মোস্তফা (ভিডিও গেম)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যাডিলাকস অ্যান্ড ডাইনোসরস
আর্কেড প্রচারপত্র যেখানে (বাম থেকে ডানে) যথাক্রমে মুস্তাফা কায়রো, জ্যাক টেনরেক, হান্নাহ ড্যান্ডি ও মেস ও'ব্র্যাডোভিচকে দেখা যাচ্ছে
নির্মাতাক্যাপকম
প্রকাশকক্যাপকম
রচয়িতাইসাও আবে
ইয়ুন নিশিগাকি
ভিত্তিমঞ্চআর্কেড
মুক্তি১৯৯৩[১]
ধরনসাইড-স্ক্রলিং, বিট 'এম আপ
কার্যপদ্ধতিএকক খেলোয়াড়, দলগত খেলোয়াড়
আর্কেড পদ্ধতিসিপি সিস্টেম ব্যাশ

ক্যাডিলাকস অ্যান্ড ডাইনোসরস ১৯৯৩ সালে প্রকাশিত ক্যাপকমের একটি আর্কেড গেম। এটি জাপানে ক্যাডিলাকস কিয়োরিও শিনসেইকি (キャディラックス 恐竜新世紀, কিয়াডিরাক্কুসু কিয়োরিও শিনসেইকি) নামে প্রকাশিত এবং বাংলাদেশে মোস্তফা নামে পরিচিত। এটি কমিক বই ধারাবাহিক জেনোজোয়িক টেলস-এর উপর ভিত্তি করে নির্মিত একটি সাইড-স্ক্রলিং বিট 'এম আপ গেম। এটি স্বল্পস্থায়ী ক্যাডিলাকস অ্যান্ড ডাইনোসরস অ্যানিমেটেড ধারাবাহিকের সাথে যৌথভাবে প্রযোজিত হয় যা একই বছর গেমটি প্রকাশের সময় প্রচারিত হয়েছিলো। ক্যাপকম পাওয়ার সিস্টেম চেঞ্জারের জন্য এর একটি সংস্করণ পরিকল্পিত ও প্রাকপ্রচার পরীক্ষা করা হলেও তা প্রকাশ করা হয়নি।[২]

গেমপ্লে[সম্পাদনা]

হান্না বস ভাইসের সাথে লড়াই করছে।

এখানে তিনজন পর্যন্ত খেলোয়াড় একবারে তাদের নির্বাচিত চরিত্রগুলোকে আটটি ধাপের মাধ্যমে পরিচালনা করে বিভিন্ন শত্রু এবং বসদের সাথে লড়াই করে খেলতে পারে।[৩] খেলার জন্য চারটি চরিত্র রয়েছে, প্রতিটির নিজস্ব জোর ও দুর্বলতা রয়েছে: জ্যাক (ভারসাম্যপূর্ণ ধরনের), হান্না (দক্ষতার ধরনের), মুস্তাফা (গতির ধরনের) ও মেস (শক্তি ধরনের)। গেমটির শিরোনামে উল্লেখিত ডাইনোসরগুলো নিরপেক্ষ চরিত্র হিসেবে উপস্থিত হয় যা খেলোয়াড়ের চরিত্র এবং শত্রু উভয়কেই আক্রমণ করতে পারে।

খেলোয়াড়দের বেশ কয়েকটি আক্রমণের সুযোগ রয়েছে। প্রতিটি চরিত্রের দুটি বিশেষ চাল রয়েছে যার মধ্যে একটি যা শত্রুর সংস্পর্শে আসার পরে একটি চরিত্রের স্বাস্থ্যকে হ্রাস করে। যখন দুই বা ততোধিক খেলোয়াড় একসাথে খেলে তখন তারা একটি দলভিত্তিক আক্রমণকে ছুঁড়ে ফেলে দিতে পারে। খেলোয়াড়রা বিভিন্ন আগ্নেয়াস্ত্র, পাথর ও বিস্ফোরকের মতো ছোঁড়া অস্ত্র এবং ক্লাবের মতো হাতাহাতির অস্ত্রও খুঁজে পেতে ও ব্যবহার করতে পারে।

