লিয়াও নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লিয়াও নদীর মানচিত্র

লিয়াও নদী(সরলকৃত চীনা:辽河;ঐতিহ্যবাহী চীনা:遼河;) উত্তর-পূর্ব চীনের প্রধান নদী এবং চীনের মূল ভূখণ্ডের সাতটি প্রধান নদী ব্যবস্থার মধ্যে একটি। এর নাম লিয়াও অঞ্চল থেকে প্রাপ্ত। এটি দক্ষিণ মাঞ্চুরিয়ার একটি ঐতিহাসিক নাম, যেখান থেকে লিয়াওনিং প্রদেশ, লিয়াওডং উপদ্বীপ এবং লিয়াও রাজবংশ সকলেই তাদের নাম পেয়েছে।[১] উত্তর-পূর্ব চীনে নদীটি "মাদার নদী" নামেও পরিচিত।[২] ১,৩৪৪ কিলোমিটার (৮৩৬ মাইল) লম্বা লিয়াও নদী ব্যবস্থাটি ২২২,০০০ বর্গকিলোমিটার (৯০,০০০ বর্গ মাইল) এর জলজ অববাহিকা নিকাশ করে। এর গড় স্রাব প্রতি সেকেন্ডে প্রায় ৫০০ ঘনমিটার (১৮,০০০ কিউবিক ফুট/সে)। যা চীনের মুক্তো নদীর বিশ ভাগের এক ভাগ। লিয়াও নদীর একটি অত্যধিক উচ্চ পলির লোড রয়েছে কারণ এর বেশিরভাগ অংশ পাউডার লোস দিয়ে প্রবাহিত হয়।

লিয়াও নদী একটি গুরুত্বপূর্ণ ভৌগলিক ল্যান্ডমার্ক, কারণ এটি আধুনিক লিয়াওনিং প্রদেশকে দুটি বিস্তৃত অঞ্চলে বিভক্ত করে - লিয়াওডং ("লিয়াও নদীর পূর্বদিকে") এবং লিয়াওসি ("লিয়াও নদীর পশ্চিমে")।

গতিপথ[সম্পাদনা]

লিয়াও নদীটি তার দুটি প্রধান উপনদী, পশ্চিম থেকে শিলিয়াও নদী এবং পূর্ব থেকে দংলিয়াও নদীটির সংমিশ্রণে তৈরি হয়েছে। পশ্চিমা উপনদীটি পুরোপুরি অভ্যন্তরীণ মঙ্গোলিয়ায় অবস্থান করে। পূর্ব উপনদী পশ্চিম জিলিন প্রদেশে উত্থিত হয় এবং লিয়াওনিং, জিলিন এবং মঙ্গোলিয়ার ভিতরের জংশন অঞ্চলের নিকটবর্তী অংশটির সাথে সাক্ষাতের আগে একটি এস-আকৃতির পথ অতিক্রম করে।

