লালবুক কাঠকুড়ালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

লালবুক কাঠকুড়ালি
Hypopicus hyperythrus
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
উপপর্ব: Vertebrata[২][৩]
শ্রেণী: Aves
বর্গ: Piciformes
পরিবার: Picidae
গণ: Hypopicus
প্রজাতি: Hypopicus hyperythrus
দ্বিপদী নাম
Hypopicus hyperythrus
(Vigors, 1831)
প্রতিশব্দ

Dendrocopos hyperythrus (Vigors, 1831)[২][৩]

লালবুক কাঠকুড়ালি (বৈজ্ঞানিক নাম: Dendrocopos hyperythrus)[৪] Picidae[৫] পরিবারের অন্তর্গত Dendrocoposগণের অন্তর্ভুক্ত এক প্রজাতির পাখি।

বিবরণ[সম্পাদনা]

লালবুক কাঠকুড়ালি পাখিটি ১৯ থেকে ২৩ সেমি(৭.১থেকে ৯.১ইঞ্চি)। পুরুষ পাখির ঝুটি লাল ও স্ত্রী পাখির কালো। উভয় পাখির ডানা রং কালোসাদা

বিস্তৃতি[সম্পাদনা]

এই পাখি ভারত উপমহাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় হিমালয় পর্বতমালায় পাওয়া যায়। এটি বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, হংকং, ভারত, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, মায়ানমার, নেপাল, থাইল্যান্ড এবং ভিয়েতনাম অঞ্চল পর্যন্ত বিস্তৃত।

বর্তমান অবস্থা এবং সংরক্ষণ[সম্পাদনা]

বৈশ্বিক অবস্থা ন্যূনতম বিপদগ্রস্ত এবং বাংলাদেশের অবস্থায় অপ্রতুল-তথ্য।চারটি তালিকায় অন্তর্ভুক্ত করা হলেও পাখিটি বাংলাদেশে আছে/ছিল বলে প্রমাণ নেই। যদিও ভারতের মেঘালয় রাজ্যে পাখিটি রয়েছে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hypopicus hyperythrus"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2012.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। 2012। সংগ্রহের তারিখ 24/10/2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. (1998) , website, Zoonomen - Zoological Nomenclature Resource
  3. Dickinson, Edward C., ed. (2003) , The Howard and Moore Complete Checklist of the Birds of the World, 3rd edition
  4. (2005) , website, Zoonomen - Zoological Nomenclature Resource, 2005.12.06
  5. Bisby F.A., Roskov Y.R., Orrell T.M., Nicolson D., Paglinawan L.E., Bailly N., Kirk P.M., Bourgoin T., Baillargeon G., Ouvrard D. (red.) (2011)। "Species 2000 & ITIS Catalogue of Life: 2011 Annual Checklist."। Species 2000: Reading, UK.। সংগ্রহের তারিখ 24 september 2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)