মোহাম্মদ আরিফুল ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরিফুল ইসলাম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ আরিফুল ইসলাম
জন্ম (1987-12-30) ৩০ ডিসেম্বর ১৯৮৭ (বয়স ৩৬)
জন্ম স্থান কিশোরগঞ্জ, বাংলাদেশ
উচ্চতা ১.৭৬ মিটার (৫ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭ ফরাশগঞ্জ
২০০৮–২০১০ ঢাকা মোহামেডান
২০১০–২০১১ শেখ জামাল
২০১১–২০১২ মুক্তিযোদ্ধা সংসদ
২০১২–২০১৩ ঢাকা মোহামেডান
২০১৩–২০১৫ শেখ জামাল
২০১৬ ঢাকা আবাহনী
২০১৭–২০১৮ সাইফ ১৯ (০)
২০১৯ শেখ রাসেল ১১ (০)
জাতীয় দল
২০১০ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০০৬– বাংলাদেশ ২৮ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:৩২, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৬:৩২, ৭ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ আরিফুল ইসলাম (জন্ম: ৩০ ডিসেম্বর ১৯৮৭; আরিফুল ইসলাম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব শেখ রাসেল এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৭–০৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ফরাশগঞ্জের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০০৮–০৯ মৌসুমে তিনি ঢাকা মোহামেডানে যোগদান করেছেন। ঢাকা মোহামেডানে ২ মৌসুম অতিবাহিত করার পর শেখ জামালের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি মুক্তিযোদ্ধা সংসদ, ঢাকা মোহামেডান, শেখ জামাল, ঢাকা আবাহনী এবং সাইফের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি সাইফ হতে শেখ রাসেলে যোগদান করেছেন।

২০১০ সালে, আরিফুল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। এর প্রায় ৪ বছর পূর্বে ২০০৬ সালে তিনি বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

দলগতভাবে, আরিফুল এপর্যন্ত ৮টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি ঢাকা মোহামেডানের হয়ে, ১টি শেখ জামালের হয়ে এবং ২টি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ আরিফুল ইসলাম ১৯৮৭ সালের ৩০শে ডিসেম্বর তারিখে বাংলাদেশের কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

আরিফুল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালের ৭ই নভেম্বর তারিখে তিনি ২০১০ এশিয়ান গেমসে উজবেকিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০০৬ সালের ৬ই সেপ্টেম্বর তারিখে, মাত্র ১৮ বছর ৮ মাস ৮ দিন বয়সে, আরিফুল কাতারের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন।[১] ম্যাচটিতে বাংলাদেশ ৩–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে আরিফুল সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৭ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০০৬
২০০৭
২০০৮
২০০৯
২০১১
২০১৩
২০১৪
২০১৬
সর্বমোট ২৮

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Qatar vs. Bangladesh - September 6, 2006"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। ৬ সেপ্টেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]