মোহাম্মদ মুনাভার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডঃ মোহাম্মদ মুনাভার ( ধিভেহি ޑރ މުޙައްމަދު މުނައްވަރު) মিধু দ্বীপে জন্মগ্রহণ করেন। তিনি মালদ্বীপের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল ছিলেন।

ডঃ মুনাভারের শিক্ষাগত যোগ্যতার মধ্যে রয়েছে ১৯৮৫-এ প্যাট্রিস লুমুম্বা পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক আইনে বিশেষায়িত অনার্স সহ আইন সংক্রান্ত মাস্টার (এলএল.এম.)।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

ডঃ মুনাভার ২০০৩ সাল পর্যন্ত দশ বছর ধরে মালদ্বীপের অ্যাটর্নি জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।[১][২]

তিনি এক দশক ধরে আড্ডু আসনের সংসদ সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। ব্ল্যাক ফ্রাইডে নামে পরিচিত, গণতন্ত্রপন্থী সমর্থনে অংশ নেওয়ার অভিযোগে ১৩ ই আগস্ট ২০০৪ সালে তাকে গ্রেপ্তার করা হয়েছিল এবং জেলে পাঠানো হয়েছিল।[১] ৫ ডিসেম্বর ২০০৪-এ মালদ্বীপের দণ্ডবিধি "রাষ্ট্রদ্রোহ আইন" এর ২৯ অনুচ্ছেদের আওতায় তাকে অভিযুক্ত করা হয়েছিল। এই অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড বা আমৃত্যু কারাদণ্ড বা কারাদণ্ড বা দশ বছর থেকে পনের বছরের নির্বাসনের কারাদণ্ড দেয়া হতো। বিরোধী দল এবং আন্তর্জাতিক সম্প্রদায় অভিযোগ করেছিল যে অভিযোগগুলি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে করা হয়েছিল এবং পরে ২০০৪ সালের ১০ ডিসেম্বর সরকার এই অভিযোগগুলি বাতিল করে দেয়।

মালদ্বীপে রাজনৈতিক দলগুলিকে আগে রাজনীতি করার অনুমতি দেওয়া হতো না, তবে গায়ুম সরকারের রাজনৈতিক অসন্তুষ্টিগুলি এমডিপি গঠন করেছিল এবং মুনাভার তাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছিল। ২০০২ সালের ২ জুন ডক্টর মুনাভার মালদ্বীপের তৎকালীন বৃহত্তম বিরোধী দল এমডিপির সভাপতি নির্বাচিত হন। ১৩ ই আগস্ট ২০০৮ সালে ডঃ মুনাভার এমডিপির সভাপতিত্ব থেকে পদত্যাগ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Crackdown in the Maldives", Daily Star, 17 August 2004, retrieved 2011-08-08
  2. "Maldives president sacks reformists after starting sixth term ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ অক্টোবর ২০১২ তারিখে", Malaysia Star, 12 November 2003, retrieved 2011-08-08