লাল ম্যাপেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

লাল ম্যাপেল (বৈজ্ঞানিক নামঃ acer rubrum), যা কিনা নরম ম্যাপেল নামেও পরিচিত, পূর্ব ও কেন্দ্রীয় উত্তর আমেরিকার সবচেয়ে বেশি পরিচিত পর্ণমোচী গাছের মধ্যে অন্যতম। ইউ এস ফরেস্ট সারভিস 'রেড ম্যাপল' গাছ কে পূরব-উত্তর আমেরিকার সবথেকে পরিচিত এবং স্থানীয় উৎসের গাছ হিসাবে মান্যতা দেয় [1]। 'রেড ম্যাপল' গাছের বিস্তার দক্ষিণপূর্বে অন্টারিও এবং মিনেসোটার সীমানায় 'লেক অফ দ্য উডস' এর কাছে মনিটোবা থেকে পূর্ব দিকে নিউফাউন্ডল্যান্ড, দক্ষিণে ফ্লোরিডা, এবং দক্ষিণ-পশ্চিমে পূর্ব টেক্সাস অবধি। যদিও অত্যন্ত বিস্তৃত অঞ্চলে গাছটি দেখতে পাওয়া যায়, গাছের অনেক বৈশিষ্ট্যই, বিশেষত পাতার রূপ একেক ভৌগোলিক অবস্থানে এক এক রকমের হয়। একটি পূর্ণবয়স্ক গাছের উচ্চতা প্রায়শই প্রায় ১৫ মিটার (৫০ ফুট)-এর কাছাকাছি হয়। এই গাছের ফুল, পাতার ডাঁটি, কুঁড়ি এবং বীজ সবই বিভিন্ন ধরণের লাল রঙের হয় যা শরত্কালে(fall) তার উজ্জ্বল গভীর লাল রঙের জন্য পরিচিত হয়। রেড ম্যাপলের অভিযোজন ক্ষমতা অনেক বেশি, সম্ভবত পূর্ব উত্তর আমেরিকার যে কোন ভূমিপুত্র গাছেদের থেকেই অনেক বেশি অভিযোজ্য এই গাছ। জলাভূমিতেও জন্ম নেয় এই গাছ, আবার শুকনো মাটিতেও দেখা মেলে এর। সমুদ্রপৃষ্ঠের সমোচ্চ ভূমিতেও জন্মায় আবার সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার (৩০০০ ফুট ) উঁচুতেও জন্মায়। আকর্ষণীয় শারদীয় রং এবং মনোরম আকারের কারণে প্রায়ই দিগন্তরেখা সাজানোর কাজে ব্যবহৃত হয়। উপাদেয় ম্যাপল সিরাপ উতপাদনের জন্যে ব্যবহৃত হয় এই গাছ এবং ম্যাপল গাছ থেকে প্রাপ্ত মাঝারি থেকে উচ্চ মানের কাঠ অন্যান্য বাণিজ্যিক কাজে ব্যবহার করা হয়। রোড আইল্যান্ড রাজ্যের জাতীয় গাছ এটি। উচ্চ অভিযোজন ক্ষমতার প্রভাবে ধীরে ধীরে রেড ম্যাপল পূর্ব আমেরিকার বনভূমিতে ওক, পাইন, হিকরিস ইত্যাদি গাছগুলিকে প্রতিস্থাপন করছে রেড ম্যাপল।

বর্ণনা[সম্পাদনা]

