মুহাম্মাদ ও খ্রিস্টান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুহাম্মাদ খ্রিস্টানদের সাথে মিথস্ক্রিয়ার মাধ্যমে তাদের সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি গড়ে তুলেছিলেন। খ্রিস্টানদের প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি ছিল সাধারণত আধা-ইতিবাচক, এবং তিনি তাদেরকে ইব্রাহিমীয় ধর্মগ্রন্থের অনুসারী ("আহলে কিতাব") হিসেবে বিবেচনা করতেন। যাইহোক, তিনি তাদের কিছু ধর্মীয় বিশ্বাসেরও সমালচনা করেছেন। তিনি বিভিন্ন খ্রিস্টান বিশ্বনেতাদের "আল্লাহর কাছে আত্মসমর্পণ, ইসলাম" গ্রহণের আহ্বান জানিয়ে চিঠি পাঠিয়েছিলেন।

[১][২][৩] ইসলামী ঐতিহ্য অনুসারে, মক্কায় অবস্থানকালে তিনি খ্রিস্টানদের সাথে যোগাযোগ করেছিলেন।

শান্তির চুক্তি[সম্পাদনা]

মুহাম্মাদ এর "আশতিনামা" ("Book of Peace" বা শান্তির চুক্তি) একটি দলিল বা আদেশনামা যা মুহাম্মদ (সা.) দ্বারা অনুমোদিত। এটি সেন্ট ক্যাথরিনের মঠের খ্রিস্টান সন্ন্যাসীদের যীশুর অনুসারী হিসেবে নিরাপত্তা ও অন্যান্য সুবিধা প্রদান করে। মুহাম্মদ (সা.)-এর হাতের ছাপ দিয়ে এটি সিল করা হয়েছে। সন্ন্যাসীদের ঐতিহ্য অনুসারে, মুহাম্মদ (সা.) ঘন ঘন মঠটিতে আসতেন এবং সিনাইয়ের যাজকদের সাথে মহান সম্পর্ক ও আলোচনা করতেন।

প্রথম ওহীর আগে[সম্পাদনা]

নয় বছর বয়সে, কিছু সূত্র মতে বারো বছরে, মুহাম্মদ (সা.) তাঁর চাচা আবু তালিবের সাথে সিরিয়ায় গিয়েছিলেন এবং সেখানে খ্রিস্টানদের সাথে তাঁর যোগাযোগ হয়েছিল। এ ব্যাপারে একটি গুরুত্বপূর্ণ তথ্য হলো বসরা (বর্তমান সিরিয়া) শহরে নেস্টোরিয়ান সন্ন্যাসী বাহিরার সাথে তাঁর সাক্ষাৎ, যিনি কিশোর মুহাম্মদকে তাঁর ভবিষ্যৎ ভাববাদী হিসেবে নিজস্ব ভূমিকা সম্পর্কে অবহিত করেছিলেন। এই আখ্যান সিরীয় সাহিত্যের বেশ কিছু বর্ণনায় পাওয়া যায়।

ইবনে সা'দের সীরাতে  আরেকটি বর্ণনা পাওয়া যায় যে, যখন মুহাম্মদ (সা.) খাদিজার (রা.) অধীনে কাজ করছিলেন, তখন তিনি মায়সারা নামের এক ব্যক্তির সাথে সিরিয়া যাত্রার জন্য প্রেরিত হয়েছিলেন। তারা যখন সিরিয়ার দক্ষিণে বোস্ত্রায় পৌঁছালেন, তখন মুহাম্মদ (সা.) একটি গাছের নিচে আশ্রয় নিয়েছিলেন বলে জানা যায়। নেস্টর নামে এক সন্ন্যাসী মায়সারার কাছে এসে জিজ্ঞাসা করলেন যে গাছের নিচে থাকা লোকটি কে। লোকটির পরিচয় দেওয়ার পরে নেস্টর দ্রুত উত্তর দিলেন, "সেই গাছের নিচে একজন নবী ছাড়া আর কেউ বসে নেই।"

ওয়ারাকা ইবনে নওফল ছিলেন একজন নেস্টোরিয়ান সন্ন্যাসী, মুহাম্মদ (সা.) এর স্ত্রী খাদিজার প্রথম চাচাতো ভাই, এবং কিছু সূত্র অনুসারে মক্কার একজন ধর্মযাজক বা প্রচারক। তিনিই প্রথম ব্যক্তি যিনি হেরা গুহায় প্রাপ্ত প্রথম ওহীর উপর ভিত্তি করে মুহাম্মদকে (সা.) জানিয়েছিলেন যে তিনি একজন নবী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Guillaume, Alfred (১৯৬৭)। The Life Of Muhammad: A Translation of Ishaq's Sirat Rasul Allah (English ভাষায়) (13th সংস্করণ)। Karachi: Oxford University Press। পৃষ্ঠা 653। আইএসবিএন 0-19-636033-1। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০২১ 
  2. "In Pictures: Prophet Mohammed's letters that were sent to rulers"Al Arabiya English। মে ১৪, ২০১৭। 
  3. "Sahih al-Bukhari 2940, 2941 - Fighting for the Cause of Allah (Jihaad) - كتاب الجهاد والسير"sunnah.com। Sunnah.com - Sayings and Teachings of Prophet Muhammad (صلى الله عليه و سلم)। সংগ্রহের তারিখ ১৮ আগস্ট ২০২১