মালুরাস এলেগ্যান্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

লাল ডানার ফেইরিরেন দ্বিপদ নাম মালুরাস এলেগ্যান্স হচ্ছে মালুরিডি পরিবারের প্যাসারিন জাতের পাখি। এরা অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলের দক্ষিণ-পশ্চিম কোণের এন্ডেমিক পাখি। এরা পতঙ্গভূক পাখি।

মালুরাস এলেগ্যান্স
Red winged wren MR walk 3 email.jpg
Male in nuptial plumage,
Margaret River, Western Australia
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Passeriformes
পরিবার: Maluridae
গণ: Malurus
প্রজাতি: M. elegans
দ্বিপদী নাম
Malurus elegans
Gould, 1837
Red-winged Fairy-wren Map.png
Approximate range/distribution map of the red-winged fairywren. Blue indicates presence.

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

১৮৩৭ সালে জন গৌল্ড লাল ডানার ফেইরিরেন সম্পর্কে বর্ণনা করেন। তিনি এদের প্রজাতি নাম দেন এলেগ্যান্স যা লাতিন এলেগ্যান্ট থেকে এসেছে। তিনি এদের অবস্থান উল্লেখ করেন পূর্ব উপকূল কিন্তু জন গিলবার্ট দক্ষিণ পশ্চিম অস্ট্রেলিয়া থেকে আরো নমুনা সংগ্রহ করলে তিনি নিজের ভূল বুঝতে পারেন। মালারুস গণের ১২ টি প্রজাতির মধ্যে এরা একটি।

বর্ণনা[সম্পাদনা]

এদের দৈর্ঘ্য ১৫ সেমি (৫.৯ ইঞ্চি) এবং ওজন ৮-১১ গ্রাম। এরা সব থেকে বড় আকারের ফেইরিরেন। এদের লেজের দৈর্ঘ্য ৭.৫ সেমি (৩.০ ইঞ্চি) যা এই গণের মধ্যে সব থেকে দীর্ঘ। এদের চঞ্চুও লম্বা, পুরুষ পাখির চঞ্চু গড়ে ১০ মিমি (০.৩৯ ইঞ্চি) এবং স্ত্রী পাখির ৯.৩ মিমি (০.৩৭ ইঞ্চি)।

বাসস্থান[সম্পাদনা]

এরা পশ্চিম অস্ট্রেলিয়ার দক্ষিণ পশ্চিম কোনে বাস করে, ম্যুর নদী থেকে মার্গারেট নদী পর্যন্ত এবং পূর্ব থেকে আলবানি পর্যন্ত এদের বাস। এই সীমানার মধ্যে এদের প্রায়শই দেখা যায়। এরা কাররি এবং জাররাহ জাতের ইউক্যালিপ্টাস গাছের নিচে বাস করতে পছন্দ করে।

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. "Malurus elegans"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2013.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। ২০১২। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]