ফলস্বরূপ, লিয়াও নদী লিয়াওনিং প্রদেশে প্রবেশ করে এবং উত্তর-পূর্ব চীন সমভূমি হয়ে দক্ষিণে পাড়ি দেয়, পথ ধরে অসংখ্য উপনদী পেতে পেতে। এটি টিইলিং কাউন্টি, পিংডিংবাও টাউন এবং পশ্চিম দিকে আরও শাখা-প্রশাখাগুলি প্রাপ্তির পরে পশ্চিম দিকে ঘুরে যায়।সেখানে এটি "জুলিয়ু নদী"(巨流 河, "দৈত্য প্রবাহ নদী") ডাকনামটি পায়। লিয়াও নদী ততক্ষণ দক্ষিণ-পশ্চিমাঞ্চল অবধি অগ্রসর হবে যতক্ষণ না এটি তায়ান কাউন্টির লিউজিয়ানফাং হাইড্রোলজিক্যাল স্টেশনের (六 间 房 水文站) কাছে পৌঁছায় এবং ঐতিহাসিকভাবে দুটি ভাগে বিভক্ত হয়ে লিয়াও নদী বদ্বীপ গঠন করে (辽河)। মূলত ছোট্ট এই ব-দ্বীপের পশ্চিমা বিতরণকারীকে ২০১১ সাল পর্যন্ত শুয়ানতাইজি নদী (双 台子 河) বলা হত। পূর্ব বিতরণকারী, মূলত নীচের লিয়াও নদীর বৃহত্তর এবং প্রধান সংস্থা, যাকে ওয়ালিয়াও নদী (外 辽河, "বহিরাভূত লিয়াও নদী") বলা হত। ওয়ালিয়াও নদী দক্ষিণে দুটি বড় উপনদী, হুন নদী এবং তাইজি নদী বেছে নেওয়ার জন্য স্থানীয়ভাবে ভ্রমণ করেছিল যেখানে স্থানীয়ভাবে "ট্রিডেন্ট নদী" (岔河 岔河) নামে পরিচিত। সেখানে এটি ডালিয়াও নদী (大 辽河,) নতুন নামও গ্রহণ করেছিল। গ্রেট লিয়াও নদী এবং ইয়িংকউয়ের ঠিক পশ্চিমে লিয়াডং বেগে প্রবাহিত হয়েছে। তবে লিয়াও রিভার ব-দ্বীপে একটি নরম পলি মাটির সমতল টোগোগ্রাফি রয়েছে। এই অঞ্চলের নিম্নচাপের কারণে ঝড়ের উত্থানের ঝুঁকির সাথে মিলিত হয়ে বন্যা নিয়ন্ত্রণে একটি বিশাল সমস্যা তৈরি করে। লিয়াও নদী ব্যবস্থার উপকূলীয় অঞ্চলে এই বন্যার ঝুঁকি বিশেষত ডালিওও নদীর মুখের সংলগ্ন শহর ইয়িংকউয়ের জন্য হুমকির কারণ এবং সেখানে ২০ মিলিয়ন লোকের বাস। ১৯৫৮ সালে, লিয়াজিয়ানফাংয়ের ওয়াইলিয়াও নদীর উত্থানকে একটি নদীর ইঞ্জিনিয়ারিং প্রকল্পের মাধ্যমে বন্ধ করে দেওয়া হয়েছিল, লিয়াও নদীর জল প্রবাহকে পুরোপুরি শুয়াংটাইজি নদীর দিকে পুনঃনির্দেশিত করে (যা ২০১১ সালে কেবল "লিয়াও নদী" নামকরণ করা হয়েছিল), কার্যকরভাবে হুন নদী এবং তাইজি নদীকে লিয়াও নদী ব্যবস্থা থেকে পৃথক করে। সুতরাং, ডালিয়াও নদী ব্যবস্থাটি ১৯৫৮ সাল থেকে তাদের নিজস্ব একটি স্বতন্ত্র জল ব্যবস্থা হিসাবে বিবেচিত হয় এবং হুন এবং তাইজি নদী আর লিয়াও নদীর উপনদী নয়। এছাড়াও, ওয়াইলিয়াও নদীর উজানের প্রবাহ বন্ধ হয়ে যাওয়ার কারণে, লিয়াও নদীর আর কোনও বিতরণকারী নেই, সুতরাং লিয়াও নদীর ডেল্টা প্রযুক্তিগতভাবে ১৯৫৮ সাল থেকেও থেমে ছিল, তবে এই শব্দটি পানজিনের অঞ্চলটি বর্ণনা করার জন্য এখনও অবধি ব্যবহারের মধ্যে রয়েছে লিয়াও নদীর বাম তীর এবং ওয়াইলিয়াও / ডালিয়াও নদীর ডান তীর।

উপনদী[সম্পাদনা]

প্রধান উপনদী[সম্পাদনা]

