মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ
MNHS
অবস্থান
মানচিত্র
১০,মহারাজা রোড, ময়মনসিংহ-২২০০

তথ্য
ধরনবেসরকারি
প্রতিষ্ঠাকাল১৯৭০
প্রতিষ্ঠাতাঅধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী রতন
ইআইআইএন১১১৮৪৭ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
প্রধান শিক্ষকমোঃ সামছুল আলম
শ্রেণীনার্সারী-দশম শ্রেণী
ওয়েবসাইটmukulniketonhs.edu.bd


মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় হচ্ছে বাংলাদেশের ময়মনসিংহ শহরে অবস্থিত একটি মাধ্যমিক বিদ্যালয়।[১] ময়মনসিংহ সদর উপজেলার প্রাণকেন্দ্রে প্রায় ১ একর জমির উপর বিদ্যালয়টি অবস্থিত। ১৯৭০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন অধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী রতন ও ময়মনসিংহ জেলা মুকুল ফৌজ।

মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ

অবস্থান[সম্পাদনা]

বিদ্যালয়টি ময়মনসিংহ শহরের প্রাণ কেন্দ্রে ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের কাছে অবস্থিত ১০, মহারাজা রোডে শ্রী শ্রী কানাই মন্দিরের পাশে অবস্থিত। এতে বর্তমানে ছেলে এবং মেয়েদের পৃথক পৃথক ভবন রয়েছে। বিদ্যালয়টিতে ছেলেদের জন্য আবাসিক ব্যবস্থা আছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭০ সালে অধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী রতন এর হাত ধরে বিদ্যালয়টি অসহায়, গরীব, দুস্থ ছেলে-মেয়েদের বিনা বেতনে শিক্ষাদানের মাধ্যমে তার পথ চলা শুরু করে। বিদ্যালয়টির সাথে যুক্ত আছে মুকুল ফৌজের একনিষ্ঠ কর্মীগণ। বিদ্যালয়টি প্রথম যাত্রা শুরু করে বাঁশের টালাইয়ের বেড়া দেয়া ছাউনির নিচে। কাল ক্রমে আজ সেখানে হাজার হাজার ছাত্র-ছাত্রীর পদচারণা। বিদ্যালয়টি অত্যন্ত শৃঙ্খলার মধ্য দিয়ে শুরু থেকে পরিচালিত হয়ে আসছে। যার মূল কারিগর হচ্ছেন বিশিষ্ট শিক্ষাবিদ, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যক্ষ আমীর আহাম্মদ চৌধুরী রতন।

কার্যক্রম[সম্পাদনা]

মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের র‍্যালি

বিদ্যালয়টির পাঠ্যসূচির পাশাপাশি রয়েছে বিভিন্ন কার্যক্রম।এতে রয়েছে নাচ, গান, আবৃত্তি, সঙ্গীত, বির্তক ক্লাব, পাঠাগার, স্কাউট, দল ও আরও বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম। বিদ্যালয়টির বিভিন্ন ক্ষেত্রে রয়েছে জাতীয় পুরস্কার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Islam, Aminul (২৯ সেপ্টেম্বর ২০০৭)। "Mukul Niketan High School"Star Insight। The Daily Star। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০১-১৪