লাল রেইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

লাল রেইল
painting of red rail
Painting of a possibly stuffed specimen attributed to Jacob Hoefnagel, ca. 1610
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Gruiformes
পরিবার: Rallidae
গণ: Aphanapteryx
Frauenfeld, 1868
প্রজাতি: A. bonasia
দ্বিপদী নাম
Aphanapteryx bonasia
(Selys, 1848)
Mauritius island location.svg
Location of Mauritius (in blue)
প্রতিশব্দ

লাল রেইল, দ্বিপদ নাম আপানাপ্টেরিক্স বোনাসিয়া হচ্ছে উড়তে অক্ষম রেইল প্রজাতির বিপন্ন পাখি। এরা ভারত মহাসাগরের মাদাগাস্কারের পূর্বে মরিশাস এর ম্যাসকারেন দ্বীপের এন্ডেমিক পাখি ছিলো। লাল রেইল মুরগীর থেকে সামান্য বড়, গায়ের পালক লালচে এবং চুলের মত দেখতে। এদের পা কালো, গলা লম্বা এবং বাঁকানো, ডানা ছোট। এরা রড্রিগেজ রেইলের মত দেখতে কিন্তু আকারে বড়।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

বর্ণনা[সম্পাদনা]

সাবফসিল হাড়, আঁকা ছবি এবং বর্ণনা থেকে জানা যায় যে লাল রেইল উড়তে অক্ষম পাখি ছিলো। এরা মুরগীর থেকে কিছুটা বড় আকারের পাখি। সাবফসিল নমুনার উপর ভিত্তি করে ধারণা করা হয় যে স্ত্রী ও পুরুষ পাখির আকার ভিন্ন ছিলো। এর সঠিক দৈর্ঘ্য অজানা, কিন্তু পেলভিস ৬০ মিমি লম্বা, ফিমার ৬৯-৭১ মিমি লম্বা এবং টিবিয়া ৯৮-১১৫ মিমি, হিউমেরাস ৬০-৬৬ মিমি। লালচে বাদামী পাখনায় এদের শরীর আবৃত ছিলো। পালক ছিলো নরম, ফোলাফোলা, চুলের মত।

বিপন্ন[সম্পাদনা]

মানুষ লাল রেইল পাখি শিকার করতো। তাছাড়া রেড রেইল পাখি ভুমিতে বাসা বানাতো যা শুকর সহ অন্যান্য প্রাণীদের আক্রমনের শিকার হতো। এরা লাল রেইলের ডিম ও বাচ্চা খেয়ে ফেলতো। ১৬৮০ সালের দিকে ফেরাল বেড়ালের সংখ্যা বেড়ে যায়, এরা লাল রেইল শিকার করতো।

ধারণা করা হয় ১৭০০ সালের দিকে লাল রেইল চিরতরে বিপন্ন হয়ে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১২)। "Aphanapteryx bonasia"IUCN Red List of Threatened SpeciesIUCN2012: e.T22728884A39099824। doi:10.2305/IUCN.UK.2012-1.RLTS.T22728884A39099824.en। সংগ্রহের তারিখ ২৭ আগস্ট ২০১৬ 

বহি:সংযোগ[সম্পাদনা]