লাইকি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Likee
Likee.jpg
প্রাথমিক সংস্করণজুলাই ২০১৭[১]
স্থিতিশীল সংস্করণ
৩.১৫.১
অপারেটিং সিস্টেমঅ্যানড্রয়েড, আইওএস
উপলব্ধ৩৭ languages[২]
ভাষার তালিকা
আরবি, অসমিয়া, বেলারুশীয়, বাংলা, ছত্তগড়ি, সরলীকৃত চীনা, চিরাচরিত চীনা, ডেনিশ, ইংরেজি, ফিলিপিনো, জর্জীয়, গুজরাটি, হিন্দি, ইন্দোনেশীয়, জাভানি, কান্নাদা, কাজাখ, মালয়, মালায়ালাম, মারাঠি, ওড়িয়া, ফার্সি, পোলিশ, পর্তুগিজ, পাঞ্জাবি, রাজস্থানী, রুশ, সংস্কৃত, স্পেনীয়, তামিল, তেলেগু, থাই, তুর্কি, ইউক্রেনীয়, উর্দু, উজবেক এবং ভিয়েতনামী
ধরনসামাজিক মিডিয়া অ্যাপ্লিকেশন
ভিডিও সম্পাদনা এবং ভাগ করা[৩]
ওয়েবসাইটlikee.com

লাইকি (Likee) হল ছোট ভিডিও নির্মাণ এবং ভাগ করে নেওয়ার একটি প্ল্যাটফর্ম,[৫] এটি আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ। এটি মূলত জুলাই ২০১৭ সালে সিঙ্গাপুর ভিত্তিক একটি সংস্থা বিগো কর্তৃক চালু করা হয়।[৬][৭] অ্যাপ্লিকেশনটিতে ৪ডি ম্যাজিক,[৮] এবং ডায়নামিক স্টিকারগুলির মতো বিশেষ প্রভাব ভিত্তিক ভিডিও শ্যুটিং এবং সম্পাদনার বৈশিষ্ট্য রয়েছে।[৯]

ইতিহাস[সম্পাদনা]

২০১৯-এর দ্বিতীয় প্রান্তিকে হিসাবে, লাইকের মাসিক সক্রিয় ব্যবহারকারী ৮০.৭ মিলিয়ন পৌঁছেছে [১০] এবং এই সংখ্যাটি তৃতীয় ত্রৈমাসিক হিসাবে ১০০.২ মিলিয়নে[১১] পৌঁছে।[১১]

২০১২ সালের সেপ্টেম্বরে, এটি অভিভাবক নিয়ন্ত্রণ বৈশিষ্ট্যটি প্রবর্তন করে,[১২] যা লাইকের ব্যবহারকারীর পিতামাতা এবং অভিভাবকদের দূরবর্তীভাবে অ্যাপ্লিকেশনটিতে থাকা সামগ্রীতে প্রবেশ নিয়ন্ত্রণ বা সীমাবদ্ধ করার অনুমতি দেয়।[১৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Likee to complete 2 years of successful journey in India"International Business Times (ইংরেজি ভাষায়)। জুলাই ২৬, ২০১৯। 
  2. "Likee - Formerly LIKE Video"iTunes (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৯ 
  3. "Why every parent MUST learn about TikTok, Likee, Bigo - and exactly what each app does"Adelaidenow.com.au (ইংরেজি ভাষায়)। adelaidenow.com.au। নভে ৪, ২০১৯। 
  4. "likee.video Competitive Analysis, Marketing Mix and Traffic - Alexa"alexa.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-১২-১৬ 
  5. "NSW digital driver licences now available on smartphones"The Daily Telegraph (ইংরেজি ভাষায়)। অক্টোবর ২৯, ২০১৯। 
  6. "Aam Aadmi Party turns to Likee to connect with Indian youth"Deccan Chronicle (ইংরেজি ভাষায়)। সেপ্টেম্বর ২৬, ২০১৯। 
  7. "Likee to pay you for bringing friends on board"দ্য সিয়াস্যাট ডেইলি (ইংরেজি ভাষায়)। আগস্ট ১১, ২০১৯। 
  8. "Likee creates Guinness World Record for its Independence Day campaign"Dainik Jagran (ইংরেজি ভাষায়)। আগস্ট ২৪, ২০১৯। 
  9. "Spread joy this Diwali with Likee's Diwali challenge, personalised stickers"The Asian Age (ইংরেজি ভাষায়)। অক্টো ২১, ২০১৯। 
  10. "YY Reports Second Quarter 2019 Unaudited Financial Results"যুক্তরাষ্ট্র সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইংরেজি ভাষায়)। আগস্ট ১৪, ২০১৯। 
  11. "YY Reports Third Quarter 2019 Unaudited Financial Results"যুক্তরাষ্ট্র সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইংরেজি ভাষায়)। নভেম্বর ১৪, ২০১৯। 
  12. Sally Rawsthorne (অক্টোবর ২০, ২০১৯)। "Child predators target next-gen social media"দ্য সিডনি মর্নিং হেরাল্ড (ইংরেজি ভাষায়)। 
  13. "Likee's New Parental Controls Feature Empower Parents To Filter Content Exposure"বিজনেসওয়ার্ল্ড (ইংরেজি ভাষায়)। সেপ্টেম্বর ৩০, ২০১৯।