রাষ্ট্রপতির রাষ্ট্রীয় গাড়ি (ব্রাজিল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাষ্ট্রপতির রাষ্ট্রীয় গাড়ি
রাষ্ট্রপতির ফোর্ড ফিউশন হাইব্রিড
২০১৯ সালের জুন মাসে মোটরকেডে
নির্মাতাফোর্ড মোটর কোম্পানি
বডির শৈলী৪-দরজার সেডান
প্লাটফর্মফোর্ড সিডি৪ প্লাটফর্ম

ব্রাজিলের রাষ্ট্রপতির রাষ্ট্রীয় গাড়ি হলো ব্রাজিলের রাষ্ট্রপতির পরিবহন কাজে নিয়োজিত ব্রাজিলের রাষ্ট্রীয় গাড়ি।

অনানুষ্ঠানিক গাড়ি[সম্পাদনা]

দৈনন্দিন স্থল ভ্রমণের জন্য, ব্রাজিলের প্রেসিডেন্ট ফোর্ড সিডি৪ প্ল্যাটফর্মে নির্মিত ২০১৯ সালের ফোর্ড ফিউশন হাইব্রিডের একটি সাঁজোয়া সংস্করণ ব্যবহার করেন।[১]

এর আগে, রাষ্ট্রপতির জন্য অনানুষ্ঠানিক পরিবহন ছিল ২০১১ শেভ্রলে ওমেগা সি, যা রাষ্ট্রপতির বহরে অন্তর্ভুক্ত করা হয় এবং কিছু শিফটে রাষ্ট্রপতি এটি ব্যবহার করেন। ৭ সেপ্টেম্বর, ২০১৬ এবং ২০১৮ সালের স্বাধীনতা দিবসের প্যারেডে গাড়িটি ব্যবহার করা হয়, যেখানে ঐতিহ্যগতভাবে প্যারেডে ব্যবহৃত ১৯৫২ রোলস রয়েস সিলভার রাইথের পরিবর্তে ব্যবহার করা হয়। এছাড়াও, একটি ফোর্ড সিডি৩ প্ল্যাটফর্মে নির্মিত সাঁজোয়া ২০১১ ফোর্ড ফিউশন হাইব্রিড ব্যবহার করা হয়। এই গাড়িটি পূর্বে ব্যবহৃত ২০০৪ ফোর্ড ফিউশনের প্রতিস্থাপন ছিল।[২][৩]

২০১২ সালের ফেব্রুয়ারি মাসে ব্রাজিল সরকার কানাডায় নির্মিত ১২ ফোর্ড এজ মডেল কিনেছে। যার মধ্যে ১০টি সাঁজোয়া যান, রাষ্ট্রপতি দিলমা রুসেফ এবং তার নিরাপত্তা দলের ব্যবহারের জন্য।[৪]

ফেডারেল সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের (রাষ্ট্রপতি, মন্ত্রী, ম্যাজিস্ট্রেট, ইত্যাদি) রাষ্ট্রীয় প্রদত্ত যানবাহন সবুজ এবং হলুদ লাইসেন্স প্লেট ব্যবহার করে (নীচে দেখুন)। প্রতিটি প্লেট ব্রাজিলের অস্ত্রের কোট দ্বারা সজ্জিত এবং এর উপর কর্মকর্তার উপাধি প্রদর্শন করে (যেমন প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি, সিনেটের প্রেসিডেন্ট, প্রতিরক্ষা মন্ত্রী বা সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট)।

চিত্রশালা[সম্পাদনা]

আনুষ্ঠানিক রাষ্ট্রীয় গাড়ি[সম্পাদনা]

আনুষ্ঠানিক রাষ্ট্রীয় গাড়ি
নির্মাতারোলস রয়েস
শ্রেণীসম্পূর্ণ বিলাসবহুল গাড়ি
বডির শৈলী৪-দরজা (রূপান্তরযোগ্য)
ইঞ্জিনএল-৬ (৪,২৫৭ সিসি)
ট্রান্সমিশন৪-স্পিড ম্যানুয়াল
অক্ষধুরার ব্যবধান (হুইলবেইস)৩,৩৭৮ মিমি
 ওজন২৫,০০ কেজি
নকশাকারীএইচ জে মুলিনার এন্ড কোম্পানি (কোচর্য়াক)

ব্রাজিলের আনুষ্ঠানিক রাষ্ট্রীয় গাড়ি হচ্ছে ১৯৫২ সালের রোলস রয়েস সিলভার রাইথ, যা স্বাধীনতা দিবস উদ্‌যাপন, রাষ্ট্রীয় সফর এবং রাষ্ট্রপতি নির্বাচনের উদ্বোধনের মতো বিশেষ উপলক্ষে ব্রাজিলের রাষ্ট্রপতি ব্যবহার করেন। এটি ১৯৫৩ সালে প্রাক্তন রাষ্ট্রপতি জেতুলিউ ভার্গাস কর্তৃক কেনা দুটি রোলস রয়েস মডেলের একটি।

উৎপত্তি[সম্পাদনা]

