ম্যালাইন নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ম্যালাইন নদী
MaligneRiver1.JPG
ম্যালাইন হ্রদের উত্তর দিকে প্রবাহিত ম্যালাইন নদী
দেশকানাডা
প্রদেশআলবার্টা
অববাহিকার বৈশিষ্ট্য
মূল উৎসরেপ্লিকা পর্বত
২,০৪৮ মিটার (৬,৭১৯ ফুট)
৫২°৩২′০১″ উত্তর ১১৭°২৮′৩০″ পশ্চিম / ৫২.৫৩৩৬১° উত্তর ১১৭.৪৭৫০০° পশ্চিম / 52.53361; -117.47500
মোহনাআথাবাস্কা নদী
১,০১৯ মিটার (৩,৩৪৩ ফুট)
৫২°৫৬′০২″ উত্তর ১১৮°০১′৫৯″ পশ্চিম / ৫২.৯৩৩৮৯° উত্তর ১১৮.০৩৩০৬° পশ্চিম / 52.93389; -118.03306স্থানাঙ্ক: ৫২°৫৬′০২″ উত্তর ১১৮°০১′৫৯″ পশ্চিম / ৫২.৯৩৩৮৯° উত্তর ১১৮.০৩৩০৬° পশ্চিম / 52.93389; -118.03306

ম্যালাইন নদী (/məˈln/ mə-LEEN-')[১] কানাডিয় রকি পর্বতমালার মধ্য দিয়ে প্রবাহিত একটি মাঝারি দৈর্ঘ্যের নদী। নদীটির কানাডাআলবার্টা প্রদেশের জেসপার জাতীয় উদ্যানের মধ্যে উৎপত্তি, প্রবাহ ও সমাপ্তি ঘটেছে। ম্যালাইন নদীর নাম ফরাসি শব্দ 'ম্যালিগন্যান্ট' হতে উদ্ভূত, যার অর্থ 'দুষ্ট'। ধারণা করা হয়, বেলজীয় ধর্মজাযক পিটার জান ডি স্মেট, আথাবাস্কা নদীর মূলস্রোতের সাথে মিলিত হওয়ার আগে এই নদীর স্রোত দেখে এই নাম দিয়েছিলেন।[২] ম্যালাইন নদীর প্রবাহপথে দুইটি বড় হ্রদ আছে।নদীটি আথাবাস্কা নদীর অন্যতম বড় উপনদী।

ভূগোল[সম্পাদনা]

ম্যালাইন নদীর উৎপত্তি রেপ্লিকা পর্বতের পাদদেশে। রেপ্লিকা পর্বতের পাদদেশের উৎপন্ন হয়ে উত্তর দিকে ম্যারি ভোঁ পর্বত, লাইসফ্র্যান পর্বত, আনউইন পর্বত এবং চার্লটন পর্বতের পাদদেশ দিয়ে প্রবাহিত হয়ে ম্যালাইন হ্রদের মিশেছে। ম্যালাইন হ্রদের উত্তর প্রান্ত উত্তরপশ্চিম দিকে প্রবাহিত হয়ে মেডিসিন হ্রদে পরেছে এবং দুইটি হ্রদকে যুক্ত করেছে। মেডিসিন হ্রদের পশ্চিম দিক দিয়ে বের হয়ে আরো পশ্চিমে প্রবাহিত হয়ে আথাবাস্কা নদীতে পতিত হয়েছে।[৩]

ম্যালাইন নদীর পানি ম্যালাইন হ্রদের নীচে ভূগর্ভের অভ্যন্তরে চলে যায়। মেডিসিন হ্রদের নীচেও হ্রদটির বেশীরভাগ পানি ভূগর্ভে অনুপ্রবেশ করে এবং ম্যালাইন গিরিখাত দিয়ে এই ভুগর্ভস্ত পানির প্রবাহ উম্মুক্ত হয়।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Merriam-Webster's Geographical Dictionary, 3rd ed. (Springfield, MA: Merriam-Webster, 1997; আইএসবিএন ০৮৭৭৭৯৫৪৬০), p. 696.
  2. Karamitsanis, Aphrodite (1991). Place Names of Alberta, Volume 1. Calgary: University of Calgary Press, pg. 153
  3. Mussio Ventures. Central Alberta Backroad Mapbook. Burnaby: Backroad Mapbooks (2002)