যদিও 'রেড ম্যাপল' সহজেই চেনা যায়, এর অঙ্গসংস্থান সংক্রান্ত বৈশিষ্ট্যসমূহ অত্যন্ত পরিবর্তনশীল। সাধারণত এটি ১৮ থেকে ২৭ মিটার (৬০ থেকে ৯০ ফুট) উচ্চতা পর্যন্ত হয় এবং ব্যতিক্রমী ক্ষেত্রে ৩৫ মিটার (১১৫ ফুট) পর্যন্ত আকারেও পৌঁছতে পারে।একটি পূর্ণ বয়স্ক বৃক্ষের পাতা সাধারণত ৯ থেকে ১১ সেন্টিমিটার (৩.৫ থেকে ৪.২৫ ইঞ্চি) হয়। গুঁড়ির ব্যাস প্রায় ৪৬ থেকে ৭৬ সেন্টিমিটার (১৮ থেকে ৩০ ইঞ্চি) পর্যন্ত হতে পারে অবস্থান ভেদে। গাছের বিস্তার প্রায় ১২ মিটার (৪০ ফুট) এর কাছাকাছি হয়। একটি ১০ ​​বছর বয়েসী গাছ লম্বায় ৬ মিটার (২০ ফুট) হয়। বনের মধ্যে অবস্থিত গাছগুলির ক্ষেত্রে, গুঁড়ির বেশ উপর থেকে শাখা-প্রশাখা বেরনো শুরু হয়, কিন্তু আলাদা আলাদা অবস্থান করা গাছগুলির ক্ষেত্রে, গাছের উচ্চতা কম হয়, এবং শাখা-প্রশাখা গুলি মিলিয়ে কিছুটা গুল্ম আকৃতির দেখতে লাগে। অল্পবয়সী গাছের ক্ষেত্রে বাকল হাল্কা ধূসরাভ রঙের মসৃণ প্রকৃতির হয় কিন্তু বয়স বাড়ার সাথে সাথে বাকল তার মসৃণতা হারায় এবং গাড় রঙের হতে থাকে। সর্ব বৃহৎ জীবিত 'রেড ম্যাপল' গাছটি ৩৮.১ মিটার উচ্চতা (১২৫ ফুট) বিশিষ্ট এবং আর্মডা, মিশিগানের কাছাকাছি অবস্থিত। ম্যাপল গাছের পাতাগুলির সজ্জা, অন্যান্য সমগোত্রীয় গাছ গুলির থেকে একে আলাদা করে চিনিয়ে দেয়। প্রায় সব উত্তর আমেরিকান ম্যাপেল গাছেই পাতাগুলি ডালের উপরে বিপরীত ভাবে সজ্জিত থাকে এবং বছরের একটি নির্দিষ্ট সময়ে সমস্ত পাতা ঝরে যায় গাছ থেকে। পাতাগুলি সাধারণত ৫-১০ সেন্টিমিটার (২-৪ ইঞ্চি) লম্বা এবং ৩ থেকে ৫টি ভাগ থাকে এক একটি করতলাকার পাতাতে।

বন্টন এবং বাসস্থান[সম্পাদনা]

বাস্তুতন্ত্র[সম্পাদনা]

আল্যারজেনিক সম্ভাবনা[সম্পাদনা]

বিষাক্তকরণী ক্ষমতা[সম্পাদনা]

চাষাবাদ[সম্পাদনা]

অন্যান্য ব্যবহার[সম্পাদনা]

কাঠ চেরাই শিল্পের নিরিখে লাল ম্যাপেল কে "নরম ম্যাপেল" বলে মনে করা হয়, সিলভার ম্যাপেলের সাথে সমতুল্য। একটি নরম ম্যাপেল হিসাবে, কাঠ শুকানোর প্রক্রিয়া চলাকালীন লাল ম্যাপেল অন্যান্য শক্ত মাপেল-এর তুলনায় বেশি সঙ্কুচিত হয়। ম্যাপেল সিরাপের উৎপাদনের জন্য লাল ম্যাপেল ব্যবহার করা হয়, যদিও হার্ড ম্যাপেল, যেমন Acer saccharum (সুগার ম্যাপেল) এবং Acer nigrum (কালো ম্যাপেল) -ইত্যাদির ব্যবহার আরো ব্যাপক। এক গবেষণায় লাল ম্যাপেলের (Acer Rubrum) সিরাপের সাথে চিনি ম্যাপেল (Acer saccharum), সিলভার ম্যাপেল (Acer saccharinum), বক্সলেন্ডার (acer negundo) এবং নরওয়ে ম্যাপেল (এসের প্এলাতনইদ) এর সিরাপদের সাথে তুলনা করা হয়েছে এবং দেখা গেছে যে মিষ্টি, স্বাদ, এবং মানের হিসাবে প্রত্যেকেই সমতুল্য। যাইহোক, লাল ম্যাপেল এবং অন্যান্য নরম ম্যাপেলএর কুঁড়ি,সুপার ম্যাপেলের তুলনায় বসন্তকালে বেশ আগের দিকে প্রকাশিত হয় এবং অঙ্কুরোদগমের পরে গাছের রসের রাসায়নিক পরিবর্তন ঘটার ফলে নিঃসৃত সিরাপে একটি অবাঞ্ছিত গন্ধের আবির্ভাব হয়। সেই জন্যে, খুব কমই সময় পাওয়া যায় লাল ম্যাপেল গাছ গুলি থেকে রস নিঃসরণের জন্যে। লাল ম্যাপেল একটি মধ্যম মানের জ্বালানী কাঠ হিসেবে বিবেচিত হয়, কম তাপ শক্তি ধারক (5.4 মেগাজুল/ ঘন মিটার) অন্যান্য জ্বালানী কাঠ যেমন ওক, অ্যাশ, বারচ ইত্যাদি গাছের তুলনায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

[১]

  1. Nix, Steve. "Ten Most Common Trees in the United States". About.com Forestry. Retrieved 8 October 2016.