রিচার্ড ডেডেকিন্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(রিচার্ড ডেডেকিন্ট থেকে পুনর্নির্দেশিত)
রিচার্ড ডেডেকিন্ড
Richard Dedekind
জন্ম(১৮৩১-১০-০৬)৬ অক্টোবর ১৮৩১
মৃত্যু১২ ফেব্রুয়ারি ১৯১৬(1916-02-12) (বয়স ৮৪)
ব্রাউনশেউইগ, জার্মান সাম্রাজ্য
জাতীয়তাজার্মান
মাতৃশিক্ষায়তনকলেজিয়াম ক্যারোলিনাম
গটিঙেন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণবিমূর্ত বীজগণিত
বীজগাণিতিক সংখ্যাতত্ত্ব
বাস্তব সংখ্যা
Logicism
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রগণিত
গণিতের দর্শন
ডক্টরাল উপদেষ্টাকার্ল ফ্রিড‌রিশ গাউস

ইউলিয়ুস ভিলহেল্ম রিচার্ড ডেডেকিন্ড ([Julius Wilhelm Richard Dedekind য়ুলিউস্‌ ভ়িল্‌হেল্ম্‌ রিশাআট্‌ ডেডেকিন্ট্‌; ৬ অক্টোবর ১৮৩১ – ১২ ফেব্রুয়ারি ১৯১৬] ত্রুটি: {{Lang-xx}}: text has italic markup (সাহায্য)) একজন জার্মান গণিতবিদ ছিলেন। তিনি বিমূর্ত বীজগণিত, বীজগাণিতিক সংখ্যাতত্ত্ববাস্তব সংখ্যার ভিত্তির ওপর গুরুত্বপূর্ণ কাজ করেন।

জীবনী[সম্পাদনা]

ডেডেকিন্ড ১৮৩১ সালের ৬ই অক্টোবর ব্রাউনশেউইগে জন্মগ্রহণ করেন। তার পিতা ইউলিয়ুস উলরিশ ডেডেকিন্ড ব্রাউনশেউইগের কলেজিয়াম ক্যারোলিনামের প্রশাসক ছিলেন। তার মাতা ক্যারোলিন হেনরিয়েট্টা ডেডেকিন্ড (বিবাহপূর্ব এম্পেরিউস) কলেজিয়ামের একজন অধ্যাপকের কন্যা ছিলেন।[১] রিচার্ডের তিনজন বড় ভাইবোন ছিল। বয়ঃপ্রাপ্ত হওয়ার পর তিনি কখনো ইউলিয়ুস ভিলহেল্ম নাম ব্যবহার করতেন না।

তিনি ১৮৪৮ সাল পর্যন্ত কলেজিয়াম ক্যারোলিনামে পড়াশোনা করেন। ১৮৫০ সালে তিনি গটিঙেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে তিনি অধ্যাপক মরিৎজ স্টার্নের নিকট সংখ্যাতত্ত্ব শিখেন। কার্ল ফ্রিড‌রিশ গাউস সে সময়ে অধ্যাপনা করছিলেন, ডেডেকিন্ড তার শেষ শিক্ষার্থী ছিলেন। ১৮৫২ সালে ডেডেকিন্ড তার "উবার ডি টিওরি ডের ইউলারশেন ইন্টিগ্রালে" শীর্ষক সন্দর্ভের রচনা করে তার ডক্টরেট অর্জন করেন।

রচনাবলি[সম্পাদনা]

ইংরেজি ভাষায়:

  • ১৮৯০। "Letter to Keferstein" in Jean van Heijenoort, ১৯৬৭. A Source Book in Mathematical Logic, 1879–1931। হার্ভার্ড ইউনিভার্সিটি প্রেস: ৯৮-১০৩।
  • ১৯৬৩ (১৯০১)। Essays on the Theory of Numbers. Beman, W. W., ed. and trans. Dover. Contains English translations of Stetigkeit und irrationale Zahlen and Was sind und was sollen die Zahlen?
  • ১৯৯৬. Theory of Algebraic Integers. Stillwell, John, ed. and trans. Cambridge Uni. Press. A translation of Über die Theorie der ganzen algebraischen Zahlen.
  • Ewald, William B., ed., ১৯৯৬। From Kant to Hilbert: A Source Book in the Foundations of Mathematics, ২ খণ্ড। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।
    • ১৮৫৪। "On the introduction of new functions in mathematics," ৭৫৪-৬১।
    • ১৮৭২। "Continuity and irrational numbers," ৭৬৫-৭৮। (Stetigkeit...-এর অনুবাদ)
    • ১৮৮৮। What are numbers and what should they be?, 787–832. (translation of Was sind und...)
    • ১৮৭২–৮২, ১৮৯৯। Correspondence with Cantor, ৮৪৩-৭৭, ৯৩০-৪০।

জার্মান ভাষায়:

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. জেমস, আইওয়ান (২০০২)। Remarkable Mathematicians। ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা ১৯৬। আইএসবিএন 978-0-521-52094-2 

উৎস[সম্পাদনা]

  • বিয়েরমান, কুর্ট-আর (২০০৮)। "Dedekind, (Julius Wilhelm) Richard"। কমপ্লিট ডিকশনারি অব সায়েন্টিফিক বায়োগ্রাফি। ডেট্রয়েট: চার্লস স্ক্রিবনার্স সন্স। পৃষ্ঠা ১–৫। আইএসবিএন 978-0-684-31559-1 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]