লিওনর, আস্তুরিয়াসের রাজকুমারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

‌লিওনর, (জন্ম: ৩১ অ‌ক্টোবর, ২০০৫) রাজা ষষ্ঠ ফে‌লি‌পে এবং রা‌ণি লেতি‌জিয়ার কন‌্যা সন্তান হি‌সে‌বে স্পেনীয় সিংহাস‌নের সম্ভাব‌্য উত্তরা‌ধিকারী।

লিওনর
প্রিন্সেস অব ‌আস্ত‌রিয়াস (আরও)
Leonor de Borbón 2019 (cropped).jpg
২০১৯ সা‌লের জুন মা‌সে লিওনর
জন্ম (2005-10-31) ৩১ অক্টোবর ২০০৫ (বয়স ১৪)
রু‌বের ইন্টারন‌্যাশনাল হস‌পিটাল, মা‌দ্রিদ, স্পেন
পূর্ণ নাম
লিওনর দে ত‌োদ‌োস লোস সান্তোস দে বর‌বন ই ওর‌টিজ[১]
রাজবংশবরবন—আ‌নিউ
পিতাস্পে‌নের রাজা সষ্ঠ ফে‌লি‌পে
মাতালে‌তিজিয়া ওর‌টিজ রোকা‌সোলা‌নো
ধর্মরোমান কেথ‌ো‌লিক
স্বাক্ষরলিওনর, আস্তুরিয়াসের রাজকুমারী স্বাক্ষর


তার লিওনর অব আস্তু‌রিয়া উপা‌ধি ছাড়াও তি‌নি প্রিন্সেস অব জি‌রোনা, প্রিন্সেস অব ভি‌য়েনা, ডা‌চেচ অব মন্টব্লঙ্ক কাউন্টেস অব কারভেনা এবং লর্ড অব বালা‌গের ঐ‌তিহা‌সিক উপা‌ধির অ‌ধিকারী। তি‌নি স্পে‌নের সিংহাসন লাখ কর‌লে স্পে‌নের দ্বিতীয় ইসা‌বেলার (রাজত্বকাল: ১৮৩৩ থে‌কে ১৮৬৮ সাল পর্যন্ত) পর প্রথম শাসক শাসক রা‌ণি হ‌বেন।

জন্ম[সম্পাদনা]

রাজকন‌্যা লিওনর মা‌দ্রিদের রু‌বের ইন্টারন‌্যাশনাল হস‌পিটাল এর সিজা‌রিয়ান সেকসনে তার মাতার ক্রম বর্ধিত প্রসব‌বেদনার পর ৩১ অ‌ক্টোবর ২০০৫ সা‌লের ১ট‌ি ৪৬ মি‌নি‌টে তার দাদা প্রথম হুয়ান কারলস এর রাজত্বকা‌লে তৎকালীন রাজকুমা‌র এবং রাজক‌মারি ষষ্ঠ ফে‌লি‌পে এবং লে‌তি‌জিয়ার সন্তান হি‌সে‌বে জন্মগ্রহণ ক‌রেন। বর্তমান স্পেনীয় সিংহাস‌নের অ‌ধিকারীগ‌ণের কন‌্যা সন্তান হওয়ায় তি‌নি একজন ইনফ্রান্টা (নাবালিকা ‌সিংহাস‌নের অ‌ধিকারী) এবং স্পেনীয় সিংহাস‌নের অ‌ধিকারী হওয়ার ক্ষে‌ত্রে দ্বিতীয়। তার জ‌ন্মের ঘোষণা স্পেনীয় রাজকীয় প‌রিবার কর্তৃক সাংবা‌দিক‌দের এসএমএস এর মাধ‌্যমে ঘোষণা দেওয়া হয়।

লিওনর এর নাভির কর্ড কাটার পর তা অ্যারিজোনায় অব‌স্থিত কর্ড ব্লাড রেজ‌স্ট্রিতে সংর‌ক্ষে‌ণের জন‌্য প্রেরণ করা হয়। তি‌নি ৭ ন‌ভেম্বর, ২০০৫ তা‌রি‌খে রু‌বের হাসপাতাল ত‌্যাগ ক‌রেন। যারযু‌য়েলা প্রাসা‌দে তা‌কে আর্কবিশব অব মা‌দ্রিদ কর্তৃক বা‌প্তিাইজ করা হয় ব‌লে অ‌্যা‌ন্টো‌নিও রোউকো ভারেলা ১৪জোনুয়া‌রি, ২০০৬ তা‌রি‌খে উ‌ল্লেখ ক‌রেন। লিওনর তার পিতার ম‌তোই রোমা‌নেস‌কে বাপ্তাইজ সংক্রান্ত ফন্টে নামকরণ করা হয়, যা ১৭শো শতা‌ব্দি থে‌কে স্পেনীয় রাজকুমা‌রি‌কে খ্রিষ্টান ধ‌র্মে দি‌ক্ষিত করার প্রক্রিয়ায় ব‌্যবহৃত হ‌চ্ছে এর্ব এ‌টি প্রথম সেন্ট ড‌মি‌নিক কর্তৃক জর্দান নদীর পা‌নির সা‌থে ব‌্যবহৃত হয়।

রাজকুমা‌রি লিওনর এর দাদা-দা‌দি হ‌লেন রাজা প্রথম হুয়ান কারলস এবং Queen Sofía of Spain। তি‌নি লিওনর দে টো‌ডোস লস সান্তস নাম‌টি অর্জন ক‌রেন।

‌শিক্ষা এবং স‌ক্রিয়তা[সম্পাদনা]

স্পেনীয় রোয়াল গার্ড এর ‌শিশু‌দের ডে-কেয়ার -এ রাজকুম‌া‌রি লিওনর এর শিক্ষার সূচনা ঘ‌টে। তি‌নি সে‌প্টেম্বর, ২০০৮ তা‌রি‌খে মা‌দ্রিদের বা‌হি‌রে আরাভাকাতে অব‌স্থিত সানতা মা‌রিয়া দে লস রোজা‌লেস বিদ‌্যাল‌য়ে তার প্রাথ‌মিক শিক্ষা জীবনের সূচনা ক‌রেন। তার‌ পিতা সেই বিদ‌্যাল‌য়ের শিক্ষার্থী ছি‌লেন এবং তার বোন সো‌ফিয়া তার সা‌থে সেখা‌নে অধ‌্যায়ন কর‌ছেন। তি‌নি স্পেনীয়, ইং‌রেজি এবং ম্যান্ডারিন তিন‌টি ভাষা‌তেই দক্ষ।

রাজকুমা‌রি লিওনর ২০১৪ সা‌লের মে মা‌সে পথম মুর‌শিয়া‌তে অব‌স্থিত সেন্ট হা‌ভিয়ার বিমান বা‌হিনী ঘা‌টি‌ আনুষ্ঠা‌নিকভা‌বে প‌রিদর্শন ক‌রেন

১৮ জুন, ২০১৪ তারি‌খে রাজা প্রথম হুয়ান কারলস পদত্যাগের নথি‌তে সাক্ষর ক‌রেন। সে‌দিন মধ‌্যরা‌তের কাছাকা‌ছি সম‌য়ে রাজকুমারী লিওনর এর পিতা সিংহাসন আরোহণ করার মাধ্যেমে রাজা ষষ্ঠ ফে‌লি‌পে উপা‌ধি লাভ ক‌রেন, ফ‌লে রাজকুমা‌রি লিওনর তার সম্ভাব‌্য উত্তরাধিকারী‌ এবং আস্তুরিয়াসের নতুন রাজকুমারীতে প‌রিণত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]