রুপেল শকুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

রুপেল শকুন
Gyps rueppellii
VultureSDSafariParkJul10.jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী
পর্ব: কর্ডাটা
উপপর্ব: Vertebrata
শ্রেণী: পাখি
বর্গ: Accipitriformes
পরিবার: Accipitridae
গণ: Gyps
প্রজাতি: Gyps rueppellii
দ্বিপদী নাম
Gyps rueppellii
(Brehm, 1852)

রুপেল শকুন বা র‌্যাপেল গ্রিফন শকুন (Gyps rueppelli) একটি বড় আকারের শকুন যা মধ্য আফ্রিকার সাহেল অঞ্চল জুড়ে পাওয়া যায়। আবাসন সংকট, ক্ষতিকর বিষক্রিয়া ও অন্যান্য কারণে বর্তমান এর জনসংখ্যা হ্রাস পাচ্ছে।

আবাসস্থল[সম্পাদনা]

রুপেলের বিচরণ পরিসর আফ্রিকার সাহেল অঞ্চল জুড়ে বিস্তৃত যেখানে তাদেরকে তৃণভূমি, পর্বত এবং বনভূমিতে দেখা যায়। এই আবাসগুলিতে এটা এখন খুবই সাধারণ হয়ে গেছে যে রুপেল শকুনগুলো এই জায়গায়গুলোতে বিশেষত তাদের পরিসরের পশ্চিমাঞ্চলে ব্যাপকহারে হ্রাস পাচ্ছে।[২] তুলনামূলকভাবে এরা ধীরগতির পাখি,৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা (২২ মা/ঘ) গতিতে উড়তে পারে। তবুও প্রতিদিন এদেরকে ৬-৭ ঘণ্টা ধরে উড়ে বেড়াতে হয় এবং খাবার খুঁজে বের করার জন্য বাসা হতে ১৫০ কিলোমিটার (৯৩ মা) দূর পর্যন্ত ভ্রমণ করতে হয়।

আচরণ[সম্পাদনা]

সামাজিকতা[সম্পাদনা]

রুপেল শকুন অত্যন্ত সামাজিক ও দাঁড়িয়াল পাখি। বাসা বাঁধা এবং বড় বড় পালে খাবার খাওয়ার জন্য জমায়েত হয়ে থাকে।

প্রজনন[সম্পাদনা]

রুপেলের ডিম
বাসা

এই প্রজাতির শকুনেরা সাধারণত একগামী হিসাবেই বিবেচিত, এরা আজীবনের জন্য প্রজনন জোড়া (দম্পতি) গঠন করে। জোড়া গঠনের পরে রুপেল জুটি একসাথে লাঠি, ঘাস এবং পাতা সংগ্রহ করে যা তারা অন্যের বাসা থেকে সংগ্রহ বা চুরি করে আনে।[৩][৪] বাসা নির্মাণের পর পিতা-মাতা উভয়েই ৫৫ দিন ব্যাপী ধারাবাহিকভাবে ডিমে তা দেওয়ার কাজে অংশীদার হন। ডিম ফুটে ছানা বের হওয়ার পরে, বাবা-মা উভয়ই প্রায় ১৫০ দিন পর্যন্ত অপত্যের খাওয়াদাওয়া ও যত্ন নেন।[৩][৪][৫]

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gyps rueppellii"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2012.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। 2012। সংগ্রহের তারিখ 24/10/2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Rüppell's Vulture (Gyps rueppelli) - BirdLife species factsheet"www.birdlife.org। সংগ্রহের তারিখ ২০১৬-০২-২৯ 
  3. "Ruppell's griffon vulture"Smithsonian's National Zoo (ইংরেজি ভাষায়)। ২০১৬-০৪-২৫। সংগ্রহের তারিখ ২০১৮-০২-১৮ 
  4. "Rüppell's Vulture - Facts, Diet, Habitat & Pictures on Animalia.bio"। Animalia। সংগ্রহের তারিখ ২০১৯-১০-৩০ 
  5. "Rueppell's griffon videos, photos and facts - Gyps rueppellii"ARKive (ইংরেজি ভাষায়)। ২০১৬-০৩-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০২-২৯