Circulation Spreadsheet (Excel)"News Media Canada। সংগ্রহের তারিখ ১৬ ডিসেম্বর ২০১৭  Numbers are based on the total circulation (print plus digital editions).
  2. "The Great JOURNAL DE MONTRÉAL Adventure"। Le Journal de Montréal। ২০০৮-০৯-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৮-২৮ 
  3. "Pierre Karl Péladeau: King of Quebec - Macleans.ca"www.macleans.ca। সংগ্রহের তারিখ ২০১৯-১১-১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]