মোঃ মুহসিন আলম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোঃ মুহসিন আলম
আনুগত্য বাংলাদেশ
সেবা/শাখা বাংলাদেশ সেনাবাহিনী
কার্যকাল১৯৯১-বর্তমান
পদমর্যাদা ব্রিগেডিয়ার জেনারেল
ইউনিটপ্যারা কমান্ডো
নেতৃত্বসমূহ২ টি পদাতিক ব্যাটালিয়ন, ১ টি জাতিসংঘ বিশেষ বাহিনী কন্টিজেন্ট, ১ টি পদাতিক ব্রিগেড, প্যারা কমান্ডো ব্রিগেড, নর্দার্ন সেক্টর, মনুস্ক (ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো)

মোঃ মুহসিন আলম, এনডিসি, পিএসসি, বাংলাদেশ সেনাবাহিনীর একজন ব্রিগেডিয়ার জেনারেল পদবীর অফিসার। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ফোর্সের সদস্যদের মাঝে একজন জীবন্ত কিংবদন্তি।  তিনি ২০১২ সালে বিকেএসপির অধ্যক্ষ ছিলেন এবং সেখানে দুই বছর দায়িত্ব পালন করেন।  তিনি কর্নেল জিএস এবং ডিজিএফআই-এর উপ-মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।  ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মুহসিন আলম, এনডিসি, পিএসসি বাংলাদেশ সেনাবাহিনীর দুটি পদাতিক ব্যাটালিয়ন কমান্ড করেছেন।  তিনি একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।  তিনি বাংলাদেশ সেনাবাহিনীর একমাত্র প্যারা কমান্ডো ব্রিগেডের প্রতিষ্ঠাতা ব্রিগেড কমান্ডার। ২০১৯ সালে, প্যারা কমান্ডো ব্রিগেডের পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পতাকা [১][২][৩]গ্রহণ করেন।  এটি তাকে  একজন ফ্ল্যাগ অফিসার[৪] হিসেবে মর্যাদা দেয়।  বর্তমানে তিনি ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে MONUSCO-এর নরদার্ন সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন।

শিক্ষাজীবন এবং প্রশিক্ষণ[সম্পাদনা]

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মুহসিন আলম, এনডিসি, পিএসসি, ১৯৯১ সালে পদাতিক কোরে ২৪তম বিএমএ লং কোর্সের সাথে কমিশন লাভ করেন। তিনি দেশ এবং বিদেশে পেশাগত অনেক কোর্স সম্পন্ন করেন। তিনি আর্মি কমান্ডো কোর্সে শীর্ষস্থান অধিকার করে কোর্স সম্পন্ন করেন।[ক] এছাড়াও মালয়েশিয়া হতে কম্ব্যাট ট্র্যাকিং কোর্স,[খ] চীন হতে ফ্রি-ফল কোর্স[গ] এবং কানাডা হতে ইউএন ইন্টিগ্রেটেড মিশন স্টাফ অফিসার্স কোর্স সম্পন্ন করেন।[ঘ]

তিনি সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ হতে স্নাতকোত্তর ডিগ্রী, জাতীয় বিশ্ববিদ্যালয় হতে প্রতিরক্ষা অধ্যয়নে মাস্টার (এমডিএস) এবং জাতীয় প্রতিরক্ষা কলেজ[৫] হতে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি হাজারাবাড়ি উচ্চ বিদ্যালয়, জামালপুর থেকে মাধ্যমিক ও নটরডেম কলেজ, ঢাকা থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন।

সামরিক জীবন[সম্পাদনা]

মোঃ মুহসিন আলম তার কর্মজীবনে বিভিন্ন কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন।  স্টাফ হিসেবে, তিনি একটি পদাতিক ব্রিগেডে জেনারেল স্টাফ অফিসার গ্রেড-২ (GSO-2), কর্নেল জিএস এবং ডিজিএফআই-এর ডেপুটি ডিরেক্টর-জেনারেল এবং বিকেএসপির প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেন।

পার্বত্য চট্রগ্রামে চাকরি[সম্পাদনা]

