মুহাম্মাদ: নবীজীর জীবনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুহাম্মাদ: নবীজীর জীবনী
লেখককারেন আর্মস্ট্রং
দেশযুক্তরাজ্য
বিষয়মুহাম্মাদ
প্রকাশকভিক্টর গোলানজ লিমিটেড[১]
প্রকাশনার তারিখ
১৯৯১
মিডিয়া ধরনপ্রিন্ট
আইএসবিএন০৫৭৫০৬২৪৪৪ (1995 ed.)
ওসিএলসি৬৫৬৭০৯১৮০
২৯৭/.৬৩ বি
এলসি শ্রেণীBP75 .A76 ১৯৯২
পরবর্তী বইমুহাম্মাদ: এ প্রফেট ফর আওয়ার টাইম বাংলা: (মুহাম্মদ: আমাদের সময়ের জন্য একজন নবী)) 

মুহাম্মাদ: নবীজির জীবনী হল ব্রিটিশ ধর্ম লেখক এবং বক্তা কারেন আর্মস্ট্রং দ্বারা মুহাম্মদের উপর লিখিত একটি জীবনীগ্রন্থ, যা ১৯৯১ সালে গোলানজ পাবলিকেশন্স দ্বারা প্রকাশিত হয়েছিল।[২][৩] বইটি বিশ্বের অনেক দেশেই জনপ্রিয়তা লাভ করেছে। বইটি পড়ে মুহাম্মাদ ও পশ্চিমা বিশ্বে মুহাম্মাদ এ সম্পর্কে ধারণা পাওয়া যায়।

বিষয়বস্তু[সম্পাদনা]

বইটিতে তিনটি প্রধান একেশ্বরবাদী ধর্ম ইসলাম, খ্রিস্টান এবং ইহুদি ধর্মের মধ্যে তুলনা করা হয়েছে। এটিতে বৌদ্ধ এবং হিন্দুধর্ম থেকে প্রাসঙ্গিক উদাহরণ দেখানো হয়েছে। বইটি শুধুমাত্র মুহাম্মাদের জীবন সম্পর্কে কথা বলে না বরং পশ্চিমা ও ইসলামিক বিশ্বের মধ্যে সম্পর্ক এবং দ্বন্দ্ব নিয়েও আলোচনা করে। বইটিতে পশ্চিমা মনোভাবের মুসলিম মানসিকতার উপর যে প্রভাব পড়েছে তা নিয়েও আলোচনা করা হয়েছে এবং বর্তমানে পশ্চিমা বিশ্বের প্রতি অনেক আধুনিক মুসলমানের বৈচিত্র্যপূর্ণ মনোভাব ব্যাখ্যা করার চেষ্টা করা হয়েছে।[৪]

নাইন-ইলিভেনের পরে আর্মস্ট্রং বিষয়টি পুনর্বিবেচনা করেন এবং মুহাম্মাদ: এ প্রফেট ফর আওয়ার টাইম বইটি লিখেছেন। এটি ফর দ্য অ্যাটলাস বুকস "এমিনেন্ট লাইভস"- সিরিজের বই। এটি হার্পারকলিন্স প্রকাশনা দ্বারা ২০০৬ সালে (২৪৯ পৃষ্ঠা) প্রকাশিত হয়েছিলো।[৫]

সংস্করণ[সম্পাদনা]

নোট: ওরিয়ন পাবলিশিং গ্রুপ ১৯৯৮ সালে ক্যাসেল অ্যান্ড কো: নাম অধিগ্রহণে গোলানজ নামটি অর্জন করে, যেটি ১৯৯২ সাল থেকে গোলানচের মালিক ছিল। ওরিয়ন গোলানজকে একটি ফ্যান্টাসি এবং কল্পবিজ্ঞানের ছাপ বানিয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Muhammad : a biography of the prophet"catalog.loc.gov 
  2. Peter Stanford (৫ এপ্রিল ২০০৪)। "The Runaway Nun"New Statesman। ২০০৮-০৯-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৭  Review of The Spiral Staircase: a memoir.
  3. Harvey Blume (২১ মার্চ ২০০১)। "Divine Reticence: A conversation with Karen Armstrong, biographer of the Enlightened One"Atlantic Unbound। The Atlantic Monthly Group। ২৩ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ডিসেম্বর ২০২১ 
  4. "Muhammad: A Biography of the Prophet (review)"। Blue Rectangle (bluerectangle.com)। n.d.। ২০১২-০৪-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১০-২৪  Copyright Pacific Book Exchange, LLC.
  5. Laurie Goodstein (২১ ডিসেম্বর ২০০৬)। "Book Review: Muhammad: A Prophet for Our Time"International Herald TribuneThe New York Times Company  Review of the "Eminent Lives" series edition.