লুহানস্ক

স্থানাঙ্ক: ৪৮°৩৪′০″ উত্তর ৩৯°২০′০″ পূর্ব / ৪৮.৫৬৬৬৭° উত্তর ৩৯.৩৩৩৩৩° পূর্ব / 48.56667; 39.33333
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুহানস্ক
Луганськ
আঞ্চলিক গুরুত্বের শহর
লুহানস্কের পতাকা
পতাকা
লুহানস্কের প্রতীক
প্রতীক
লুহানস্ক লুগানস্ক ওব্লাস্ত-এ অবস্থিত
লুহানস্ক
লুহানস্ক
লুহানস্ক ইউক্রেন-এ অবস্থিত
লুহানস্ক
লুহানস্ক
লুহানস্কের অবস্থান
স্থানাঙ্ক: ৪৮°৩৪′০″ উত্তর ৩৯°২০′০″ পূর্ব / ৪৮.৫৬৬৬৭° উত্তর ৩৯.৩৩৩৩৩° পূর্ব / 48.56667; 39.33333
রাষ্ট্র (বিধিসম্মত) ইউক্রেন
রাষ্ট্র (প্রকৃতপক্ষে) গণপ্রজাতন্ত্রী লুহানস্ক
ওব্লাস্তলুহানস্ক ওব্লাস্ত
রায়নসিটি অব লুহানস্ক
প্রতিষ্ঠিত১৭৯৫
আয়তন
 • মোট২৫৭ বর্গকিমি (৯৯ বর্গমাইল)
উচ্চতা১০৫ মিটার (৩৪৪ ফুট)
জনসংখ্যা (২০২১)
 • মোট৩,৯৯,৫৫৯
 • জনঘনত্ব১,৬০০/বর্গকিমি (৪,০০০/বর্গমাইল)
পোস্ট কোড৯১০০০
এলাকা কোড+৩৮০ ৬৪২
জলবায়ুডিএফএ
ওয়েবসাইটhttp://gorod-lugansk.com

লুহানস্ক (উচ্চারণ [lʊˈɦɑnʲsʲk] (এই শব্দ সম্পর্কেশুনুন)) (লুগানস্ক নামেও পরিচিত) ও অতীতের ভোরোশিলোভগ্রাদ (ইউক্রেনীয় ও রাশিয়ান: Ворошиловград; ১৯৩৫-১৯৫৮ ও ১৯৭০-১৯৯০) হল বিতর্কিত ডানবাস অঞ্চলে রাশিয়ার সীমান্তের কাছে পূর্ব ইউক্রেনের একটি শহর। লুহানস্ক বর্তমানে একটি অস্বীকৃত বিচ্ছিন্ন রাষ্ট্র লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) রাজধানী ও প্রশাসনিক কেন্দ্র, যা ২০১৪ সালে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। শহর ও এর আশেপাশের এলাকাসমূহ দানবাস যুদ্ধের লড়াইয়ের অন্যতম প্রধান স্থান ছিল। এলপিআর কর্তৃক দখলের আগ পর্যন্ত, লুহানস্ক লুহানস্ক ওব্লাস্তের প্রশাসনিক কেন্দ্র ছিল। বর্তমান জনসংখ্যা আনুমানিক ৩,৯৯,৫৫৯ জন (২০২১-এ আনুমানিক)।

ইতিহাস[সম্পাদনা]

স্থানীয় জাদুঘরের পাশে চার্লস গ্যাসকোইনের স্মৃতিস্তম্ভ
রাশিয়ান গৃহযুদ্ধের সময় ডন আর্মিদের ব্যবহৃত এমকে ভি ট্যাঙ্কগুলির মধ্যে একটি

শহরটির ইতিহাস ১৭৯৫ সালে পাওয়া যায় যখন ব্রিটিশ শিল্পপতি চার্লস গ্যাসকোইন জাপোরিজিয়ান কস্যাকস বসতি কামিয়ানি ব্রিডের কাছে একটি ধাতব কারখানা প্রতিষ্ঠা করেছিলেন। কারখানার চারপাশে বসতি লুগানস্কি জাভোদ নামে পরিচিত ছিল। ১৮৮২ সালে কারখানার বন্দোবস্ত লুগানস্কি জাভোদকে কামিয়ানি ব্রিড শহরের সাথে লুহানস্ক শহরে একীভূত করা হয়েছিল (খারকিভ অর্থোগ্রাফি অনুসারে লুহানস্কেও)। ডোনেট অববাহিকায় অবস্থিত, লুহানস্ক পূর্ব ইউরোপের একটি গুরুত্বপূর্ণ শিল্প কেন্দ্রে পরিণত হয়েছিল, বিশেষ করে প্রধান লোকোমোটিভ-বিল্ডিং কোম্পানি লুহানস্কটেপ্লোভোজের একটি আবাস হিসেবে। শহরটি ১৯৪২ সালের ১৪ জুলাই থেকে ১৯৪৩ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত জার্মানির নাৎসি বাহিনীর দখলে ছিল।

জনসংখ্যা[সম্পাদনা]

২০০১ সালের ইউক্রেনীয় আদমশুমারিতে,[১] শহরের ৪৯.৬% অধিবাসীরা নিজেদেরকে জাতিগতভাবে ইউক্রেনীয় হিসাবে ঘোষণা করেছিল এবং ৪৭% নিজেদেরকে জাতিগতভাবে রাশিয়ান হিসাবে ঘোষণা করেছিল। রুশ সর্বাধিক বিস্তৃত স্থানীয় ভাষা ছিল, জনসংখ্যার ৮৫.৩%। ইউক্রেনীয় ১৩.৭% জনসংখ্যার মাতৃভাষা ছিল, এবং এখানে স্বল্প সংখ্যক আর্মেনীয় (০.২%) ও বেলারুশীয় (০.১%) ভাষাভাষী মানুষ ছিল।

উচ্চ শিক্ষা[সম্পাদনা]

লুহানস্কে ইউক্রেনের কিছু মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ের অবস্থান রয়েছে। শহরে লুহানস্কের তারাস শেভচেঙ্কো ন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ইউক্রেনীয় ভলোদিমির ডাহল ন্যাশনাল ইউনিভার্সিটিলুহানস্ক স্টেট মেডিকেল ইউনিভার্সিটির প্রধান বিদ্যায়তন অবস্থিত।

খেলাধুলা[সম্পাদনা]

লুহানস্ক হল জরিয়া লুহানস্কের বাড়ি, যা এখন ইউক্রেনীয় প্রিমিয়ার লিগের বার্ষিক ফুটবল চ্যাম্পিয়নশিপে খেলে এবং অ্যাভানহার্ড স্টেডিয়াম হল তাদের ঘরের মাঠ। ক্লাবটি ১৯৭২ সালের সোভিয়েত শীর্ষ লীগ জিতেছিল।

শহরের অন্য ফুটবল দলের মধ্যে ডায়নামো লুহানস্ক ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All-Ukrainian Population Census '2001"। State Statistics Committee of Ukraine। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে লুহানস্ক সম্পর্কিত মিডিয়া দেখুন।