রোদরঞ্জন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

রোদরঞ্জন
Rhododendron-by-eiffel-public-domain-20040617.jpg
রোদরঞ্জন পন্টিকাম
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
বিভাগ: Magnoliophyta
শ্রেণী: Magnoliopsida
বর্গ: Ericales
পরিবার: Ericaceae
গণ: Rhododendron
L.

রোদরঞ্জন বা রোডোডেনড্রন /ˌrdəˈdɛndrən/ (প্রাচীন গ্রীক শব্দ ῥόδον rhódon বা "গোলাপ" এবং δένδρον déndron বা "গাছ" হতে)[১][২] ফুল গাছের একটি বৃহত গণ। ১০২৪ প্রজাতির কাষ্ঠল উদ্ভিদ নিয়ে রোদরঞ্জন হিথ পরিবারের বৃহত্তর গণ। এদের কিছু চিরহরিৎ এবং কিছু পর্ণমোচী। এ প্রজাতিগুলো মূলত এশিয়াতে পাওয়া যায়।

বেশিরভাগ রোদরঞ্জন প্রজাতির উজ্জ্বল বর্ণের ফুল থাকে যা শীতের শেষ থেকে গ্রীষ্মের শুরু পর্যন্ত প্রস্ফুটিত হয়।[৩] আজালিয়া হিসাবে উদ্যানপালকরা যা জানেন তা আসলে এক ধরনের রোদরঞ্জন। অনেকের বাগানে বা ফুলের পাত্রে রোদরঞ্জন থাকে। এটি নেপালের জাতীয় ফুল। রোদরঞ্জনের একটি প্রজাতি রোদরঞ্জন পন্টিকাম উত্তর আমেরিকাতে আক্রমণাত্মক একটি প্রজাতিতে পরিণত হয়েছে।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

Rhododendron wardii var. puralbum
Rhododendron in Japan
A garden with tall Rhododendrons in Lynnwood, Washington
Rhododendron forest in Nepal
Rhododendron (গুরাস), Sandakphu, West Bengal, India
Rhododendrons (Guras or Buras) at Fakding, Nepal
Azalea, Texas Gulf Coast

রোদরঞ্জন এরিকাসি পরিবারের বৃহত্তম গণ, যার মধ্যে প্রায় ১০২৪টি প্রজাতি রয়েছে, (যদিও অনুমানলো ৮৫০-১০০০ এর মধ্যেই পরিবর্তিত হয়)[৪] (though estimates vary from 850-1000[৫]) এবং বাহারি রঙে বৈচিত্র্যময়।

প্রাথমিক কাল[সম্পাদনা]

যদিও ষোড়শ শতাব্দীতে চার্লস ডি লাক্লুস (ক্লুসিয়াস) রোদরঞ্জন হিরসুটামের বর্ণনা দেওয়ার পরে রোদরঞ্জন পরিচিত ছিল এবং এটি শাস্ত্রীয় লেখকদের কাছে পরিচিত ছিল (ম্যাগার ১৯৯০), এবং চামেরহোডেনড্রন (স্বল্প বর্ধমান গোলাপ গাছ) হিসাবে পরিচিত গণ প্রথম আনুষ্ঠানিকভাবে লিনিয়াস তার স্পেসি প্ল্যান্টেরামে ১৭৫৩ সালে বর্ণনা করেছিলেন।[৬][৭] তিনি পাঁচ প্রজাতির রোদরঞ্জন এর অধীনে একে রেখেছিলেন।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Harper, Douglas। "rhododendron"Online Etymology Dictionary 
  2. ῥόδον δένδρον. Liddell, Henry George; Scott, Robert; পারসিয়াস প্রজেক্টে এ গ্রিক–ইংলিশ লেক্সিকন
  3. Turner Jr., R.J. & Wasson, Ernie, সম্পাদকগণ (১৯৯৭)। Botanica: The Illustrated A-Z Of Over 10,000 Garden Plants and How to Cultivate Them। পৃষ্ঠা 742। 
  4. "Sorting out the Genus Rhododendron: A Taxonomic Overview of this Large Complex of Species"University of California Botanical Garden at Berkeley। ২০১৪-০৭-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. Fayaz (2012), p. 3.
  6. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; LSPR নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  7. Linnaeus, C. (১৭৫৪)। Genera Plantarum (5th সংস্করণ)। Stockholm: Laurentii Salvii। পৃষ্ঠা 185। সংগ্রহের তারিখ অক্টো ১, ২০১৭