লাস লাজাস পবিত্রস্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লাস লাজাস পবিত্রস্থান
Santuario de Las Lajas, Ipiales, Colombia, 2015-07-21, DD 31-33 HDR.JPG
ধর্ম
অন্তর্ভুক্তিরোমান ক্যাথলিক চার্চ
অবস্থান
অবস্থানইপিয়ালেস, নারিনো, কলম্বিয়া
ভৌগোলিক স্থানাঙ্ক০°৪৮′১৯″ উত্তর ৭৭°৩৫′১০″ পশ্চিম / ০.৮০৫৩৩৩° উত্তর ৭৭.৫৮৫৯৮৯° পশ্চিম / 0.805333; -77.585989

লাস লাজাস পবিত্রস্থান (Spanish: Santuario de Las Lajas) দক্ষিণ কলম্বিয়ার নারিনো ডিপার্টমেন্ট এলাকায় অবস্থিত একটি ব্যাসিলিকা গির্জাইপিয়ালেস পৌরসভা কর্তৃক এটি পরিচালিত হচ্ছে। এর অভ্যন্তর ভাগ দিয়ে গুয়াইতারা নদী গভীর খাদ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ইতিহাস[সম্পাদনা]

বর্তমান গির্জাটি ১ জানুয়ারি, ১৯১৬ তারিখ থেকে ২০ আগস্ট, ১৯৪৯ তারিখের মধ্যে স্থানীয়দের অর্থায়ণে গোথিক রিভাইভাল ধরণে পুণঃনির্মাণ করা হয়েছিল। সমান্তরাল পাথর থেকে লাজা নামটি এসেছে।

প্রতি বছর হাজারো ধর্মপ্রাণ রোমান ক্যাথলিক এখানে আসেন। ১৯৫২ সালে ভ্যাটিকান থেকে যাজকীয় পদের জন্য রাজ্যাভিষেকের অনুমোদন লাভ করে ও তারপর ছোট ব্যাসিলিকা ১৯৯৪ সালে প্রতিষ্ঠা করে।[১] এটি ১০০ মিটার উঁচু।

উপ-কাহিনী[সম্পাদনা]

গির্জা নির্মাণের পিছনে বিষ্ময়কর ঘটনা লুকিয়ে রয়েছে। ১৭৫৪ সালে আমেরেন্ডীয় মারিয়া মুইসেস ও তাঁর বধির কন্যা প্রচণ্ড ঝড়ের কবলে পড়েন। এদিক-ওদিক ছোটাছুটি করার এক পর্যায়ে মুইসেস আশ্চর্যান্বিত হন যখন তাঁর কন্যা বলে উঠল, 'মেস্তিজা আমায় ডাকছেন'। সে লাজার উপরে উজ্জ্বল আলোকিত আভার দিকে অঙ্গুলি নির্দেশ করে।

এরপর থেকেই ভার্জিন মেরিকে ঘিরে এলাকাটি জনপ্রিয় তীর্থক্ষেত্র হিসেবে গড়ে উঠে। মাঝেমধ্যে অদ্ভুতুড়ে ঘটনার কথা প্রকাশিত হয়। পাথরের ছবিটি আজও দৃশ্যমান।

চিত্রমালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে লাস লাজাস পবিত্রস্থান সম্পর্কিত মিডিয়া দেখুন