মুক্ত বিবাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুক্ত বিবাহ হল অ-একবিবাহের একটি রূপ যেখানে একটি ডায়াডিক বিবাহের অংশীদাররা সম্মত হন যে প্রত্যেকে বিবাহ বহির্ভূত যৌন সম্পর্কে লিপ্ত হতে পারবে, এটি তাদের দ্বারা অবিশ্বস্ততা হিসাবে বিবেচিত হবে না এবং বিবাহের অন্তর্নিহিত একগামীতা সত্ত্বেও একটি উন্মুক্ত সম্পর্ক বিবেচনা বা প্রতিষ্ঠা করে। উন্মুক্ত বিবাহের বিভিন্ন রূপ রয়েছে যেমন সুইংগিং এবং বহুগামিতা, প্রতিটি অংশীদারদের সাথে তাদের স্ত্রীর কার্যকলাপে বিভিন্ন স্তর রয়েছে।

পরিভাষা[সম্পাদনা]

মুক্ত বিবাহের একটি সাধারণ সংজ্ঞা হল যে দম্পতির বাইরে কিছু পরিমাণে যৌন মিথস্ক্রিয়া করার জন্য দুই অংশীদারের মধ্যে একটি চুক্তি রয়েছে। মুক্ত বিবাহের বিভিন্ন প্রকার রয়েছে, প্রতিটি অংশীদারদের সাথে তাদের স্ত্রীর কার্যকলাপের বিভিন্ন স্তর রয়েছে।

মুক্ত বিবাহ শব্দটি সমাজবিজ্ঞান এবং নৃবিজ্ঞানে উদ্ভূত হয়েছে। ১৯৬০-এর দশকে, গবেষকরা সম্প্রদায় এবং সংস্কৃতির অনুশীলনগুলি নির্দেশ করার জন্য "বন্ধ বিবাহ" ব্যবহার করেছিলেন যেখানে ব্যক্তিরা সামাজিক নিয়মাবলী ভিত্তি করে বিবাহ করতে চেয়েছিলেন এবং মুক্ত বিবাহ যেখানে ব্যক্তিদের নিজের জীবনসঙ্গী বেছে নেওয়ার ক্ষমতা ছিল। [১] [২]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Johnson, H.M. (1960). Sociology: A Systematic Introduction. New York, NY: Harcourt, Brace and World, Inc.
  2. Jacobsohn, P., & Matheny, A.P. (1963). Mate selection in open marriage systems. In K. Ishwaran and J.M. Mogey (Eds.), Family and Marriage (pp. 98-123). Leiden, The Netherlands: E.J. Brill, Publisher.

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]