একজন তরুণ অফিসার হিসেবে তিনি ইস্ট বেঙ্গল রেজিমেন্টের একটি ব্যাটালিয়নে দায়িত্ব পালন করেন এবং পার্বত্য চট্টগ্রামে অপারেশন দাবানল[৬]এ অংশ নেন।  এ সময় তিনি মরিশ্যা জোনে (রাঙ্গামাটি পার্বত্য জেলা) দায়িত্ব পালন করেন।  তিনি বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের (বিআইআর) একটি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (সিও) ছিলেন।  তিনি রুমা জোনের জোন কমান্ডারও[৭] ছিলেন।

একটি পরিস্থিতি সামাল দেয়ার জন্য তাকে রাতারাতি বাঘাইহাট জোনের ­জোন কমান্ডার নিয়োগ [৮]করা হয়। এছাড়াও তিনি রুমা জোন থেকে লিকরিপাড়া এলাকায় মাদক দমন অভিয়ান পরিচালনা করেন।

ফ্রি-ফলার[সম্পাদনা]

তিনি একজন সক্রিয় স্কাই ডাইভার।  তিনি চীনের পিএলএ এয়ারবর্ন স্কুলে ফ্রি ফল কোর্স সম্পন্ন করেছেন।  তিনি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একমাত্র অফিসার যিনি ব্রিগেডিয়ার জেনারেল পদবিতে ফ্রি ফল জাম্প সম্পন্ন করেন।

জাতীয় বিজয় দিবস প্যারেড ২০২১-এ ফ্রিফল কন্টিনজেন্টের নেতৃত্বদান[সম্পাদনা]

১৬ ডিসেম্বর ২০২১ ছিল বাংলাদেশের বিজয় দিবস এবং স্বাধীনতার ৫০ তম বার্ষিকী। একি সাথে এটি ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর। এই সময়কে স্মরণীয় করে রাখতে প্যারা কমান্ডো ব্রিগেডের ৫০ জন অকুতোভয় ফ্রি ফলার বিজয় দিবস প্যারেডে যোগদান করেন। ফ্রি ফলার কন্টিনজেন্টের নেতৃত্ব দেন ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো, একজন ব্রিগেডিয়ার জেনারেল জাতীয় বিজয় প্যারেডে ফ্রি ফল জাম্প করেন। যা সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অত্যন্ত প্রশংসিত হয়েছিল।[৯]


এছাড়াও তিনি তিনি জাতীয় বিজয় দিবস প্যারেড ২০২১-এ প্যারা কমান্ডো কন্টিনজেন্ট সার্বিক নেতৃত্ব দিয়েছিলেন। যার মধ্যে ছিল - আনুষ্ঠানিক কুচকাওয়াজ, SPIE (স্পেশাল পেট্রোল ইনসারশন ও এক্সট্রাকশন), কাউন্টার টেরোরিজম এবং সর্বশেষে - ফ্রি ফলার কন্টিনজেন্ট।

জাতীয় বিজয় দিবস প্যারেড ২০১৯ - এ ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন কর্তৃক বাংলাদেশ সেনাবাহিনীতে প্রথমবারের মতো SPIE প্রবর্তন করা হয়।

স্কুল অব ইনফ্যান্ট্রি এন্ড ট্যাকটিকস[সম্পাদনা]

মোঃ মুহসিন আলম স্কুল অব ইনফ্যান্ট্রি এন্ড ট্যাকটিকস এর একজন অভিজ্ঞ প্রশিক্ষক।  লেফটেন্যান্ট পদবিতে তিনি অস্ত্র শাখায় দায়িত্ব পালন করেন এবং ইয়ং অফিসার বেসিক কোর্স পরিচালনা করেন।  ক্যাপ্টেন পদবীতে, তিনি ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এবং মেজর হিসেবে তিনি ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত স্পেশাল ওয়ারফেয়ার উইংয়ে দায়িত্ব পালন করেন। তিনি বেসিক কমান্ডো কোর্স (বিসিসি), আর্মি কমান্ডো কোর্স (এসিসি), কাউন্টার ইনসারজেন্সি (সিআই), জঙ্গল ওয়ারফেয়ার (JW) কোর্স, ট্র্যাকিং কোর্স এবং ফ্রি ফল কোর্স পরিচালনা করেন।

স্টাফ নিযুক্তি[সম্পাদনা]

