বিষয়বস্তুতে চলুন

লি অ্যান্ডারসন (ব্রিটিশ রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দাপ্তরিক প্রতিকৃতি, ২০১৯

লি অ্যান্ডারসন (জন্ম ৬ জানুয়ারি ১৯৬৭) একজন ব্রিটিশ রাজনীতিবিদ যিনি ২০১৯ সাল থেকে অ্যাশফিল্ডের সংসদ সদস্য (এমপি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। কনজারভেটিভ পার্টির সদস্য হিসাবে নির্বাচিত হয়ে, তিনি হুইপ স্থগিত করার পরে ২০২৪ সালের মার্চ মাসে রিফর্ম ইউকেতে চলে যান। তিনি রিফর্ম ইউকে এর প্রথম এবং একমাত্র এমপি।

অ্যান্ডারসন ফেব্রুয়ারী ২০২৩ থেকে জানুয়ারী ২০২৪ পর্যন্ত ঋষি সুনাকের অধীনে কনজারভেটিভ পার্টির একজন ডেপুটি চেয়ারম্যান ছিলেন যখন তিনি রুয়ান্ডা আশ্রয় পরিকল্পনা সংক্রান্ত একটি সংশোধনীতে সরকারের বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য পদত্যাগ করেছিলেন; নো লবিতে লেবার পার্টির সাংসদদের দ্বারা তাকে কটূক্তি করা হয়েছে বলে তিনি শেষ পর্যন্ত বিরত থাকেন।[১] ২০২৪ সালের ফেব্রুয়ারিতে, লন্ডনের মেয়র সাদিক খান এবং বিরোধীদলীয় নেতা কেয়ার স্টারমারের " ইসলামবাদীরা " "নিয়ন্ত্রণ পেয়েছে" বলে ক্ষমা চাইতে অস্বীকার করার পরে তিনি কনজারভেটিভ হুইপকে বরখাস্ত করেছিলেন।

তার সংসদীয় কর্মজীবনের আগে, অ্যান্ডারসন একজন কয়লা খনি শ্রমিক ছিলেন এবং সিটিজেনস অ্যাডভাইস ব্যুরোতে কাজ করতেন। তিনি ২০১৫ সালে অ্যাশফিল্ডে লেবার পার্টির কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন। লেবার দ্বারা স্থগিত, তিনি ২০১৮ সালে কনজারভেটিভ পার্টিতে চলে যান এবং ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত ম্যানসফিল্ডে একজন কনজারভেটিভ কাউন্সিলর ছিলেন, এছাড়াও এই সময়ের বেশিরভাগ সময় একজন এমপি হিসাবে দায়িত্ব পালন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]