রেওদাতুল আনওয়ারু ফি সিরাতুন্নাবিউল মুখতারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেওদাতুল আনওয়ারি ফি সিরাতুন্নাবিউল মুখতারি
বইয়ের প্রচ্ছদ
লেখকসফিউর রহমান মুবারকপুরী
মূল শিরোনামروضة الأنوار في سيرة النبي المختا (আরবি ভাষা)
কাজের শিরোনামনবীর নির্বাচিত জীবনীতে আলো নিক্ষেপ
ভাষাআরবি
বিষয়মুহাম্মাদের জীবনী
ধরননন-ফিকশন
মিডিয়া ধরনমুদ্রিত গ্রন্থ (শক্তমলাট)

রেওদাতুল আনওয়ারি ফি সিরাতুন্নাবিউল মুখতারি ভারতীয় লেখক সফিউর রহমান মুবারকপুরীর আরবি ভাষায় লিখিত ইসলামের শেষ নবী মুহাম্মাদের জীবনীর উপর লিখিত বিখ্যাত গ্রন্থ। বইটি রাসূলের জীবনীর সংক্ষিপ্তসার হিসাবে বিবেচিত হয়। বইটিতে অতি-প্রসারিত বা সংক্ষিপ্ত আকারে লেখা হয়নি। লেখক মাঝামাঝি পর্যায়ের বর্ণনা দিয়ে নয় পবিত্র কোরআন থেকে বৈজ্ঞানিক উপাদান সংগ্রহ করেছেন এবং নথিভুক্ত ব্যাখ্যা করেছেন। বইটি মুহাম্মাদের রেখে সুন্নাহ এবং তার জীবনী থেকে উপাদান নিয়ে লেখা হয়েছে।[১]

বর্ণনা[সম্পাদনা]

সাফি আল-রহমান আল-মুবারকপুরী তার বইয়ের ভূমিকায় লিখেছেন:[১]

আমাকে কয়েকজন ভাইকে পরামর্শ দিয়েছিলেন যে, আমি যেন একটি মাঝারি আকারের একটি নতুন বই লিখি। বইটিতে যেন ইসলামি লেখক ও আলেম ও ইমামদের দ্বারা প্রতিষ্ঠিত এবং স্বীকৃত বিষয়াবলী গ্রহণ করা হয়। আমি নতুন এবং সাধারণ পণ্ডিতদের জ্ঞান বিবেচনায় নিয়ে, কুসংস্কার এবং বিচ্যুতি এড়িয়ে তথ্য সংগ্রহ শুরু করলাম। সাথে সাথে আমি আল্লাহর কাছে সাফল্য ও সাহায্যের জন্য প্রার্থনা করে প্রয়োজনীয় কাজ শুরু করলাম।

বইটিতে পবিত্র কুরআন এবং তাফসির গ্রন্থ থেকে অনুমোদিত, নবীজির সুন্নাহ এবং জীবনীগ্রন্থ থেকে এবং প্রাপ্ত অভ্যন্তরীণ প্রমাণ ও সাক্ষ্যগুলো যাচাই করে বইটি শুরু করা হয়েছে। এসব তথ্যের ব্যাখ্যার ও বাহ্যিক সাক্ষ্যের জন্য আমি যতটা সম্ভব প্রাচীন বর্ণনা এবং শব্দ গ্রহণের চেষ্টা করেছি। সংক্ষিপ্ততা এবং যেসব শব্দ গ্রহণের প্রয়োজন ছিলো, আমি আশা করি সেগুলো আমি খুব কাছ থেকে পূরণ করতে পেরেছি। আমি সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করি যে এটি যেন মুসলমানদের উপকারে আসে এবং উৎকৃষ্ট পাঠকদের ইসলামের আন্তরিক করে তুলে।

তথ্যসূত্র[সম্পাদনা]