মাহবুব হোসেন রক্সি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাহবুব হোসেন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ মাহবুব হোসেন রক্সি
জন্ম (1975-10-10) ১০ অক্টোবর ১৯৭৫ (বয়স ৪৬)
জন্ম স্থান চট্টগ্রাম, বাংলাদেশ
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
জাতীয় দল
বছর দল ম্যাচ (গোল)
১৯৮৯–১৯৯৭ বাংলাদেশ
পরিচালিত দল
বছর দল
২০০৩–২০০৪ বাড্ডা
২০১৭ বাংলাদেশ অনূর্ধ্ব-২০
২০১৭–২০১৮ শেখ জামাল

মোহাম্মদ মাহবুব হোসেন রক্সি (জন্ম: ১০ অক্টোবর ১৯৭৫; মাহবুব হোসেন নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদশী সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার।[১] তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বসুন্ধরা কিংসে সহকারী ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। রক্সি তার খেলোয়াড়ি জীবনের পুরোটা বাংলাদেশ জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন।

১৯৮৯ সালে, রক্সি বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছিলেন। খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ২০০৩ সালে, রক্সি বাংলাদশী ফুটবল ক্লাব বাড্ডার ম্যানেজারের দায়িত্ব পালন করার মাধ্যমে ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেন। বাড্ডার হয়ে মাত্র এক মৌসুম ম্যানেজারের দায়িত্ব পালন করার পর তিনি ২০১৭ সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দলের ম্যানেজার হিসেবে কাজ করেছেন।[২] ২০১৭–১৮ মৌসুমে, তিনি শেখ জামালের ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেন;[৩] যেখানে তিনি ম্যানেজার হিসেবে ১০টি ম্যাচের দায়িত্ব পালন করেছেন।[৪][৫]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ মাহবুব হোসেন রক্সি ১৯৭৫ সালের ১০ই অক্টোবর তারিখে বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

১৯৮৯ সালে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী রক্সি এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. আট মাস পর জাতীয় দল পেলেন ওর্ডJago News 24 
  2. "SAFF U18 Champs: Bangladesh to leave for Bhutan Saturday"UNB। ২০১৮-০৩-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০২-১৪ 
  3. "Coach Roksy agrees terms to join Sheikh Jamal"Dhaka Tribune 
  4. "শেখ জামালের দায়িত্বে কোচ মাহবুব হোসেন রক্সি"Somoy News। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৮ 
  5. "এবার রক্সিতে আস্থা জামালের"dailyinqilab.com। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]