মোজাম্বিকে বহুবিবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মোজাম্বিক বহুগামী ইউনিয়নগুলির আইনি স্বীকৃতি নিষিদ্ধ করে তবুও এই অনুশীলনের বিরুদ্ধে কোনও আইনি বিধিনিষেধ নেই যা উপকূলীয় দেশে বেশ বিস্তৃত বলে জানা গেছে।[১] ২০১৯ সালের হিসাবে অনুমান করা হয়েছিল যে ১৫-৪৯ বছর বয়সী বিবাহিত মহিলাদের প্রায় ২০% বহুগামী ইউনিয়নে।[২] প্রথম স্ত্রী, যাকে "জ্যেষ্ঠ স্ত্রী" বলা হয় বেশি স্বীকৃতি ভোগ করে, শুধুমাত্র আইনিভাবে স্বীকৃত হওয়ার কারণে নয়, মোজাম্বিকের দীর্ঘস্থায়ী ঐতিহ্যের কারণেও, যা তাকে জুনিয়র স্ত্রীদের চেয়ে উচ্চ মর্যাদা দেয়; এবং বয়স্ক স্ত্রীর জন্য উচ্চতর কনের মূল্য দেওয়া হয়।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mwareya, Ray (৫ জুলাই ২০১৬)। "Widows without sons in Mozambique accused of sorcery and robbed of land"Reuters। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০১৬Although polygamy is prohibited in Mozambique there is no punishment. Across the country, nearly a third of married women are thought to be in polygamous marriages, according to a NORAD survey. 
  2. Jansen, Natalie; Agadjanian, Victor (মার্চ ২০২০)। "Polygyny and Intimate Partner Violence in Mozambique": 338–358। ডিওআই:10.1177/0192513x19876075পিএমআইডি 33518874 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 7845931অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য)