লাউরা কন্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লরা কন্টি
জন্ম(১৯২১-০৩-৩১)৩১ মার্চ ১৯২১
মৃত্যু২৫ মে ১৯৯৩(1993-05-25) (বয়স ৭২)
জাতীয়তাইতালীয়
পরিচিতির কারণফ্যাসিবাদবিরোধী সমর্থক, ডাক্তার, পরিবেশবাদী, সমাজতান্ত্রিক রাজনীতিবিদ, নারীবাদী এবং ঔপন্যাসিক

লরা কন্টি (৩১শে মার্চ ১৯২১ — ২৫শে মে ১৯৯৩) ছিলেন একজন ইতালিয়ান-ফ্যাসিবাদবিরোধী সমর্থক, ডাক্তার, পরিবেশবাদী, সমাজতান্ত্রিক রাজনীতিবিদ, নারীবাদী এবং ঔপন্যাসিক। তিনি ইতালিয়ান পরিবেশবাদের অন্যতম অগ্রণী ব্যক্তিত্ব হিসাবে বিবেচিত।[১][২]

জীবনী[সম্পাদনা]

উডিনে জন্মগ্রহণ করে, ট্রিস্ট এবং ভেরোনায় বসবাস করার পরে, তিনি মেডিসিন অনুষদে যোগদানের জন্য মিলানে চলে যান। ১৯৪৪ সালের জানুয়ারিতে তিনি ইউজেনিয়ো কুরিয়েলের জাতীয় স্বাধীনতা ও মুক্তির জন্য নির্মিত যুব মোর্চায় যোগ দিয়েছিলেন। ৪ঠা জুলাই তাঁকে গ্রেপ্তার করা হয়; অল্প সময় সান ভিটোরেতে রাখার পর, তাঁকে বলজানো ট্রানজিট ক্যাম্পে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ভাগ্যক্রমে তিনি জার্মানিতে নির্বাসন এড়াতে সফল হন। তাঁর এই সময়ের অভিজ্ঞতা থেকেই তিনি লিখেছিলেন লা কনডিজিওনে স্পেরিমেন্টালে উপন্যাসটি।

মুক্তিলাভের পর, তিনি চিকিৎসাবিদ্যায় তাঁর ডিগ্রি অর্জন করেছিলেন। মিলানে তিনি তাঁর রাজনৈতিক প্রতিশ্রুতিও নিশ্চিত করেছিলেন: প্রথমে ইতালীয় সমাজতান্ত্রিক দলে বিভিন্ন মর্যাদায়, এবং ১৯৫১ সাল থেকে ইতালীয় কমিউনিস্ট পার্টি তে। তিনি ১৯৬০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত প্রাদেশিক কাউন্সিলর এবং পরবর্তীকালে, ১৯৮০ অবধি, লম্বার্ডির আঞ্চলিক কাউন্সিলর পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি কাসা দেলা কাল্টুরার সম্পাদক ছিলেন, গ্র্যামসি এসোসিয়েশন প্রতিষ্ঠা ও পরিচালনা করেছেন, এবং লেগা পার ল্যাম্বিয়েন্তের প্রতিষ্ঠায় অংশ নিয়েছিলেন (অধুনা লেগাম্বিয়ন্তে)। এখানে তিনি বৈজ্ঞানিক কমিটির সভাপতি ছিলেন।[২] In 1987 she was elected to the Chamber of Deputies.

পরিবেশবাদ[সম্পাদনা]

লরা কন্টির পরিবেশবাদ দৃঢ় মানবতা সমৃদ্ধ ছিল এবং এটি তাঁর প্রতিরোধের অভিজ্ঞতার মধ্যে নিহিত ছিল। আলোকপ্রাপ্ত মিলানের আরেকটি চরিত্র, এরকোল ফেরারিও এবং তিনি এই অভিজ্ঞতার অন্যতম অংশীদার ছিলেন। কন্টি বারবার বলতে ভালবাসতেন: "আমি বিজ্ঞানী নই, কিন্তু বাস্তুসংস্থার সমস্যার এক পণ্ডিত। অধ্যয়ন আকর্ষণীয় লাগার সঙ্গেই, আমি মনে করি কাজ করা এবং পরিচালনা করাও গুরুত্বপূর্ণ। এই কারণে আমি রাজনীতি করার সিদ্ধান্ত নিয়েছি: শুধুমাত্র পড়াশোনাই যথেষ্ট নয়, আমাদের অবশ্যই ব্যস্ত থাকতে হবে।"