খেলোয়াড় যখন পথ ধরে হেরে যায়, তখন একজন বড় শয়তান প্রথম-ব্যক্তির দৃষ্টিতে হারানো খেলোয়াড়ের মুখে একটি বন্দুকের নল ধরে রেখে খেলোয়াড়কে "ইট লেড, বেবি!" বলে। ২০ সেকেন্ডের গোনার মধ্যে খেলাটি অব্যাহত না করলে শয়তানটা তার বন্দুক দিয়ে গুলি করে, ফলে খেলা শেষ হয়।

পটভূমি[সম্পাদনা]

এখানে ২৬শ শতাব্দীর কাহিনী দেখানো হয় যখন ব্ল্যাক মার্কেটার্স নামে একটি দল তাদের অজানা উদ্দেশ্য পূরণের জন্য ডাইনোসরদের শিকার করা শুরু করে। ক্রমাগত শিকার প্রক্রিয়া ডাইনোসরদের হিংস্র করে তুলে এবং ফলে তারা গ্রাম ও মানুষের উপর আক্রমণ শুরু করে। চারজন নায়ক: মেকানিক ও শামান জ্যাক টেনরেক, পেশায় কূটনীতিক ও অভিযাত্রী হান্না ড্যান্ডি, বন্ধু ও প্রকৌশলী মুস্তাফা কায়রো এবং রহস্যময় মেস ও'ব্র্যাডোভিচ ব্ল্যাক মার্কেটার্সদের বিরুদ্ধে দলবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নেয়।

তারা "সিটি ইন দ্য সি"-এর দিকে যাত্রা করে যেখান থেকে পুরো শিকার নেটওয়ার্কটি কাজ করছে বলে তারা সন্দেহ করে। একটি ভবনের শীর্ষে পৌঁছানোর সাথে সাথে তারা ভাইস টেরহুনের সাথে লড়াই করে। মারধরের পর, ভাইস তাদের কসাই সম্পর্কে বলে যে কিনা উত্তরের জঙ্গলে শিকার করছে। তথ্য অনুসরণ করে তারা জলাভূমির মধ্য দিয়ে যায় যেখানে তারা কসাইকে পরাজিত করার আগে অনেক মৃত ডাইনোসর খুঁজে পায়।

এদিকে, শিকার নেটওয়ার্কের আরেকটি বড় চরিত্র হগ বুঝতে পারে যে জ্যাক জলাভূমিতে ব্যস্ত এবং জ্যাকের গ্যারেজ দখল করার সিদ্ধান্ত নেয়। মিশনকে সাথে এগিয়ে গিয়ে নায়করা মৃত্যুর মরুভূমির মধ্য দিয়ে যায় যেখানে তারা নিরাপদে ভ্রমণ করতে তাদের গাড়ি ব্যবহার করে, কিন্তু তখন গাড়িটিকে হগ তার ক্রুজার মোটরসাইকেলে তাড়া করে। হগকে পরাজিত করার পর জ্যাক বুঝতে পারে যে সন্ত্রাসীরা তার গ্যারেজ দখল করেছে। তারা সেখানে যায় ও গ্যারেজটি সন্ত্রাসীদের থেকে মুক্ত করে অবশেষে তাদের নেতা স্লাইসের সাথে লড়াই করে এবং পরাজিত করে ও তাদের গ্যারেজের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে।

ঠিক তখন তারা একজন বৃদ্ধ গ্রামবাসীর কাছ থেকে তাদের ডাইনোসরদের অদ্ভুত আচরণ সম্পর্কে তথ্য ও সাহায্যের বার্তা পায়। আহ্বানের প্রতিক্রিয়ায় নায়করা বৃদ্ধের গ্রামে পৌঁছে যেখানে তারা দেখতে পায় যে ডাইনোসররা মানুষের উপর হিংস্রভাবে আক্রমণ করছে ও গ্রামে কেউ আগুন লাগিয়ে দিয়েছে। আরও এগিয়ে গিয়ে তারা বৃদ্ধ গ্রামবাসীর সাথে আবার দেখা করে, যখন সে পুরো নেটওয়ার্ক সম্পর্কে বলতে যাবে ও পিছনে থাকা ব্যক্তির নাম প্রকাশ করবে, তখন মর্গান তাকে গুলি করে হত্যা করে এবং দলটিকেও আক্রমণ করে। লড়াইয়ের সময় মর্গান "ডাক্তার"-এর ক্ষমতা সম্পর্কে কথা বলে নিজেকে মর্গ নামে একটি ডাইনোসরের মতো প্রাণীতে রূপান্তরিত করে। ততক্ষণে তারা জানতে পারে যে কোনো এক ডাক্তার নতুন জীবন সৃষ্টির চেষ্টা চালাচ্ছে।

