মিসিসিপি–অ্যালাবামা বেষ্টনী দ্বীপপুঞ্জ

স্থানাঙ্ক: ৩০°১৩′৩০″ উত্তর ৮৮°৩৬′০০″ পশ্চিম / ৩০.২২৫° উত্তর ৮৮.৬০০° পশ্চিম / 30.225; -88.600
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিসিসিপি–অ্যালাবামা বেষ্টনী দ্বীপপুঞ্জ
মিসিসিপি–অ্যালাবামা বেষ্টনী দ্বীপপুঞ্জ মিসিসিপি ও অ্যালাবামার উপসাগরীয় উপকূলের কাছে অবস্থিত
মিসিসিপি–অ্যালাবামা বেষ্টনী দ্বীপপুঞ্জ মিসিসিপি ও অ্যালাবামার উপসাগরীয় উপকূলের কাছে অবস্থিত
মিসিসিপি–অ্যালাবামা বেষ্টনী দ্বীপপুঞ্জ
ভূগোল
অবস্থানমেক্সিকো উপসাগর
স্থানাঙ্ক৩০°১৩′৩০″ উত্তর ৮৮°৩৬′০০″ পশ্চিম / ৩০.২২৫° উত্তর ৮৮.৬০০° পশ্চিম / 30.225; -88.600
মোট দ্বীপের সংখ্যা
প্রধান দ্বীপসমূহক্যাট আইল্যান্ড, শিপ আইল্যান্ড, হর্ন আইল্যান্ড, পেটিট বোইস আইল্যান্ডডাউফিন আইল্যান্ড
দৈর্ঘ্য৭০ মাইল (১১০ কিমি)
প্রশাসন
অঙ্গরাজ্যমিসিসিপি, অ্যালাবামা

মিসিসিপি–অ্যালাবামা বেষ্টনী দ্বীপপুঞ্জ হল মিসিসিপিঅ্যালাবামার উপকূল বরাবর মেক্সিকো উপসাগরের একটি বেষ্টনী দ্বীপের শৃঙ্খল, যা মিসিসিপি সাউন্ডকে ঘিরে রেখেছে। প্রধান দ্বীপগুলি হল ক্যাট আইল্যান্ড, শিপ আইল্যান্ড, হর্ন আইল্যান্ড, পেটিট বোইস আইল্যান্ডডাউফিন আইল্যান্ড; ২০তম শতাব্দীর গোড়ার দিকে শৃঙ্খলে ক্যাপ্রিস আইলও অন্তর্ভুক্ত ছিল, যেটি তারপর থেকে নিমজ্জিত হয়েছে। দ্বীপগুলি প্রশস্ত খাঁড়ি দ্বারা পৃথক রয়েছে, যার মধ্যে কয়েকটি উপসাগরীয় উপকূলীয় বন্দরগুলির জন্য জাহাজ চলাচলের চ্যানেল গঠনের জন্য চ্যানেলাইজ করা হয়েছে। দ্বীপগুলি সাধারণত সঙ্কুচিত ও পশ্চিম দিকে সরে যাওয়ার সঙ্গে সঙ্গে ১৮০০-এর দশক থেকে দ্বীপগুলির আকার ও আয়তনের উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে, দ্বীপগুলি সাধারণত সঙ্কুচিত ও পশ্চিম দিকে স্থানান্তরিত হয়, বিশেষত বড় গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের পরে। বেশিরভাগ দ্বীপই জনবসতিহীন। শৃঙ্খলের বেশিরভাগ মিসিসিপীয় অংশ উপসাগরীয় দ্বীপপুঞ্জের জাতীয় সমুদ্রতীরের অন্তর্ভুক্ত।

ভূগোল[সম্পাদনা]

মিসিসিপি–অ্যালাবামা বেষ্টনী দ্বীপ শৃঙ্খলটি মিসিসিপির উপসাগরীয় উপকূল থেকে ১০ মাইল থেকে ১৪ মাইল (১৬ থেকে ২৩ কিমি) দক্ষিণে সমুদ্রের মধ্যে অবস্থিত এবং উপকূলের সমান্তরালে মোটামুটি সেন্ট লুইস উপসাগর থেকে মোবাইল উপসাগর পর্যন্ত ৭০ মাইল (১১৩ কিমি) জুড়ে বিস্তৃত,[১] এটি মিসিসিপি সাউন্ডকে মেক্সিকো উপসাগর থেকে পৃথক করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রাকার, জেমস বি.; স্নোডেন, জেসি ও. (১৯৯০)। "Barrier Island Evolution and Reworking by Inlet Migration along the Mississippi–Alabama Gulf Coast" [মিসিসিপি–অ্যালাবামা উপসাগরীয় উপকূল বরাবর খাঁড়ির পরিযাণের মাধ্যমে বেষ্টনী দ্বীপের বিবর্তন ও পুনর্ব্যবহার]। জিসিএজিএস ট্রান্সাকশন্সআমেরিকান অ্যাসোসিয়েশন অব পেট্রোলিয়াম জিওলজিস্ট৪০: ৭৪৫–৭৫৩। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০২৩