১৯৫১ সালে যখন জেতুলিউ ভার্গাস রাষ্ট্রপতি হন, তখন তিনি যথাক্রমে ১৯৪১ এবং ১৯৪৭ সাল থেকে যথাক্রমে দুটি ক্যাডিলাক কে সরকারী গাড়ি হিসেবে ব্যবহার করেন। রোলস-রয়েস কে নিরাপত্তার জন্য বিশেষ পরিবর্তন সঙ্গে চারটি সিলভার রাইথ মডেল প্রস্তুত করার জন্য বেছে নেওয়া হয়। ভার্গাস ৩১ জানুয়ারি ১৯৫৩ প্রথম হার্ডটপ মডেল ভেলিভারি পান। প্রথম বিদেশী রাষ্ট্রপ্রধান হিসেবে পেরুর রাষ্ট্রপতি জেনারেল ম্যানুয়েল ওড্রিয়া এই গাড়িতে আরোহণ করেন।

সরকার হার্ডটপ মডেলের জন্য ৫,৮৩১ পাউন্ড এবং একটি ক্যাব্রিওলেট সহ দ্বিতীয় সিলভার রাইথের জন্য ৭,৫৪০ পাউন্ড প্রদান করে। গাড়িগুলো ভার্গাসের ধনী বন্ধুরা তাকে উপহার হিসেবে প্রদান করে এই শর্তে যে তিনি ক্ষমতায় থাকার শেষে সেগুলো প্রেসিডেন্সিতে দান করবেন।

রাজনৈতিক কারণে সৃষ্ট সমস্যার কারণে ভার্গাস ১৯৫৪ সালের ২৪ আগস্টে আত্মহত্যা করেন তার কারণে হস্তান্তর ঘটেনি। গাড়িগুলো রাষ্ট্রপতির সমাপ্তির একটা অংশ হয়ে ওঠে এবং তার পরিবার এগুলো দাবি করে। ১৯৫৭ সালে সমস্যাটির সমাধান হয়, যদিও গাড়িগুলো এখনও রাষ্ট্রপতি জুসেলিনো কুবিৎচেক দে অলিভেইরা অন্তর্বর্তীকালীন সময়ের জন্য ব্যবহার করেন। ভার্গাসের পরিবার হার্ডটপ রোলস রয়েস গ্রহণ করে প্রেসিডেন্সি ক্যাব্রিওলেট টি ফেরত দেয়। হার্ডটপ মডেলের সর্বশেষ আনুষ্ঠানিক পরিসেবা ছিল পর্তুগীজ রাষ্ট্রপতি জেনারেল ক্রেভিরো লোপেসের স্ত্রী বার্টা ক্রেভিরো লোপেসের ব্যক্তিগত পরিবহনের জন্য।

রাণী দ্বিতীয় এলিজাবেথ[সম্পাদনা]

দাবি করা হয় যে রূপান্তরযোগ্য মডেলটি যুক্তরাজ্যের রাণী দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে একটি উপহার ছিল, কিন্তু তা নয়। যদিও ১৯৬৮ সালে ব্রাজিলে রাষ্ট্রীয় সফরের সময় তিনি গাড়িটি ব্যবহার করেছিলেন।

বর্তমানে[সম্পাদনা]

গাড়িটিকে রাষ্ট্রীয় অনুষ্ঠানে দেখা যায় প্রতি মাসের প্রথম রবিবারে প্লানালটো প্রাসাদে এবং এর আশেপাশের রাস্তায়। কখনও কখনও গাড়িটি রাষ্ট্রীয় অনুষ্ঠান এবং প্যারেড রিহার্সালের জন্য ব্যবহার করা হয়। এর সর্বোচ্চ গতি সীমা ৮০ কিলোমিটার/ঘণ্টা, কিন্তু এটিকে খুব কমই ২০ কিলোমিটার/ঘণ্টা এর চেয়ে বেশি বেগে ভ্রমণ করতে দেখা যায়।

রাষ্ট্রপতির দৈনন্দিন পরিবহনের আধুনিক যানবাহন রোলস রয়েস দ্বারা তৈরি করা হয়। রোলস রয়েস একচেটিয়াভাবে আনুষ্ঠানিক যানবাহন তৈরির জন্য দায়িত্বপ্রাপ্ত। ২০০১ সালে রোলস রয়েসকে প্রেসিডেন্ট ফার্নান্দো হেনরিক কারদোসো ৪৮ বছর চাকরি করার পর পুনরুদ্ধারের জন্য পাঠান।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Carros blindados para as famílias de Bolsonaro e Mourão"। O Antagonista। ২৫ মে ২০১৯। 
  2. Ford Fusion was received by Brazilian President from Ford Fusion Hybrid at Sao Paulo Auto Show ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মার্চ ২০১২ তারিখে Ford. Retrieved on 2010-11-28.
  3. Recibe Da Silva Ford Fusion Híbrido en Brasil ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ আগস্ট ২০১২ তারিখে Terra. Retrieved on 2010-11-28. (স্পেনীয় ভাষায়)
  4. 'Protecionista', governo compra carros importados para transportar Dilma Retrieved on 2012-05-13.

বহিঃসংযোগ[সম্পাদনা]