বিষয়বস্তুতে চলুন

মীরসরাই সড়ক দুর্ঘটনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মীরসরাই সড়ক দুর্ঘটনা
বিস্তারিত
তারিখ১১ জুলাই ২০১১; ১৩ বছর আগে (2011-07-11)
অবস্থানবড়তাকিয়া-আবুতোরাব সড়কের সৈদালী এলাকায় পাশে, মীরসরাই উপজেলা, চট্টগ্রাম
দেশবাংলাদেশ
পরিসংখ্যান
নিহত৪৫ জন

২০১১ সালের ১১ জুলাই, মীরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতার ফাইনাল খেলা শেষে একদল শিক্ষার্থী বাড়ি ফিরছিলেন। ফেরার সময় শিক্ষার্থীদের বহনকারী পিকআপটি মীরসরাই উপজেলার বড়তাকিয়া-আবুতোরাব সড়কের সৈদালী এলাকার রাস্তার পাশের একটি ডোবায় উল্টে পড়ে যায়। ঘটনার পরপর ডোবার জল থেকে ৪২ জন শিক্ষার্থীসহ ৪৫ জনের মরদেহ উদ্ধার করা হয়।[১][২][৩] দুর্ঘটনার ঠিক আগে ট্রাকচালক বেপরোয়াভাবে গাড়িটি চালাচ্ছিলেন এবং মোবাইল ফোনে কথা বলছিলেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।[৪]

১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর, বাংলাদেশের ইতিহাসে এটিই কোন ঘটনায় সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনা।

মীরসরাই সড়ক দুর্ঘটনায় নিহতরা

[সম্পাদনা]
মীরসরাই সড়ক দুর্ঘটনায় ৪২ জন নিহত শিক্ষার্থীদের নাম ও ছবি

মীরসরাই সড়ক দুর্ঘটনায় আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের ৩৪ জন, আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪ জন, আবুতোরাব ফাজিল মাদ্রাসার ২ জন, প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজের ২ জন শিক্ষার্থীর মৃত্যু হয়। এছাড়া ১ জন অভিভাবক ও ২ জন ফুটবলপ্রেমী যুবকসহ মোট ৪৫ জনের মৃত্যু হয়।

ঘটননার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদের বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া, সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমীন, যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এবং শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া নিহতদের বাসায় যান।

সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ১৩ জুলাই মৃত শিক্ষার্থীদের স্মরণে শোক দিবস পালন করা হয় এবং উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১২ জুলাই থেকে তিন দিনের শোক কর্মসূচি পালিত হয়।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "মিরসরাই ট্র্যাজেডি: চোখের জলে নিহতদের স্মরণ"www.ittefaq.com.bd। ২০২৪-০২-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৪-০২-২৬ 
  2. "মিরসরাই ট্রাজেডির ১১ বছর, আজও থামেনি স্বজনদের আহাজারি"www.dailynayadiganta.com। সংগ্রহের তারিখ ২০২৪-০২-২৬ 
  3. "মিরসরাই ট্রাজেডির এক যুগ"www.somoynews.tv। ২০২৪-০২-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৪-০২-২৬ 
  4. "মিরসরাই ট্র্যাজেডি: আইন, প্রয়োগ এবং মাথাব্যথা"bdnews24.com। সংগ্রহের তারিখ ২৭ ফেব্রুয়ারি ২০২৪