লাল চাকা (সাহিত্য)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লাল চাকা
Красное колесо (обложка).jpg
১৯৯৩ সংস্করণের প্রচ্ছদ
লেখকআলেক্সান্দ্র্‌ সলজেনিৎসিন
মূল শিরোনামКрасное колесо
দেশরাশিয়া
ভাষারুশ ভাষা
বিষয়রুশ বিপ্লব
ধরনঐতিহাসিক উপন্যাস সিরিজ
পটভূমিপূর্ব প্রুশিয়া, রাশিয়া
প্রকাশকওয়াইএমসিএ প্রেস, প্যারিস
ওয়েবসাইটsolzhenitsyn.ru

দ্যা রেড হুইল (রুশ: Красное колесо, Krasnoye koleso) বা লাল চাকা রুশ লেখক আলেক্সান্দ্র্‌ সলজেনিৎসিন এর সিরিজ ঐতিহাসিক উপন্যাস। রাশিয়ায় রাজতন্ত্রের পতন এবং সোভিয়েত ইউনিয়নের উত্থানপর্ব এই সিরিজের মূল উপজীব্য।

সলজেনিৎসিনের বয়ান অনুসারে, তিনি ১৯৩৮ সালে এরকম কিছু লেখার চিন্তা করেন এবং ১৯৪৪ সালে যখন তিনি পূর্ব প্রুশিয়ায় লাল ফৌজের একটি দঙ্গলকে নেতৃত্ব দিচ্ছিলেন, তখন থেকেই তিনি সিরিজের প্রথম উপন্যাস আগস্ট ১৯১৪-এর জন্য তথ্য সংগ্রহ করতে শুরু করেন। এর বিষয়বস্তু ছিলো রাশিয়ার অবস্থান থেকে প্রথম বিশ্বযুদ্ধের ভয়ংকর সূত্রপাত। মজার বিষয়, আগস্ট ১৯১৪ উপন্যাসটির পটভূমি বহুলাংশে প্রুশিয়াতেই বিস্তৃত। এর অনেক পরে, ১৯৬৯ এ এসে তিনি শেষমেশ উপন্যাসটি লিখতে বসেন।

"আগস্ট ১৯১৪" শেষ হয় ১৯৭০ সালে। প্রকাশের জন্য উপন্যাসটিকে সোভিয়েত প্রকাশনা কেন্দ্রে পাঠানো হয়, কিন্তু 'ঈশ্বর' শব্দের ব্যবহার নিয়ে দ্বন্দ্বের জেরে তারা উপন্যাসটি প্রত্যাখান করে। তখন উপন্যাসটি প্যারিসের ওয়াইএমসিএ প্রকাশনা থেকে প্রকাশিত হয়। প্রথমে সোলেনিতসিন বিষয়টি জানতেন না, কিন্তু যখনি তিনি জানতে পান, তখনি তার সম্মতি জানান।

এরপর ১৯৭৪ সালে সলজেনিৎসিনের নাগরিকত্ব কেড়ে নেওয়া এবং তাকে নির্বাসন দেওয়া হলে, তার স্ত্রী এবং অন্যান্য শুভাকাঙ্ক্ষীরা তার পাণ্ডুলিপি এবং কাগজপত্র সোভিয়েত থেকে পশ্চিমে পাঠিয়ে দেন। নির্বাসনে থেকেই সোলেতসিন তার উপন্যাসের কাজ করতে থাকেন।

১৯৭৮-৭৯ সালের মধ্যে প্যারিসের একটি গির্জার সাময়িকপত্র "ভেস্তনিকে" উপন্যাসটির কয়েকটি অধ্যায় প্রকাশিত হতে থাকে। ১৯৮৪ সাল থেকে উপন্যাসটি বইয়ের দোকানে স্থান করে নেয়। ঐ বছরেই "আগস্ট ১৯১৪"-এর একটি পরিমার্জিত এবং বর্ধিত সংস্করণ প্রকাশিত হয় ওয়াইএমসিএ প্রকাশনা থেকে। এই সংস্করণে যুক্ত হয় ১৯০৫ এর বিপ্লবচেষ্টা এবং ১৯১১তে জারের মন্ত্রী পিওতর স্টলিপিন হত্যার প্রসঙ্গ।

সিরিজে এখন পর্যন্ত প্রকাশিত উপন্যাসগুলি হলো-

  • আগস্ট ১৯১৪, ১৯৭১ (বর্ধিত সংস্করণ,১৯৮৪)
  • নভেম্বর ১৯১৬, ২ খণ্ড, ১৯৮৫
  • মার্চ ১৯১৭, ৪ খণ্ড, ১৯৮৯, ২০১৭
  • এপ্রিল ১৯১৭, ১৯৯১ (এখনো ইংরেজিতে অনুবাদ হয় নি।)

"মার্চ ১৯১৭"র একটি নতুন সংস্করণ ২০১৭ সালে প্রকাশিত হয়।[১]

১৯৭০-এ প্রথম খণ্ড রচনার সময় লেখকের পরিকল্পনা ছিলো সিরিজটিতে ১৯২০ এর দশকের মধ্যভাগ পর্যন্ত নিয়ে আসা, নিদেনপক্ষে ১৯২২ পর্যন্ত, যখন সোভিয়েত ইউনিয়ন মোটামুটি শক্ত খুঁটিতে দাঁড়িয়ে গিয়েছিলো এবং যখন শারীরিক অসুস্থতাজনিত কারণে লেনিনকে ক্ষমতা ছাড়তে হয়েছিলো।

১৯১৭ পেরিয়ে উপন্যাসের গতিবিস্তৃতি থেকে ধারণা করা হয় লেখক এই সিরিজে সোভিয়েত লেবার ক্যাম্পের সেই কথাগুলোই বলতে চেয়েছেন,যেগুলি তিনি তার পূর্ববর্তী গবেষণাধর্মী বই দা গুলাগ আর্কিপেলাগোতে বলতে পারেন নি। আরেকটি যুক্তিসংগত অনুমান এই যে, সোলেনিতসিন ১৯২১ সালে তাম্বোভের কৃষক বিদ্রোহের মতো গৃহযুদ্ধ চলাকালীন সময়ে দমন-পীড়নের ঘটনাগুলিকে সামনে আনতে চেয়েছেন। আগস্ট ১৯১৪'র ১৯৮৪ সালের সংস্করণে এরকম কিছু এলাকা নির্দিষ্ট করা ছিলো, যে এলাকাগুলো সম্পর্কে আরো ঐতিহাসিক তথ্য ও ছবির খোঁজ করছিলেন লেখক।[২]

এক অজ্ঞাতনামা দাতার অর্থায়নে মহাকাব্যিক বিস্তৃতির উপন্যাস সিরিজটি প্রথমবারের মতো ইংরেজিতে প্রকাশিত হচ্ছে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kriza, Elisa. "March 1917: The Red Wheel. Node III, Book 1. By Aleksandr Solzhenitsyn." Slavic Review. Volume 78, Issue 2, Summer 2019 , pp. 604-606.
  2. Solzhenitsyn AI, Jr. EE, Mahoney DJ. The Solzhenitsyn Reader, New and Essential Writings, 1947-2005. Isi Books; 2009.
  3. Flood, Alison (আগস্ট ২২, ২০১৭)। "Solzhenitsyn's Russian Revolution epic to be published in English"দ্য গার্ডিয়ান (ইংরেজি ভাষায়)।