রকস্টার সান দিয়েগো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Rockstar San Diego, Inc.
প্রাক্তন নামAngel Studios, Inc. (1984–2002)
ধরনSubsidiary
শিল্পVideo games
প্রতিষ্ঠাকালজানুয়ারি ১৯৮৪; ৪০ বছর আগে (1984-01)
প্রতিষ্ঠাতাDiego Angel
সদরদপ্তর,
US
পণ্যসমূহ
কর্মীসংখ্যা
128 (2011)
মাতৃ-প্রতিষ্ঠানRockstar Games (2002–present)
বিভাগসমূহRAGE Technology Group

রকস্টার সান দিয়েগো, ইনক (পূর্বে অ্যাঞ্জেল স্টুডিওস, ইনক) হল একটি আমেরিকান ভিডিও গেম ডেভেলপার যা ক্যালিফোর্নিয়ার কার্লসবাদে অবস্থিত রকস্টার গেমসের একটি স্টুডিও। কলম্বিয়ার উদ্যোক্তা ডিয়েগো অ্যাঞ্জেল শিকাগোতে ফিল্ম অধ্যয়নের পর ১৯৮৪ সালের জানুয়ারিতে অ্যাঞ্জেল স্টুডিওস নামে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন, যেখানে তিনি কম্পিউটার অ্যানিমেশনের প্রতি অনুরাগী হয়ে ওঠেন। বিজ্ঞাপন, ফিল্ম এবং মিউজিক ভিডিওর মতো মাল্টিমিডিয়া প্রোডাকশনের জন্য অ্যানিমেশন এবং ভিজ্যুয়াল ইফেক্টের উপর ফোকাস দিয়ে স্টুডিওটি শুরু হয়েছিল। উল্লেখযোগ্য প্রযোজনার মধ্যে রয়েছে দ্য লনমাওয়ার ম্যান ফিল্ম এবং পিটার গ্যাব্রিয়েলের “কিস দ্যাট ফ্রগ” গানের মিউজিক ভিডিও।

এই স্টুডিও ভিডিও গেম শিল্পের জন্য কাজ শুরু করে ১৯৯০-এর দশকে তৈরি cutscenes জন্য এড আনুনজিয়াটা-এর এক্কো: দ্য টাইডস অফ টাইম (১৯৯৪) এবং মিস্টার বোনস (১৯৯৬)। এই কোম্পানি নিন্টেন্ডো (কেন গ্রিফে জুনিয়রের স্লাগফেস্ট এবং মেজর লীগ বেসবল) এবং মাইক্রোসফ্ট-এর (মিডটাউন ম্যাডনেস এবং মিডটাউন ম্যাডনেস ২) সাথে সম্পূর্ণ কয়েকটি গেম তৈরি করেছে। নিন্টেন্ডোর ৬৪-এর জন্য ক্যাপকমের রেসিডেন্ট এভিল ২ এর একটি পোর্ট তৈরি করেছে। রকস্টার গেমস মিডটাউন ম্যাডনেসে স্টুডিওর কাজ দেখে মুগ্ধ হয়ে ১৯৯৯ সালে একটি দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের প্রস্তাব করেছিল। যার ফলস্ববরূপ ভিডিও গেম সিরিজ মিডনাইট ক্লাব এবং স্মাগলার্স রান তৈরি হয়েছিল।অ্যাঞ্জেল স্টুডিও ২০০২ সালের নভেম্বরে রকস্টার গেমসের মূল কোম্পানি টেক-টু ইন্টারেক্টিভ দ্বারা অধিগৃহীত হয় এবং রকস্টার সান দিয়েগোতে পরিণত হয়। অ্যাঞ্জেল মে ২০০২ সালে স্টুডিও ছেড়ে কলম্বিয়ায় ফিরে আসেন।

২০০৪ সাল থেকে, রকস্টার সান দিয়েগো একটি অভ্যন্তরীণ গেম ইঞ্জিন দল পরিচালনা করছিলেন যা রকস্টার গেমসের মালিকানাধীন রকস্টার অ্যাডভান্সড গেম ইঞ্জিন তৈরি করেন, যা বেশিরভাগ প্রকাশকের শিরোনামে ব্যবহৃত হয়। স্টুডিওটি মিডনাইট ক্লাব গেমগুলিকে আরও বিকশিত করে তোলে। রেড ডেড রিভলভার (২০০৪), রেড ডেড রিডেম্পশন (২০১০) এবং এর সম্প্রসারণ প্যাক আনডেড নাইটমেয়ারের এসব নতুন গেম তৈরি করে। স্টুডিওটি ম্যাক্স পেইন ৩ (২০১২), গ্র্যান্ড থেফট অটো ভি (২০১৩), এবং রেড ডেড রিডেম্পশন 2 (২০১৮) এগুলো তৈরিতে অন্যান্য রকস্টার গেমস স্টুডিওগুলির সাথে সহযোগিতা হাত বাড়িয়ে দিয়েছে।