এগিয়ে গিয়ে নায়করা কয়লা খনি ও অন্য একটি জঙ্গলে পৌঁছায়, যেখানে তারা একটি ডাইনোসরের মুখোমুখি হয় যে তাদের আটকানোর চেষ্টা করে। তারা অবশেষে এমন একটি জায়গায় পৌঁছায় যেখানে তারা টাইরোগ নামক একটি খুব শক্তিশালী প্রাণীর সাথে লড়াই করে যেটি একটি রাক্ষস ডাইনোসর-মানব সংকর হিসাবে সন্ত্রাসীর দেহের সাথে নিজেকে সংযুক্ত করে। সমস্ত তথ্য ও ইঙ্গিত মিলিয়ে জ্যাক তখন বুঝতে পারে যে এসব ঘটনার পিছনের নাটের গুরু ডাক্তার সাইমন ফেসেনডেন।

দলটি তার ভূগর্ভস্থ আস্তানার দিকে এগিয়ে যায় যা আসলে "সিটি ইন দ্য সি"-এর কোথাও অবস্থিত। নায়করা বাঙ্কারের দিকে এগিয়ে যেতে থাকে, তারা পাঠাগার ও কম্পিউটার গবেষণাগার মধ্য দিয়ে যায়, যেখানে ডাক্তার কম্পিউটার স্ক্রিনে উপস্থিত হয়ে নিজেকে একটি নতুন বিশ্বের স্রষ্টা বলে। আরো ভেতরে একটি জৈব-গবেষণাগার এবং এর নীচে একটি গুহা পাওয়া যায় যা শেষ পর্যন্ত ফেসেনডেনের গবেষণাগারের দিকে নিয়ে যায়। সেখানে গিয়ে দলটি দেখে যে সে নিজেকে মর্গের মতো প্রাণীতে রূপান্তরিত করেছে, কিন্তু তাকে লড়াইয়ে হারানো হয়। তারপর রূপান্তরকারী সিরামের প্রভাব শীর্ষে পৌঁছায় এবং ফেসেনডেন একটি তিন মাথার প্রাণীতে রূপান্তরিত হয় কিন্তু নায়করা তাকে পরাজিত করতে সক্ষম হয়।

তার পরাজয়ের দ্বারা পঙ্গু ফেসেনডেন পুরো কমপ্লেক্সকে ধ্বংসের জন্য সংকেত দেয়। পরীক্ষাগারে বিস্ফোরণ শুরু হওয়ার সাথে সাথে নায়করা তাদের জীবনের জন্য দৌড়ায়, কিন্তু হান্না দৌড়ানোর সময় নিচে পড়ে যায় ও জ্যাক তাকে সাহায্য করতে থামে। এটি ধ্বংস হয়ে যাওয়ার সময় কেবল মোস্তফা ও মেস পরীক্ষাগার থেকে এটি পালিয়ে যেতে সক্ষম হয়। জ্যাক ও হান্নার কথা ভাবতে ভাবতে যখন তারা তাদের বাড়িতে ফিরে যেতে থাকে, তখন পিছন থেকে জীবিত দুজন গাড়িতে উঠে আসে। চার নায়কই বাড়িতে ফিরে যায়।

অভ্যর্থনা[সম্পাদনা]

অভ্যর্থনা
পর্যালোচনা স্কোর
প্রকাশনাস্কোর
অলগেম৩/৫ তারকা[৪]
কম্পিউটার অ্যান্ড ভিডিও গেমস৮৯/১০০[৫]