তিনি স্টাফ অফিসার হিসেবে একটি স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের জেনারেল স্টাফ অফিসার গ্রেড-২ (জিএসও-২) হিসেবে দায়িত্ব পালন করেন।

কমান্ড[সম্পাদনা]

তিনি চাকরি জীবনে দুইটি পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক, একটি ইউএন স্পেশাল ফোর্স কন্টিনজেন্ট কমান্ডার (ইউনামিড-দারফু্‌র, সুদান) এবং একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার এবঙ্গি প্যারা কমান্ডো ব্রিগেডের প্রথম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে MONUSCO-এর নরদার্ন সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন।

অনুশীলন[সম্পাদনা]

উক্ত ব্রিগেডিয়ার জেনারেল বিভিন্ন যৌথ প্রশিক্ষনে অংশগ্রহণ করেছেন। এর মধ্যে ব্যালেন্স বাফেলো এন্ড এডভান্সড মার্কসম্যানশীপ (ইউএস সেনাবাহিনী), টাইগার শার্ক (ইউএস সেনাবাহিনী) এবং অনুশীলন কোপ সাউথ[১০] [১১][১২][১৩](ইউএস বিমান বাহিনী) ইত্যাদি উল্লেখযোগ্য।

প্যারা কমান্ডো ব্রিগেডের কমান্ডার হিসেবে, তিনি এক্সারসাইজ টাইগার শার্ক, ২৪ দিনের যৌথ কাউন্টার-টেরোরিজম ট্রেনিং এক্সারসাইজ বেঙ্গল ব্রিট[১৪] (রয়্যাল ব্রিটিশ আর্মি) এবং ছয় দিনব্যাপী এক্সারসাইজ কোপ সাউথ [১৫][১৬][১৭](ইউএস এয়ার ফোর্স)। তার দিক নির্দেশনায় ২০২১ এ বাংলাদেশ পুলিশের ক্রাইসিস রেসপন্স টিমের সদস্যদের এক সপ্তাহব্যাপী কাস্টমাইজড প্রশিক্ষণ প্রদান করা হয়[১৮][১৯][২০]

সেক্টর কমান্ডার, মনুস্কো[সম্পাদনা]

প্রশিক্ষন[সম্পাদনা]

মোঃ মুহসিন আলম গত ১৩ জানুয়ারি২০২২ হতে ইউএনের ব্যানারে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে নদার্ন সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। কমান্ডের শুরুতেই তিনি অধীনস্থ ইউনিট সমূহের প্রশিক্ষন জোরদার করেন। মিশন ম্যান্ডেট নিশ্চিত করার লক্ষে তিনি বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও রুলস অফ এঙ্গিগেজমেন্ট এর উপর গুরুত্ব আরোপ করেন। তার বিচক্ষণ দিকনির্দেশনায় নদার্ন সেক্টরের শান্তিরক্ষীগ্ণ কোনো অপারেশন পরিচালনা করার সক্ষমতা অর্জন করেন। কয়েকটি উল্লেখযোগ্য প্রশিক্ষণ হল দাঙ্গা নিয়ন্ত্রণ, ফাস্ট রোপিঙ্গি , ফরোয়ার্ড এয়ার কন্ট্রোলার (এফএসি) প্রশিক্ষণ, র‍্যাপ্লিঙ্গি, ফোর্স প্রোটেকশন, কাউন্টার-অ্যাম্বুশ, কনভয় এসকর্টিং, ক্যাজুয়ালটি ইভাকুয়েশন, এপিসি ড্রাইভিং, ডিফেন্সিভ ড্রাইভিং, ­রোবাস্ট পেট্রোল ইত্যাদি।

অভিযান[সম্পাদনা]

মোঃ মুহসিন আলম তার দায়িত্বপূর্ণ এলাকায় বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে বেশ কিছু অপারেশনের সরাসরি নেতৃত্বে ছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ অপারেশন উজি হিল-১, অপারেশন উজি হিল-২, অপারেশন ধেজা, অপারেশন বালি ও অপারেশন সাকে। তার মেধাবী নেতৃত্বে পরিচালিত অপারেশনের ফলে বর্তমানে সশস্ত্র গোষ্ঠী সমূহ কার্যত নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে। তিনি তার দায়িত্বপূর্ণ এলাকার মধ্যে বেসামরিক নাগরিকদের জীবনের উপর ঝুকি কমিয়ে তাদের চলাচলের স্বাধীনতা নিশ্চিত করেছেন।[২১]

স্বল্পতম সময়ের মধ্যে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে সফল অপারেশন পরিচালনা করার জন্য জেনারেল মুহসিন চারটি পৃথক অপারেশনের জন্য পরপর চারটি প্রশংসাপত্র পেয়েছেন। অদ্যাবধি কোনো সেক্টর কমান্ডারকে এই সম্মাননা প্রদান করা হয়নি।

সমন্বয়[সম্পাদনা]

প্রদর্শন ও উপস্থিতির মাধ্যমে বেসামরিক নেতৃত্বাধীন স্থিতিশীলতা প্রক্রিয়া সহজ করার জন্য, ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম স্থানীয় সরকার এবং স্থানীয় সাম্প্রদায়িক নেতাদের সহায়তা করছেন। তার অধীনে থাকা শান্তিরক্ষীরা স্থানীয় নিরাপত্তা বাহিনীকে সমর্থন ও শক্তিশালী করেছে। ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম স্থানীয় সরকার প্রধান এবং গভর্নরের সাথে প্রায়শই মিটিং করেছেন। এছাড়াও তিনি ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (FARDC) নেতৃত্বের সশস্ত্র বাহিনীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছেন। তিনি FARDC সামরিক অঞ্চলের কমান্ডার এবং কমান্ডার, সেক্টর অপস ইতুরির সাথে বেশ কয়েকটি সমন্বয় সভা করেছিলেন।[২২][২৩][২৪]

হৃদয় এবং মন জয়[সম্পাদনা]

MONUSCO শান্তিরক্ষীরা যে বিশ্বস্ত তা প্রমাণ করার জন্য ব্রিগেডিয়ার জেনারেল মুহসীন আলম সামরিক ও স্থানীয় জনগণের মধ্যে একটি কৌশলগত এবং অপারেশনাল সমন্বয় চালিয়েছিলেন। তিনি কঙ্গোলিজদের হৃদয় ও মন জয় করতে খুবই আগ্রহী ছিলেন।[২৫] তার নেতৃত্বে, নরদার্ন সেক্টর বিভিন্ন বেসামরিক-সামরিক সহযোগিতা (CIMIC)[২৬] কার্যক্রম পরিচালনা করে। ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন তার দায়িত্বের এলাকায় বেশ কয়েকটি মেদিকেল ক্যাম্পেইনের আয়োজন করেছিলেন[২৭][২৮]। বর্তমানে, ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান পৃষ্ঠপোষক, যা বাংলাদেশের জাতির পিতার নামে নামকরণ করা হয়েছে - "বঙ্গবন্ধু এমবিআইও প্রাথমিক বিদ্যালয়।" [২৯]তিনি কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করেছিলেন এবং স্থানীয় শিক্ষার্থীদের ল্যাপটপ প্রদান করেছিলেন। [৩০][৩১] [৩২]তিনি বুনিয়ার জেনারেল হাসপাতালে প্রাথমিক প্যারামেডিক প্রশিক্ষণ এবং মহিলা শিক্ষার্থীদের জন্য আত্মরক্ষামূলক প্রশিক্ষণ পরিচালনা করেছিলেন। ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম এবং তার কমান্ডের অধীনে শান্তিরক্ষীরা তার দায়িত্বের এলাকার মধ্যে রাস্তা এবং কালভার্ট নির্মাণ করে মানবিক সহায়তা প্রদান করেছেন। ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন নিশ্চিত করেছেন যে ,এলাকার তরুণদের বিভিন্ন চাকুরী করার মত দক্ষতা আছে। নর্দার্ন সেক্টর আয়োজিত “দ্য স্কুল প্রমোশন প্রোগ্রাম ফর পিস 2022” - যেখানে 64. স্কুল এবং 21টি সম্প্রদায় অংশগ্রহণ করেছে - স্থানীয়দের এবং MONUSCO শান্তিরক্ষীদের মধ্যে পারস্পরিক আস্থা ও আস্থা বৃদ্ধি করেছে।[৩৩][৩৪][৩৫][৩৬][৩৭][৩৮][৩৯][৪০]

তার কাজের স্বীকৃতিস্বরূপ, ২২শে জুলাই ২০২২ তাকে ফোর্স কমান্ডারের প্রশংসায় ভূষিত করা হয়।[৪১]

মনুস্কো বিরোধী বিক্ষোভের বিরুদ্ধে সফল আন্দোলন[সম্পাদনা]

২৫ জুলাই, ২০২২-এ সমগ্র পূর্ব ডিআরসি জুড়ে মনুস্কো-বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। উত্তেজিত কঙ্গোলিজ নাগরিকরা উত্তর কিভু এবং দক্ষিণ কিভুর মনুস্কো স্থাপনা এবং বাসস্থান ভাংচুর করে।[৪২] বিক্ষোভকারীরা গোমা, বেনি এবং বুটেম্বো শহরে মনুস্কো ঘাঁটিগুলিতে সহিংসভাবে হামলা চালায়। ফোর্স সদর দপ্তর, লেভেল-৩ হাসপাতাল, সেন্ট্রাল লজিস্টিক বেস, ব্যান ইঞ্জিনিয়ার কোম্পানি, এবং BANATU উন্মত্ত বিক্ষোভকারীদের দ্বারা হামলার শিকার হয়েছিল। প্রায় তিন সপ্তাহ ধরে চলা এই ভয়ঙ্কর প্রতিবাদে বেসামরিক নাগরিকরা এই অঞ্চলে জাতিসংঘের কর্মীদের, উপকরণ এবং তথ্যের উল্লেখযোগ্য ক্ষতি করে। এই আন্দোলনে তিনজন MONUSCO সদস্য সহ ৩৬ জনের প্রাণহানি ঘটে। কিন্তু MONUSCO-এর উত্তর অংশ ইতুরি প্রদেশে কোনো মনুস্কো-বিরোধী বিক্ষোভ দেখা যায়নি। [৪৩][৪৪]এটা সম্ভব হয়েছে শুধুমাত্র উত্তর সেক্টরের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মুহসিনের দক্ষ নেতৃত্ব, সক্রিয় সিদ্ধান্ত গ্রহণ এবং দ্রুত পদক্ষেপের কারণে।

জেনারেল মুহসিন সরকার, রাজনৈতিক, ধর্মীয়, যুব, ছাত্র নেতা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ট্যাক্সি ড্রাইভার সহ প্রদেশের সকল স্তরকে সক্রিয়ভাবে মনুস্কোকে সমর্থন করতে এবং সংকটের সময়ে শান্তিরক্ষীদের সাথে কাজ করার জন্য সক্রিয়ভাবে নিযুক্ত করেছিলেন। ফলস্বরূপ, পূর্ব ডিআরসি-র অন্যান্য প্রদেশে তীব্র মনুস্কো-বিরোধী বিক্ষোভের সময়ও ইতুরি প্রদেশে পরিস্থিতি শান্তিপূর্ণ ছিল। মুহসিনের দূরদর্শিতা এবং সক্রিয় পদক্ষেপের জন্য এটি সম্ভব হয়েছিল। এছাড়াও এটি জাতিসংঘের শান্তিরক্ষী অপারেশনে বাংলাদেশী শান্তিরক্ষীদের বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করেছে এবং বাংলাদেশের নাম ও খ্যাতির উন্নয়ন করেছে। ইউএসজি, এসআরএসজি, ফোর্স কমান্ডার এবং অনেক ইউএন অফিসিয়ালদের দ্বারা জেনারেল মুহসিনের অবদান ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। দেশ-বিদেশের বহু সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়াতেও তা প্রকাশিত হয়। এছাড়াও, এটি অনেক সামাজিক মিডিয়াতেও প্রকাশিত হয়েছিল।[৪৫]

পুরস্কার এবং ইনসিগনিয়া[সম্পাদনা]

Master Parachutist badge
Freefall Parachutist Badge
Bangladesh Army Para Commando Bravet
Cheetah Insignia

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

জেনারেল মুহসিন ১৯৭১ সালে বাংলাদেশের জামালপুরে জন্মগ্রহণ করেন। তিনি বিবাহিত এবং এক পুত্র সন্তানের পিতা। তিনি একজন দক্ষ গলফার। তিনি সাম্প্রতিক COVID-19 মহামারীর মধ্যে মানবিক সহায়তায় অংশ নিয়েছিলেন। তিনি ভ্রমণ করতে ভালবাসেন এবং অফিসিয়াল এবং ব্যক্তিগতভাবে অনেক দেশ ভ্রমন করেছেন।[৪৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভিটিসি এর মাধ্যমে সেনাবাহিনীর ০৩টি ব্রিগেড এবং ০৫টি ইউনিটের পতাকা উত্তোলন"আইএসপিআর। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  2. "বরিশালে শেখ হাসিনা সেনানিবাসে পতাকা উত্তোলন"Sarabangla | Breaking News | Sports | Entertainment (ইংরেজি ভাষায়)। ২০২০-১০-২৮। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  3. ডেস্ক, জুমবাংলা নিউজ (২০২০-১০-২৮)। "সেনাবাহিনীর ৩টি ব্রিগেড ও ৫টি ইউনিটের পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী"Zoom Bangla news (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  4. "শেখ হা‌সিনা সেনানিবা‌সে নবনির্মিত ব্রি‌গেড-ইউনি‌টে পতাকা উত্তোলন"banglanews24.com। ২০২০-১০-২৮। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  5. "National Defence College"ndc.gov.bd। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  6. Majumder, Jasim; Khagrachhari (২০০৯-০৭-৩০)। "Mixed reaction in CHT over big army pullout"The Daily Star (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  7. bdnews24.com। "Baghaihat army zone gets new commander"bdnews24.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  8. Correspondent, Our; Rangamati (২০১০-০৩-০২)। "Khagrachhari unit brigade commander changed"The Daily Star (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  9. mehedi (২০২১-১২-১৭)। "সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্রিগেডের দু:সাহসী ফ্রি-ফল জাম্প, নেতৃত্বে ব্রিগেডিয়ার মুহসিন"Kaler Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  10. "Cope South 15 launches in Bangladesh"Air Force (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  11. Dhaka, U. S. Embassy (২০১৯-০৯-০৪)। "U.S. Ambassador Visits Sylhet"U.S. Embassy in Bangladesh (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  12. "Miller witnesses US-Bangladesh joint military exercise in Sylhet"Newsnext Bangladesh (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  13. Developer), Md Ashequl Morsalin Ibne Kamal(Team Leader)| Niloy Saha(Sr Web Developer)| Shohana Afroz(Web Developer)| Jobayer Hossain(Web। "US envoy visits Sylhet to promote economic, military ties with Bangladesh"unb.com.bd (English ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  14. "Bangladesh-US-UK Special Forces joint exercise held"The Business Standard (ইংরেজি ভাষায়)। ২০২০-০৩-১০। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  15. Developer), Md Ashequl Morsalin Ibne Kamal(Team Leader)| Niloy Saha(Sr Web Developer)| Shohana Afroz(Web Developer)| Jobayer Hossain(Web। "Joint exercise of BAF, US Pacific Air Force ends"unb.com.bd (English ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  16. "Bangladesh-US-UK Special Forces joint exercise held"The Business Standard (ইংরেজি ভাষায়)। ২০২০-০৩-১০। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  17. sun, daily। "BAF and US Pacific Air Force joint exercise ends | Daily Sun"daily sun (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  18. "বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো কর্তৃক বাংলাদেশ পুলিশের এন্টি টেরোরিজম ইউনিটকে বিশেষায়িত প্রশিক্ষণ (কাষ্টমাইজড এক্সারসাইজ) প্রদান"আইএসপিআর। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  19. Desk, AA News। "Army commandoes train up police anti-terrorism unit | The Asian Age Online, Bangladesh"The Asian Age (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  20. Desk, AA News। "Army commandoes train up police anti-terrorism unit | The Asian Age Online, Bangladesh"The Asian Age (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  21. "Ituri : les derniers hommages rendus au Casque Bleu de la MONUSCO tué à Djugu par les miliciens CODECO"RTR 93.5 MHz (ফরাসি ভাষায়)। ২০২২-০৪-০৭। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৫ 
  22. "Social media"MONUSCO (ইংরেজি ভাষায়)। ২০১৫-০৩-০৯। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  23. "Bunia : près de 30 000 jeunes sensibilisés à la paix et à la cohabitation pacifique"MONUSCO (ফরাসি ভাষায়)। ২০২২-০৫-১৮। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  24. Election-net। "Ituri : rapatriement du casque bleu tué à Djugu"www.election-net.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  25. mehedi (২০২২-০৮-১৮)। "নানা আয়োজনে কঙ্গোতে শোক দিবস পালিত"Kaler Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  26. "Bunia : le contingent Bangladais de la Monusco remet des semences agricoles aux enfants sourds muets PRORESO - LA VOIX DE L'ITURI"lavoixdelituri.com। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  27. Luhavo, Piccard (২০২২-১১-২৯)। "ITURI : Les casques Bleu Bangladais en réponse au programme international des Nations Unies d'activisme contre la violence basée sur le genre à Bunia"MONDE-24 (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  28. "Bunia: une cinquantaine de personnes soignées gratuitement par les casques bleus Bangladais - LA VOIX DE L'ITURI"lavoixdelituri.com। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  29. mehedi (২০২২-০৮-১৫)। "ডিআর কঙ্গোতে নানা আয়োজনে শোক দিবস পালন"Kaler Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  30. mehedi (২০২২-১১-২৬)। "কঙ্গোতে ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দিলো বাংলাদেশি শান্তিরক্ষীরা"Kaler Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  31. mehedi (২০২২-১০-০৩)। "কঙ্গোতে স্থানীয়দের কম্পিউটার প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশের শান্তিরক্ষীরা"Kaler Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  32. Luhavo, Piccard (২০২২-১১-২৬)। "ITURI : 19 Certificats décernés aux jeunes par le Brigadier General MUHSIN, le commandant secteur nord de la MONUSCO"MONDE-24 (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  33. "Bunia : les contingents bangladais assistent une école primaire en fournitures scolaires et sportives"LES VOLCANS NEWS (ফরাসি ভাষায়)। ২০২২-০৩-০৩। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  34. AmraiBangladesh। "কঙ্গোয় বাংলাদেশি শান্তিরক্ষীদের কাজে মুগ্ধ জাতিসংঘ"https://amrai-bangladesh.com/ (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  35. mehedi (২০২২-০২-২১)। "বঙ্গবন্ধুর প্রতিকৃতি আঁকলো কঙ্গোর শিক্ষার্থীরা"Kaler Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  36. NEWSCONGO। "Sécurité - RDC : Jean-Pierre Lacroix, chargé des opérations de paix de l'ONU, est arrivé en Ituri"Newscongo। ২০২৩-০১-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  37. জনকণ্ঠ, দৈনিক। "জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত"দৈনিক জনকণ্ঠ || Daily Janakantha (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  38. "কঙ্গোতে শান্তিরক্ষীদের আন্তর্জাতিক দিবস উদযাপন"Bangla Tribune। ২০২৩-০১-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  39. mehedi (২০২২-০৫-১৬)। "কঙ্গোয় বাংলাদেশী শান্তিরক্ষীদের আয়োজনে স্কুল প্রমোশন প্রোগ্রাম"Kaler Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  40. Luhavo, Piccard (২০২২-১১-২৬)। "ITURI : 19 Certificats décernés aux jeunes par le Brigadier General MUHSIN, le commandant secteur nord de la MONUSCO"MONDE-24 (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  41. "কঙ্গোতে বিশেষ অ্যাওয়ার্ড পেলেন ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন"Bangla Tribune। ২০২৩-০১-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  42. "DR Congo protests: Ten die in fresh anti-UN demonstrations"BBC News (ইংরেজি ভাষায়)। ২০২২-০৭-২৬। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  43. "DRC: Further anti-MONUSCO protests continue in North and South Kivu provinces July 27 /update 2"DRC: Further anti-MONUSCO protests continue in North and South Kivu provinces July 27 /update 2 | Crisis24 (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  44. "Anti-MONUSCO protests"Wikipedia (ইংরেজি ভাষায়)। ২০২২-০৮-০৬। 
  45. "Bunia : le conseil provincial de la jeunesse met en garde contre des manifestations"Radio Okapi (ফরাসি ভাষায়)। ২০২২-০৭-২৯। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 
  46. "Facebook-এ লগ ইন করুন"Facebook। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২১ 


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি