রবিনহুড অ্যান্ড অ্যালান-আ-ডেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

'রবিন হুড এবং অ্যালান ডেল' একটি প্রচলিত ইংরেজি বাল্যাড, শিশু ব্যালাড নং ১৩৮ ও রাউড লোকসংগীত সুচী নং ৩২৯৮ হিসেবে তালিকাভূক্ত।

কাঠামো[সম্পাদনা]

ব্যাল্যাডটিতে ত্রয়োদশ ও চতুর্দশ শতাব্দীর ইংরেজি ব্যালাডের সাধারণ ছড়া, ছন্দ এবং মিটার ব্যবহার করা হয়েছে। এর প্রতিটি লাইনে ছয় থেকে দশটি পদাংশ রয়েছে, কিন্তু পুরো ছন্দ পদ্ধতি চতুষ্পদী শ্লোক ধরনের। এটি ১৭৬৫ সালে প্রথম বিশপ থমাস পার্সি -এর "প্রাচীন ইংরেজি কবিতার অবশেষ" শিরোনামের তিনটি ভলিউড সংকলনে প্রকাশিত হয়। অনেক ইংরেজি রোম্যান্টিক কবি, উদাহরণস্বরূপ উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ, স্যামুয়েল টেইলর কোলরিজ এবং জন কিটস প্রাচীন ইংরেজি কবিতায় প্রচুর আগ্রহ দেখাতেন, প্রায়শই পুরনো ব্যাল্যাডগুলিতে ফিরে যেতেন এবং সেগুলি পুনরায় লিখতেন, এমনকি কখনও কখনও তাদের নিজস্ব রচনাঃপার্সিজ রিলিক্স অত্যন্ত জনপ্রিয় ছিল।[১]

সংক্ষিপ্তসার[সম্পাদনা]

রবিন হুড একদিন এক প্রফুল্ল যুবককে লাল রঙের পোশাক পরিহিত, গাইতে এবং গ্রিনউডে খেলতে দেখে: ইনি অ্যালান ডেল। পরের দিন, তিনি তাকে আবার দেখেন, হতাশ অবস্থায়। তিনি তাকে ধরার জন্য তার দুটি মেরি মেন, লিটল জন এবং মিলার পুত্র, মুচকে প্রেরণ করেন। রবিন অ্যালানের কাছে টাকার কথা জানতে চায়; কিন্তু তিনি বলেন যে তার কাছে আছে, তবে সামান্য, এবং তার দুঃখের কারণ হল, তার সত্যিকারের ভালবাসা একজন বয়স্ক নাইটকে বিয়ে করতে যাচ্ছে। অ্যালান যখন রবিনকে অর্থ দিতে রাজি হন, তখন দ্বিতীয়জন কাজে নেমে পড়েন। তিনি বীণাবাদক সেজে গির্জায় পৌঁছান, কিন্তু বাজাতে অস্বীকার করেন: প্রথমত, যতক্ষণ না তিনি বর ও কনেকে দেখেন; দ্বিতীয়ত, তিনি তাদেরকে দেখার পরে, কারণ তিনি বৃদ্ধ এবং যুবতীটিকে একটি উপযুক্ত জুটি মনে করেন না। তিনি তার শিঙায় ফুঁ দেন: এবং অ্যালানসহ তার বর্তমান মেরি মেন উপস্থিত হয়। বিশপ অ্যালান এবং মেয়েটিকে বিয়ে দিতে অস্বীকার করেন, কারণ আইন অনুসারে, বিয়ের অনুমতি তিনবার জিজ্ঞাসা করে নিতে হয়। রবিন বিশপের চাদরটি লিটল জনকে দেন, যিনি হাস্যকরভাবে প্রশ্নটি সাতবার জিজ্ঞাসা করেন  – এবং তারপরে যুবক-যুবতীকে বিয়ে দেন, রবিন নববধূকে লোকো প্যারেন্টিস উপহার দেন। এরপর সকলকে - শুধু, বৃদ্ধ নাইট এবং বিশপের জন্য - গ্রিনউডের মেরামতকাজ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Percy, Thomas. "Popular Ballads." The Restoration and the Eighteenth Century. Ed. Joseph Black, Leonard Conolly, Kate Flint, Isobel Grundy, Don LePan, Roy Liuzza, Jerome J. McGann, Anne Lake Prescott, Barry V. Qualls, and Claire Waters. 1st ed. Vol. 3. Peterborough, Ontario: Broadview, 2010. 610-12. Print. The Broadview Anthology of British Literature.