লামা আবু-অদেহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

লামা আবু-অদেহ ( আরবি: لمى أبو عودة , জন্ম ১৯৬২) একজন ফিলিস্তিনি-আমেরিকান অধ্যাপক এবং লেখক যিনি জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের আইন কেন্দ্রে শিক্ষকতা করেন। তিনি ইসলামী আইন, নারীবাদ এবং পারিবারিক আইন নিয়ে অনেক লিখেছেন।

পরিচয়[সম্পাদনা]

আবু-অদেহ ১৯৬২ সালে জর্ডানের রাজধানি আম্মানে জন্মগ্রহণ করেন। তিনি জর্ডানের হাউস অব পার্লামেন্টের সাবেক সিনেটর এবং রাষ্ট্রদূত আদনান আবু-অদেহের মেয়ে।[১]

শিক্ষা জীবন[সম্পাদনা]

তিনি জর্ডান বিশ্ববিদ্যালয়ের, থেকে এলএলবি, ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের, ইংল্যান্ড, থেকে এলএলএম, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে, ইংল্যান্ড থেকে এমএ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে থেকে এসজেডি ডিগ্রী লাভ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি স্ট্যানফোর্ড ল স্কুলে শিক্ষকতা করেন। যেখানে তিনি ফৌজদারি আইন, তুলনামূলক পারিবারিক আইন, ইসলামী আইন বিষয়ে পাঠদান করেন এবং "জাতি, প্রতিযোগিতা এবং ধর্ম" শীর্ষক একটি সেমিনারে বক্তব্য দেন। অধ্যাপক আবু-অদেহ ছিলেন হার্ভার্ড ল স্কুলে স্নাতক প্রোগ্রামের লেখক, প্রশিক্ষক এবং বিশেষ একাডেমিক প্রকল্প, ইসলামিক আইন শিক্ষা প্রোগ্রামের সমন্বয়কারী। বিশ্বব্যাংকের মধ্যপ্রাচ্য/উত্তর আফ্রিকা বিভাগে আইনি পরামর্শদাতা হিসেবে কাজ করেন। জাতিসংঘ, দক্ষিণ আফ্রিকার নির্বাচন পর্যবেক্ষক হিসেবে অধ্যাপক আবু-অদেহ দক্ষিণ আফ্রিকায় প্রথম গণতান্ত্রিক নির্বাচনের সময়কালে ভোটার শিক্ষা, দলীয় পর্যবেক্ষণ এবং নির্বাচনী তত্ত্বাবধানে অংশগ্রহণ করেন। অধ্যাপক আবু-অদেহ নারীবাদ ও ইসলাম বিষয়ে প্রবন্ধ লিখেছেন।[২][৩] আবু-অদেহ ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের বিষয়েও লিখেছেন এবং দ্বিপাক্ষিকতা ও এক-রাষ্ট্রীয় সমাধানের প্রতি সমর্থন জানিয়েছেন। আরব বিশ্বে তার কৃতিত্ব বিশেষভাবে মূল্যায়ন করা হয়।[৪]

রচনা[সম্পাদনা]

তিনি অনেক বিষয়ে লিখেছেন তন্মধ্যে-

আইন এবং অর্থনৈতিক উন্নয়ন

আইন ও লিঙ্গ

সাংবিধানিক আইন

আইন এবং বিপ্লব : এখানে বলা হয়েছে মিশরীয় বিপ্লব খুবই বৈধ বলে প্রমাণিত হচ্ছে। এর অর্থ এই নয় যে বিপ্লবের দাবিকে বৈধতা দেওয়া হয়েছে, অথবা মিশরের আইনকে বিপ্লব করা হয়নি, বরং ২০১১ সালের ফেব্রুয়ারিতে মোবারককে ক্ষমতাচ্যুত করার পর যে শক্তিগুলো সামনে এসেছে তারা আইনকে বিশেষাধিকার হিসেবে বেছে নিয়েছে যার মাধ্যমে নিজেদের সাথে দর কষাকষি করা হয়।

স্বীকৃতির রাজনীতি (মিস) : আমেরিকান একাডেমিতে ইসলামী আইন শিক্ষাবিজ্ঞান : এখানে তিনি ইসলামী আইন প্রশিক্ষকদের দ্বারা নির্ধারিত কোর্স উপকরণের উপস্থিতি (ইসলামী আইন) ও অনুপস্থিতি (আইনি প্রতিস্থাপন) এর সংমিশ্রণ এবং ইসলামী বিশ্বে ইসলামী আইন পণ্ডিতদের মাঝে তুলনাবাদীদের ভুসিকা, একটি আদর্শিক প্রকল্পের সাথে বিশ্বাসঘাতকতা করে। তিনি এটিকে একটি অন্তর্নিহিত টেলিওলজিকাল ধারণার সাথে চিহ্নিতকারী হিসাবে বর্ণনা করেন। ইত্যাদি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০০৯-০৬-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৭-১২ 
  2. "Lama Abu-Odeh"Gender Justice Initiative (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২০ 
  3. "Lama Abu-Odeh" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২০ 
  4. جدلية, Jadaliyya-। "Lama Abu Odeh"Jadaliyya - جدلية (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-২০