১৯৭৬ সালের ১০ই জুলাই সিভেসো বিপর্যয় (সেভেসোর শিল্প দুর্ঘটনা) ঘটেছিল। মিলানের উত্তরে ইক্মেসার একটি কারখানা থেকে বিষাক্ত মেঘ বেরিয়ে আসে যার মধ্যে কয়েক কিলো ডাইঅক্সিন ছিল। এই পদার্থটি তখন প্রায় অজানা ছিল। এটি সারা শহরে ছড়িয়ে পড়ে। কন্টি তখন আঞ্চলিক কাউন্সিলর ছিলেন এবং তাঁর সম্পূর্ণ সহায়তা ও সান্ত্বনা নিয়ে তিনি সিভেসোবাসীর পাশে দাঁড়িয়েছিলেন।

ভিস্তো দা সিভেসো এবং উনা লেপ্রে কন লা ফেসিয়া দি ব্যাম্বিনা [শিশুর মুখাবয়ব সহ একটি খরগোশ] প্রকাশনার পর, লরা কন্টির জনপ্রিয়তা জাতীয়তার সীমা অতিক্রম করে যায়। ১৯৮২ সালের ২৪ শে জুন, কয়েকটি শিল্পকর্মের সাথে সম্পর্কিত দুর্ঘটনার ঝুঁকি সম্পর্কিত নির্দেশকে ব্রাসেল্‌স অনুমোদন দেয় যাকে বলা হবে "সিভেসো ডাইরেক্টিভ"।

১৯৮৬ সালে তিনি তাঁর বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক পথের জন্য মিনার্ভা পুরস্কারে ভূষিত হন।

নির্বাচিত লেখা[সম্পাদনা]

  • সিসিলিয়া ই লে স্ট্রেংথে - আইনাউদি, টরিনো, ১৯৬৩
  • লা কনডিজিওনে স্পেরিমেন্টালে - মন্দদোরি, মিলানো, ১৯৬৫
  • সেসো এড এডুকাজিওনে - এদিতোরি রিউনীতি, রোমা, ১৯৭১
  • লে ফ্রন্টিয়ারে ডেলা ভিটা - আর্নল্ডো মন্ডডোরোডি এডিটোর, মিলানো, ১৯৭২
  • ইল ডোমিনিও সুলা ম্যাটারিয়া - আর্নল্ডো মন্ডডোর এডিটোর, মিলানো, 1973
  • চে কোসে লেকোলজিয়া। ক্যাপিটেল, লাভোরো ই অ্যাম্বিয়েন্টে - প্র। মাজোত্তা, মিলানো, ১৯৭৭
  • ভিস্তো দা সিভেসো - ফেল্ট্রিনেল্লি, মিলানো, 1977
  • উনা লেপ্রে কন লা ফেসিয়া দি ব্যাম্বিনা - এদিতোরি রিউনীতি, রোমা, ১৯৭৮
  • ইল টরমেন্টো ই লো স্কুডো - মাজনোটা, মিলানো, ১৯৮১
  • ইম্পারারে লা স্যালুট - জানিচেলি, মিলানো, ১৯৮৩
  • কোয়েস্টো পিয়ানেটা - এদিতোরি রিউনীতি, রোমা, ১৯৮৮
  • টেরা অ রেন্ডেরে - এডিস, রোমা, ১৯৮৬
  • অ্যাম্বিয়েন্ট টেরা - মন্ডোডোরি, মিলানো, ১৯৮৮
  • ডিসকর্সো সুল্লা ক্যাক্সিয়া - এদিতোরি রিউনীতি, রোমা, ১৯৯২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gaard, Greta (২০১৩)। International Perspectives in Feminist Ecocriticism। Routledge। পৃষ্ঠা 38-41। 
  2. Armiero, Marco (২০১০)। Nature and History in Modern Italy। Ohio University Press। পৃষ্ঠা 204-205।