  • জিলিয়াও নদী (西 辽河, "ওয়েস্টার্ন লিয়াও নদী"), ঐতিহাসিকভাবে হুয়াং নদী (潢 水) নামেও পরিচিত, এটি লিয়াও নদীর বৃহত্তম শাখা নদী, ৪৪৯ কিলোমিটার (২৭৯ মাইল) এবং১৩৬,০০০ বর্গকিলোমিটার (৫৩,০০০ বর্গমাইল)। জিলিয়াও নদীটি দক্ষিণ-পশ্চিম থেকে প্রবাহিত লাওহা নদীর (老 哈 河) সঙ্গমে এবং পশ্চিম থেকে প্রবাহিত জার মরন নদী (西拉木伦河) দ্বারা গঠিত হয়েছিল এবং পুরো দৈর্ঘ্যটি অভ্যন্তরীণ মঙ্গোলিয়ার মধ্যে পূর্বদিকে প্রবাহিত করে।এটি একটি বৃহত উপনদীতে জিনকাই নদী (新开河) দ্বারা যুক্ত হয়েছে, যা খিঙ্গান পর্বতমালার দক্ষিণ-পূর্ব দিয়ে প্রবাহিত করে এবং বজ্রপাতের পরে এর উপরের অংশে শুকনো রয়েছে, উত্তরের ৮ কিলোমিটার (৫ মাইল) উত্তরে লিয়াওনিং, জিলিন এবং ইনার মঙ্গোলিয়ার সাধারণ সীমান্তের নিকটে লিয়াও নদী গঠনের জন্য দক্ষিণ-পূর্বে ডংলিয়াও নদীর সাথে যোগ দিতে দক্ষিণ-পূর্ব দিকে ঘুরে শ্যুংলিয়াও শহরটি।
  • দংলিয়াও নদী (东 辽河, "পূর্ব লিয়াও নদী") লিয়াও নদীর অপর প্রধান উপনদী যা ৩৬০ কিলোমিটার (২২০ মাইল) চলমান, ১১,৫০০ বর্গকিলোমিটার (৪,৪০০ বর্গ মাইল) অববাহিকা নদী এবং এর সমৃদ্ধ জলস্তর রয়েছে। ৮৮ টি শাখা-প্রশাখা, যার মধ্যে ২৩ টি উল্লেখযোগ্য আকারের। জিলিন প্রদেশের দংলিয়াও কাউন্টির নিকটবর্তী উঁচু পর্বতমালায় এটির জলের উত্থান ঘটে, যেখানে এর সম্পূর্ণ দৈর্ঘ্যের ৮০% এর বেশি থাকে। ডংলিয়াও নদীটি লিয়াওনিং প্রদেশের মধ্য দিয়ে একটি ছোট পশ্চিম পথ অবলম্বন করে, জিলিনো নদীতে যোগদানের জন্য দক্ষিণ-পশ্চিমে ঘুরে ফিরে উত্তর দিকে ফিরে জিলিনে ফিরে আসে।

ছোটো উপনদী[সম্পাদনা]

এই নিম্নলিখিত উপনদীগুলি লিয়াওনিং প্রদেশের পুরো পথ ধরেই লিয়াও নদীতে প্রবাহিত হয়।

  • সুতাই নদী (苏 台 河)
  • চিং নদী (清河)
  • চই নদী (柴河)
  • ফ্যান নদী (泛 河)
  • জিউশুই নদী (秀水 河)
  • ইয়াংসিমু নদী (养 息 牧 河)
  • লিউ নদী (柳河)
  • রায়য়ং নদী (绕 阳 河)

প্রাক্তন উপনদী[সম্পাদনা]

  • হুন নদী (浑河, "কর্দমাক্ত নদী"), ঐতিহাসিকভাবে লিটল লিয়াও নদী (小 辽 水) বা শেন নদী (沈 水) নামেও পরিচিত ছিল। জিলিয়াও নদীর পরে লিয়াও নদীর দ্বিতীয় বৃহত্তম উপনদী ছিল।এটি লিয়াওনিং প্রদেশের সর্বাধিক জনবহুল অঞ্চল, প্রাদেশিক রাজধানী এবং বৃহত্তম শহর (পুরো উত্তর-পূর্ব চীনও), শেনিয়াং এবং পাশাপাশি দশম বৃহত্তম শহর ফুশুন সহ প্রবাহিত হয়। দ্রুত প্রবাহের গতি এবং উচ্চ পলির লোড থেকে নদীটির বর্তমান নামটি পেয়েছে যা এটি তার কর্দমাক্ত উপস্থিতির দিকে নিয়ে যায়। চুনবাই পর্বতমালার একটি শাখা কিয়ান পর্বতমালা থেকে হুন নদীর তীরবর্তী জলের উত্থান ঘটে, যেখানে এই নদীকে নলু নদী (纳 噜 水) বা লাল নদী (红河 )ও বলা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "লিয়াও নদী" 
  2. ""গভীর সমস্যায় লিয়াও নদী"" (PDF)