ক্যাডিলাকস অ্যান্ড ডাইনোসরস পর্যালোচকদের কাছ থেকে ইতিবাচক অভ্যর্থনা পেয়েছে।[৬] গেমমাস্টার ক্যাডিলাকস অ্যান্ড ডাইনোসরস-এর ব্যাপারে একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখিয়েছে।[৭] জাপানে গেম মেশিন তাদের জুন ১৯৯৩ ইস্যুতে গেমটিকে আগের দুই সপ্তাহের জন্য সবচেয়ে জনপ্রিয় আর্কেড গেমগুলোর অন্যতম হিসেবে ওয়ারিয়র্স অফ ফেট-এর মতো গেমগুলোকে ছাড়িয়ে তালিকাভুক্ত করেছে।[৮][৯] ক্যাডিলাকস অ্যান্ড ডাইনোসরস গেমকে রিপ্লে সেই সময়ে নবম সর্বাধিক জনপ্রিয় আর্কেড গেম বলে জানিয়েছে।[১০]

প্লেস্টেশন পোর্টেবল ম্যাগাজিন গো প্লে উইলোদ্য পানিশার-এর পাশাপাশি গেমটির পর্যালোচনা করেছে যেগুলোকে তারা "এমন কিছু সেরা সিপিএস১ গেম যা আপনি আর কখনও ক্যাপকম সংকলনে খেলতে পাবেন না" উল্লেখ করেছে।[১১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Cadillacs and Dinosaurs at Capcom of Japan" (জাপানি ভাষায়)। ডিসেম্বর ৬, ১৯৯৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "カプコン アーケードオリジナルボード CPSシリーズ+CPSチェンジャー 限定販売決定!!"Club Capcom (জাপানি ভাষায়)। খণ্ড 2। Capcom। Spring ১৯৯৪। পৃষ্ঠা 90–91। 
  3. Miccoli, Maurizio (মে ১৯৯৩)। "Arcade Action: Cadillacs and Dinosaurs"Computer+Videogiochi (ইতালীয় ভাষায়)। নং 26। Gruppo Editoriale Jackson। পৃষ্ঠা 134–137। 
  4. Baize, Anthony (১৯৯৮)। "Cadillacs and Dinosaurs (Arcade) - Review"AllGameAll Media Network। ২০১৪-১১-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৬-২২ 
  5. Anglin, Paul (মে ১৯৯৩)। "Arcade Action - Cadillacs and Dinosaurs"Computer and Video Games। নং 138। EMAP। পৃষ্ঠা 116–117। 
  6. "Arcade: Cadillacs and Dinosaurs (Editeur - Capcom)"Consoles + (ফরাসি ভাষায়)। নং 24। M.E.R.7। অক্টোবর ১৯৯৩। পৃষ্ঠা 170–171। 
  7. "Arcadia - Cadillacs and Dinosaurs (Capcom)"GamesMaster। নং 4। Future Publishing। এপ্রিল ১৯৯৩। পৃষ্ঠা 24–25। 
  8. "Game Machine's Best Hit Games 25 - アップライト, コックピット型TVゲーム機 (Upright/Cockpit Videos)"। Game Machine (জাপানি ভাষায়)। নং 450। Amusement Press, Inc.। ১ জুন ১৯৯৩। পৃষ্ঠা 25। 
  9. "Game Machine's Best Hit Games 25 - テーブル型TVゲーム機 (Table Videos)"। Game Machine (জাপানি ভাষায়)। নং 451। Amusement Press, Inc.। ১৫ জুন ১৯৯৩। পৃষ্ঠা 29। 
  10. "The Player's Choice - Top Games Now in Operation, Based on Earnings-Opinion Poll of Operators: Best Video Software"। RePlay। খণ্ড 18 নং 9। RePlay Publishing, Inc.। জুন ১৯৯৩। পৃষ্ঠা 4। 
  11. "Retro Reviews - Classic Capcom Arcade Games"। Go Play। নং 10। United Kingdom: Imagine Publishing। ২০০৬। পৃষ্ঠা 102। 

বহিঃসংযোগ[সম্পাদনা]