মোহাম্মদ আলী সিদ্দিকী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মোহাম্মদ আলী সিদ্দিকী (১৯৪৪-২০১৪) একজন বাংলাদেশী সঙ্গীতশিল্পী। ১৯৬০ ও ১৯৭০-এর দশকে ঢাকার চলচ্চিত্রের জনপ্রিয় গায়ক। তার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে অন্যতম ঐ দূর-দূরান্তে বন বনান্তে, এই শহরে আমি যে এক নতুন ফেরিওয়ালা, জানতাম যদি শুভঙ্করের ফাঁকি, ঐ হৈ হৈ রঙিলা রঙিলারে, হেসে খেলে জীবনটা যদি চলে যায় ইত্যাদি।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

তিনি ১৯৪৪ সালের ২রা ফেব্রুয়ারি নেত্রকোনা জেলায় জন্ম গ্রহণ করেন। তিনি বিপিন দাস, সমর দাস, আবদুল আহাদ, কাদের জামেরী প্রমুখ সংগীত ব্যক্তিত্বের কাছ থেকে সংগীতে দীক্ষা গ্রহণ করেন।

দাম্পত্য জীবন[সম্পাদনা]

১৯৭৩ সালের সুরাইয়া সিদ্দিকীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাঁদের তিন কন্যা সন্তান রয়েছে। তারা হলেন- এ্যানি সিদ্দিকী, রেনি সিদ্দিকী ও গিনি সিদ্দিকী।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৬০ সাল থেকে তিনি রেডিও ও চলচ্চিত্রের গান গাইতে শুরু করেন। তিনি মোট ২০৬টি চলচ্চিত্রে গান গেয়েছেন।[১] তার গাওয়া গানের সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার। বাংলা গানের পাশাপাশি তিনি উর্দু গানও গেয়েছেন।

মৃত্যু[সম্পাদনা]

২০১৪ সালের ৪ নভেম্বর সকাল ৯টায় নিজ বাসাতেই মৃত্যুবরণ করেন।[২] তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগ, ব্রেন, ডায়াবেটিকস, কিডনীসহ নানা জটিল রোগে ভুগছিলেন তিনি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "চলে গেলেন মোহাম্মদ আলী সিদ্দিকী"বাংলানিউজটোয়েন্টিফোর.কম। ৪-১১-২০১৪। সংগ্রহের তারিখ 4 মে 2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. "'দূর–দূরান্তে' মোহাম্মদ আলী সিদ্দিকী"দৈনিক প্রথম আলো। ৪-১১-২০১৪। সংগ্রহের তারিখ 4 মে 2017  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]