রোই মাটা

স্থানাঙ্ক: ১৭°৩৭′৪১.০৫″ দক্ষিণ ১৬৮°১০′৩৯.৭৯″ পূর্ব / ১৭.৬২৮০৬৯৪° দক্ষিণ ১৬৮.১৭৭৭১৯৪° পূর্ব / -17.6280694; 168.1777194
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধান রোই মাটার রাজত্ব
ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান
Fele's Cave.jpg
অবস্থানভানুয়াতু
মানদণ্ডসাংস্কৃতিক: (iii)(v)(vi)
সূত্র১২৮০
তালিকাভুক্তকরণ২০০৮ (৩২তম সভা)
আয়তন৮৮৬.৩১ হেক্টর (২,১৯০.১ একর)
নিরাপদ অঞ্চল১,২৭৫.৪২ হেক্টর (৩,১৫১.৬ একর)
স্থানাঙ্ক১৭°৩৭′৪১.০৫″ দক্ষিণ ১৬৮°১০′৩৯.৭৯″ পূর্ব / ১৭.৬২৮০৬৯৪° দক্ষিণ ১৬৮.১৭৭৭১৯৪° পূর্ব / -17.6280694; 168.1777194
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Vanuatu" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Vanuatu" দুটির একটিও বিদ্যমান নয়।

রোই মাটা ছিলেন দ্বাদশ শতাব্দীর একজন প্রতাপশালী মেলানেশিয়ান ,যা এখন ভানুয়াতু, নেতা । ফরাসী প্রত্নতাত্ত্ববিদ José Garanger [fr] ১৯৬৭ সালে তার বিস্তৃত সামধি, ২৫ জন সহচরের দেহ সহ, আবিষ্কার করেছিলেন, এবং ২০০৮ সালে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় স্থান করে নেয়। José Garanger [fr] স্থানীয় লোককাহিনী বিশ্লেষণ করে ইরেটোকা দ্বীপে কবরটি চিহ্নিত করতে সক্ষম হয়েছিল। জনমুখে প্রাপ্ত তথ্য অনুসারে যানা যায়, রোই মাটা যখন এই দ্বীপটি জয় করেছিলেন, তখন তাঁর প্রথম লক্ষ্য ছিল উপজাতিদের একত্রিত করে একটি সৈন্যদল গঠন করা।

তাঁর শাসনআমল শান্তিপূর্ণ শাসনকাল হিসাবে পরিচিত। রোই মাটা তার ভাইকে মারাত্মকভাবে বিষা প্রদান করেছিলেন। তাঁর মরদেহ তার জন্মভূমিতে সমাহিত করা হয়নি এবং পরবর্তী প্রজন্মেরা তাঁর নাম ব্যবহার বা স্মরণ করেনি কারণ স্থানীয়রা তার আত্মাকে ভয় পেত।

২০০৮ সালে রোই মাটার সাথে সম্পৃক্ত তিনটি স্থান ইফেট, লেলেপা এবং ইরেটোকা দীপগুলোকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করা হয়।

চিফ রোই মাটার ডোমেনের মানচিত্র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ভানুয়াতু এ টু জেড 25 আগস্ট 2006, পুনরুদ্ধার করেছেন।
  2. "রায় মাতা", এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা
  3. (ইংরেজি ভাষায়) "রায়মাতা - ভানুয়াতুর প্রাচীন কিং" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ মার্চ ২০১৬ তারিখে, ভানুয়াতু পর্যটন অফিস