বিষয়বস্তুতে চলুন

রানার-আপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রানার-আপ (প্রয়াত ল্যাটিন ভাষা থেকে: সাবক্যাম্পিও; বা নীচে, দ্বিতীয়: একটি লড়াইয়ের পরাজিত বা বিজয়ীর অবস্থানের নীচে থাকা) হল প্রতিযোগীকে বোঝায় যে প্রতিযোগিতায় চ্যাম্পিয়নের পরের স্থানকে। কোনও ব্যক্তি বা দলকে দেওয়া শিরোনাম যা কোনও প্রতিযোগিতায় অংশ নিয়ে চ্যাম্পিয়নের কাছে পরাজিত হয়ে দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন। এই শব্দটি মানুষ, দল বা প্রাণী এবং বিভিন্ন প্রতিযোগিতায় যেমন রেসিং বা ফুটবলে প্রয়োগ করা যেতে পারে।

মোটরস্পোর্ট বা গলফের মতো বিষয়গুলির ক্ষেত্রে, যে ব্যক্তি ঘোষিত হওয়ার জন্য প্রয়োজনীয় স্কোর অর্জন করে তাকে চ্যাম্পিয়ন হিসাবে বিবেচনা করা হয়, যখন রানার-আপকে সেই ব্যক্তি হিসাবে বিবেচনা করা হয় যিনি বিজয়ীর তুলনায় পরবর্তী সর্বনিম্ন সংখ্যক পয়েন্ট অর্জন করেছেন।

এছাড়াও, ফুটবলের মতো শৃঙ্খলা ক্ষেত্রে, টুর্নামেন্টের ধরণের উপর নির্ভর করে, যেমন লিগ টুর্নামেন্ট। চ্যাম্পিয়ন হলেন যিনি সর্বোচ্চ সংখ্যক পয়েন্ট অর্জন করেছিলেন, অন্যদিকে রানার-আপ হলেন যিনি চ্যাম্পিয়নের ঠিক নীচে পরিমাণ অর্জন করেছিলেন। কোপা লিবার্তাদোরেস, উয়েফা চ্যাম্পিয়নস লিগ বা ফুটবল বিশ্বকাপের মতো একটি নকআউট টুর্নামেন্টে, প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে এমন দলগুলি চ্যাম্পিয়ন এবং রানার্স-আপ হিসাবে বিবেচিত হয়। ফাইনাল ম্যাচে লড়াই করার পরে, বিজয়ীকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়, পরাজিতকে রানার-আপ হিসাবে বিবেচিত করা হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিঅভিধানে রানার-আপ-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন।