মেডিকেল এনসাইক্লোপিডিয়া অফ ইসলাম অ্যান্ড ইরান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মেডিকেল এনসাইক্লোপিডিয়া অফ ইসলাম অ্যান্ড ইরান [১] নামে ইরানের মেডিকেল সায়েন্স একাডেমিতে একটি রেফারেন্স বই প্রস্তুত হচ্ছে। এই প্রকল্পের উদ্দেশ্য একটি ৫-ভলিউম এর সংগ্রহ প্রকাশ করা; যার প্রত্যেক ভলিউমে ১০০০ টি পৃষ্ঠা এবং ৫০০ টি নিবন্ধ থাকবে। এর মধ্যে ইরান [২] এবং অন্যান্য ইসলামিক দেশগুলির চিকিৎসার ইতিহাস অন্তর্ভুক্ত থাকবে। এই ব্যাপারে অবধি ইরানে সীমিত সংখ্যক বই ও রেফারেন্স প্রকাশিত হয়েছে তাই এই বিষয়টি কেন্দ্র করে রেফারেন্স সংগ্রহ ও বিশ্বকোষ সংকলন একাডেমি অফ মেডিকেল সায়েন্সের উদ্দেশ্য ছিল।

নিবন্ধগুলির বিষয় হ'ল বিগত শতাব্দীতে বিখ্যাত ইরানি ও বিদেশী চিকিৎসক, ফার্মাকোলজিস্ট, ফার্মাসিস্ট এবং ভেষজবিদদের জীবনী, হাসপাতাল, মেডিকেল স্কুল এবং কেন্দ্র, ওষুধ, ভেষজ, চিকিৎসার ইতিহাস এবং মেডিসিনের ইতিহাসের শর্তাবলী। নিবন্ধগুলি প্রায় ১২০০ শব্দের সমন্বয়ে প্রস্তুতকৃত, তবে দৃশ্যত, কয়েকটি নিবন্ধ এই সীমাবদ্ধতার চেয়ে দীর্ঘ । যেহেতু এই বইটি ইরানে প্রকাশিত হবে, তাই এটি ফার্সিতে রয়েছে। তবে একাডেমি অফ মেডিকেল সায়েন্সেস এর সমস্ত খণ্ড প্রকাশের পরে এটি ইংরেজিতে অনুবাদ করতে চায়।

নিবন্ধগুলি ভৌগোলিক অঞ্চল ভিত্তিতে ইরান, অটোমান (তুরস্ক), মিশর, মেসোপটেমিয়া, ভারত এর মেডিকেল সায়েন্সেস (যদিও এর একটি অংশ মুসলমান শাসিত ছিল), এবং স্পেন (বেশিরভাগ মুসলিম নাগরিক সহ এমন অঞ্চলগুলিতে) এর হবে। সাধারণভাবে, এই বইয়ের সর্বাধিক গুরুত্বপূর্ণ লক্ষ্য হ'ল চিকিৎসার ইতিহাস পাঠকদের কাছে প্রবর্তন করা। চিকিৎসা বিজ্ঞান নিয়ে ইরানে অনেক বিভ্রান্তি রয়েছে। এবার, চিকিৎসাবিজ্ঞানই ছিল মনোযোগের কেন্দ্র। যেহেতু সুনির্দিষ্ট পরিকল্পনার সাথে সঙ্গতিপূর্ণভাবে এই বইটিতে বিভিন্ন নিবন্ধ রয়েছে, তাই চিকিৎসার ইতিহাস সম্পর্কে পড়াশোনা করা বা বিশ্বের বিভিন্ন অংশে এই বিষয়ে আগ্রহী আগ্রহী বিভিন্ন লেখক এটির সাথে পরিচিত হতে পারেন।

বইটির প্রথম খণ্ডটি ২০১১ সালে প্রকাশিত হয়েছিল,[৩] ২০১৬ সালে 'মেডিকেল এনসাইক্লোপিডিয়া অফ ইসলাম অ্যান্ড ইরান' হালনাগাদ হয়েছিল এবং খণ্ড ২ হিসাবে পুনরায় প্রকাশিত হয়েছিল।[৪] ২০১৮ এ এটি আবার হালনাগাদ করা হয়েছিল (খণ্ড ৩ হিসাবে) ।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Velayati, A. (২০১০-১১-২০)। "Medical Encyclopedia of Islam and Iran"Iranian Journal of Pharmaceutical Research0 (Supplement 2): 1–1। আইএসএসএন 1735-0328ডিওআই:10.22037/ijpr.2010.301। ২০১৯-০৭-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২২ 
  2. http://mjiri.iums.ac.ir/article-1-1267-en.pdf (পিডিএফ)। ২৬ নভেম্বর ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০২১  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  3. https://theiranproject.com/blog/2016/01/31/iran-to-publish-2nd-volume-of-medical-encyclopedia-of-islam-and-iran/
  4. "Iran to publish 2nd volume of Medical Encyclopedia of Islam and Iran"The Iran Project (ইংরেজি ভাষায়)। ২০১৬-০১-৩১। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]