ঋষি সুনাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ঋষি সুনাক

Chancellor Rishi Sunak (cropped).jpg
২০২০ সালে সুনাক
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী
দায়িত্ব গ্রহণ
২৫ অক্টোবর ২০২২
সার্বভৌম শাসকতৃতীয় চার্লস
যার উত্তরসূরীলিজ ট্রাস
কনজারভেটিভ পার্টির নেতা
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
২৫ অক্টোবর ২০২২
পূর্বসূরীলিজ ট্রাস
চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার
কাজের মেয়াদ
১৩ই ফেব্রুয়ারি ২০২০ – ৫ই জুলাই ২০২২
প্রধানমন্ত্রীবরিস জনসন
পূর্বসূরীসাজিদ জাভিদ
উত্তরসূরীস্টিভ বার্কলে
ট্রেজারির মুখ্য সচিব (সিএসটি)
কাজের মেয়াদ
২৪ই জুলাই ২০১৯ – ১৩ই ফেব্রুয়ারি ২০২০
প্রধানমন্ত্রীবরিস জনসন
পূর্বসূরীলিজ ট্রাস
স্থানীয় সরকারের সংসদীয় আন্ডার সেক্রেটারি অফ স্টেট
কাজের মেয়াদ
৯ই জানুয়ারী ২০১৮ – ২৪শে জুলাই ২০১৯
প্রধানমন্ত্রীথেরেসা মে
পূর্বসূরীমার্কাস জোন্স
উত্তরসূরীলুক হল
রিচমন্ডের সংসদ সদস্য
(ইয়র্ক)
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
৭ই মে ২০১৫
পূর্বসূরীউইলিয়াম হেগ
উত্তরসূরীদায়িত্বাধীন
সংখ্যাগরিষ্ঠ২৭,২১০ (৪৭.২%)
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1980-05-12) ১২ মে ১৯৮০ (বয়স ৪২)
সাউদাম্পটন , হ্যাম্পশায়ার, ইংল্যান্ড
রাজনৈতিক দলকনজারভেটিভ পার্টি
দাম্পত্য সঙ্গীঅক্ষতা মূর্তি (বি. ২০০৯)
সন্তান
আত্মীয়স্বজন
শিক্ষালিংকন কলেজ, অক্সফোর্ড (বিএ)
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় (এমবিএ)
স্বাক্ষর
ওয়েবসাইটrishisunak.com

ঋষি সুনাক ( জন্ম: ১৯৮০) হলেন ভারতীয় বংশোদ্ভূত একজন ব্রিটিশ রাজনীতিবিদ, যিনি কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।[১] এর আগে ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি রাজকোষের ধনাধক্ষ্যের দায়িত্ব পালন করেছেন।[২] ২০১৫ সাল থেকে তিনি রিচমন্ড নির্বাচনী এলাকার সংসদ সদস্য (এমপি) হিসেবে দায়িত্ব পালন করছেন।

সুনাক সাউদাম্পটনে ভারতীয় বংশোদ্ভূত পাঞ্জাবি বাবা -মায়ের কাছে জন্মগ্রহণ করেন। তার পিতামাতা ১৯৬০ এর দশকে জিম্বাবুয়ে থেকে ব্রিটেনে চলে এসেছিলেন।[৩][৪] তিনি উইনচেস্টার কলেজে লেখাপড়া করেছেন। এছাড়াও সুনাক অক্সফোর্ডের লিঙ্কন কলেজে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে লেখাপড়া করেছেন এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এমবিএ ডিগ্রি অর্জন করেছেন। স্ট্যানফোর্ডে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে তিনি তার ভবিষ্যত স্ত্রী ভারতীয় বিলিয়নিয়ার ব্যবসায়ী এন আর নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতা মূর্তির সাক্ষাৎ পান।[৫] স্নাতক হওয়ার পর সুনাক গোল্ডম্যান স্যাক্স ও পরবর্তীতে হেজ ফান্ড ফার্ম চিলড্রেনস ইনভেস্টমেন্টে ফান্ড ম্যানেজমেন্ট হিসাবে কাজ করেন।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

সুনাকের জন্ম ১২ মে ১৯৮০ সাউদাম্পটনে ভারতীয় পিতামাতা যশবীর এবং উষা সুনাকের কাছে। তিন ভাইবোনের মধ্যে তিনি সবার বড়। তার বাবা যশবীর কেনিয়ার (বর্তমান কেনিয়া) কলোনি এবং প্রটক্টোরেটে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন, যখন তার মা ঊষা তাঙ্গানিকায় (যা পরে তানজানিয়ার অংশ হয়ে ওঠে) জন্মগ্রহণ করেন। তার দাদা-দাদি ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশে জন্মগ্রহণ করেন এবং ১৯৬০-এর দশকে তাদের সন্তানদের সাথে পূর্ব আফ্রিকা থেকে যুক্তরাজ্যে চলে আসেন। যশবীর ছিলেন একজন সাধারণ অনুশীলনকারী, এবং ঊষা ছিলেন একজন ফার্মাসিস্ট যিনি স্থানীয় ফার্মেসি চালাতেন। সুনাক স্ট্রউড স্কুলে পড়াশোনা করেছেন(রমসি, হ্যাম্পশায়ারের একটি প্রস্তুতিমূলক স্কুল) এবং উইনচেস্টার কলেজ, একটি ছেলেদের স্বাধীন বোর্ডিং স্কুল, যেখানে তিনি ছেলেদের প্রধান এবং স্কুলের কাগজের সম্পাদক ছিলেন। তিনি তার গ্রীষ্মের ছুটিতে সাউদাম্পটনের একটি কারি হাউসে টেবিলের জন্য অপেক্ষা করেছিলেন। তিনি অক্সফোর্ডের লিঙ্কন কলেজে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি (পিপিই) পড়েন, ২০০১ সালে প্রথম স্নাতক হন। তিনি যখন বিশ্ববিদ্যালয়ে ছিলেন তখনও তিনি রক্ষণশীল প্রচারাভিযানের সদর দফতরে ইন্টার্নশিপ নেন। ২০০১ সালে, বিবিসি ডকুমেন্টারি মিডল ক্লাসস: দিয়ার রাইজ অ্যান্ড স্প্রল-এর জন্য তার বাবা-মায়ের সাথে তার সাক্ষাৎকার নেওয়া হয়েছিল, এই সময় তিনি মন্তব্য করেছিলেন, "আমার বন্ধু আছে যারা অভিজাত, আমার বন্ধু আছে যারা উচ্চ শ্রেণীর, আমার বন্ধু আছে যারা শ্রমিক শ্রেণীর। … আচ্ছা, শ্রমজীবী ​​নয়"। ২০০৬ সালে, তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ অর্জন করেন, যেখানে তিনি ফুলব্রাইট স্কলার ছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

(১) ২০০৯ সালের আগস্ট মাসে তিনি ভারতীয় ধনকুবের এন.আর.নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তিকে বিয়ে করেন। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় সুনক এবং মূর্তির দেখা হয়। তাদের দুই মেয়ে আছে।

(২) অক্ষতা মূর্তি তার বাবার বিনিয়োগ সংস্থা, Catamaran ভেঞ্চারস-এর একজন পরিচালক। তারা উত্তর ইয়র্কশায়ারের কির্বি সিগস্টন গ্রামে কির্বি সিগস্টন ম্যানর, পাশাপাশি সেন্ট্রাল লন্ডনের আর্লস কোর্টে একটি মেউস হাউস, সাউথ কেনসিংটনের ওল্ড ব্রম্পটন রোডে একটি ফ্ল্যাট এবং সান্তা মনিকার ওশান অ্যাভিনিউতে একটি পেন্টহাউস অ্যাপার্টমেন্টের মালিক।

(৩) সানডে টাইমসের ধনীদের তালিকায় ২০২২ সালে সুনক এবং মূর্তিকে যুক্তরাজ্যের ২২২তম ধনী ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়েছে।

(৪) সুনকের ভাই সঞ্জয় একজন সাইকোলজিস্ট। তার বোন রাখি জাতিসংঘের বৈশ্বিক তহবিল, শিক্ষার কৌশল ও পরিকল্পনার প্রধান। সুনকের নোভা নামে একটি ল্যাব্রাডর রয়েছে এবং তিনি ক্রিকেট, টেনিস এবং ঘোড়দৌড়ের উৎসাহী।

ব্যবসায়িক পেশা[সম্পাদনা]

সুনাক 2001 থেকে 2004 সালের মধ্যে বিনিয়োগ ব্যাঙ্ক গোল্ডম্যান স্যাক্‌সের বিশ্লেষক হিসাবে কাজ করেছিলেন। তারপরে তিনি হেজ ফান্ড ম্যানেজমেন্ট ফার্ম দ্য চিলড্রেনস ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজমেন্টের জন্য কাজ করেছিলেন, সেপ্টেম্বর 2006 এ অংশীদার হয়েছিলেন। তিনি প্রাক্তন সহকর্মীদের সাথে যোগ দেওয়ার জন্য নভেম্বর 2009 সালে চলে যান নতুন হেজ ফান্ড ফার্ম-এর -এ, Theleme Partners, যা পরিচালনার অধীনে 700 মিলিয়ন ডলার দিয়ে অক্টোবর 2010 সালে চালু হয়েছিল। তিনি তার শ্বশুর, ভারতীয় ব্যবসায়ী এন.আর. নারায়ণ মূর্তির মালিকানাধীন বিনিয়োগ সংস্থা ক্যাটামারান ভেঞ্চারসের একজন পরিচালকও ছিলেন

রাজনৈতিক জীবনের প্রারম্ভ[সম্পাদনা]

(১) ওয়েন্ডি মর্টনকে পরাজিত করে ২০১৪ সালের অক্টোবরে রিচমন্ড (ইয়র্কস)-এর কনজারভেটিভ প্রার্থী হিসেবে সুনক নির্বাচিত হন। এই বছরেই সুনক কেন্দ্রীয়-ডান থিঙ্ক ট্যাঙ্ক পলিসি এক্সচেঞ্জের ব্ল্যাক অ্যান্ড মাইনরিটি এথনিক (বিএমই) রিসার্চ ইউনিটের প্রধান ছিলেন।

(২) তিনি ২০১৫ সালের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার সাথে এই আসনের মন্ত্রী নির্বাচিত হন। ২০১৫-২০১৭ সালে তিনি পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক নির্বাচন কমিটির সদস্য ছিলেন।

চ্যান্সেলর অফ দ্য এক্সচেকার (২০২০-২০২২)[সম্পাদনা]

নেতৃত্ব বিড[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Paul, Anna (৫ সেপ্টেম্বর ২০২২)। "Find out more about Rishi Sunak as the Tory Party leader race concludes"Metro। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০২২ 
  2. "The Rt Hon Rishi Sunak MP"GOV.UK। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০২২ 
  3. Crouch, Guilia (২০ জুলাই ২০২২)। "The riches, the Coke, the 'treachery': Your fast-track guide to Rishi Sunak"Evening Standard। সংগ্রহের তারিখ ৭ আগস্ট ২০২২ 
  4. "Who is Rishi Sunak, British next Prime Minister of Indian origin"Business Today (ইংরেজি ভাষায়)। ২০২২-১০-২৪। সংগ্রহের তারিখ ২০২২-১০-২৪ 
  5. Durbin, Adam (২০ মে ২০২২)। "Rishi Sunak and Akshata Murthy make Sunday Times Rich List"BBC News। ৯ জুলাই ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

যুক্তরাজ্যের সংসদ (১৮০১–বর্তমান)
পূর্বসূরী
উইলিয়াম হেগ
Member of Parliament
for Richmond (Yorks)

2015–present
নির্ধারিত হয়নি
রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
Marcus Jones
Parliamentary Under-Secretary of State for Local Government
2018–2019
উত্তরসূরী
Luke Hall
পূর্বসূরী
Liz Truss
Chief Secretary to the Treasury
2019–2020
উত্তরসূরী
Steve Barclay
পূর্বসূরী
Sajid Javid
Chancellor of the Exchequer
2020–2022
উত্তরসূরী
Nadhim Zahawi