মালদ্বীপের প্রধানমন্ত্রী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মালদ্বীপের প্রধানমন্ত্রী ছিলেন মালদ্বীপ সালতানাত এবং মালদ্বীপ প্রজাতন্ত্রের একটি সরকারি পদ।

মালদ্বীপের প্রধানমন্ত্রী[সম্পাদনা]

প্রধানমন্ত্রীর মানদণ্ড

ইব্রাহিম দোশিমেনা কিলেগেফান ১৮৮৩ থেকে ১৯২৫ সালের মধ্যে তিনবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। আবদুল মজিদ দিদি ১৯২৬ থেকে ১৯৩২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। মুহাম্মদ ফরিদ দিদি ১৯৩২ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। মোহাম্মদ আমিন দিদি ১৯৪৫ থেকে ১৯৫২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।[১]

সালতানাত পুনরুদ্ধারের পর ইব্রাহিম আলী দিদি মার্চ ১৯৫৪ থেকে ১৯৫৭ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।[২] এবং ইব্রাহিম নাসির ডিসেম্বর ১৯৫৭ থেকে নভেম্বর ১৯৬৮ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।[৩]

প্রজাতন্ত্রের সময় প্রধানমন্ত্রী হয়েছেন মাত্র একজন। আহমেদ জাকি ১৯৭২ সালের আগস্ট থেকে ১৯৭৫ সালের মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।[৪] নাসির জাকিকে বরখাস্ত করার পর মালদ্বীপে আর কোনো প্রধানমন্ত্রী নেই এবং পদটি বিলুপ্ত করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Home Page - the President's Office" 
  2. Lentz, Harris M. (৪ ফেব্রুয়ারি ২০১৪)। Heads of States and Governments Since 1945। Routledge। আইএসবিএন 9781134264902 – Google Books-এর মাধ্যমে। 
  3. Bowman, John (২২ জানুয়ারি ২০০৫)। Columbia Chronologies of Asian History and Culture। Columbia University Press। আইএসবিএন 9780231500043 – Google Books-এর মাধ্যমে। 
  4. Lentz, Harris M. (৪ ফেব্রুয়ারি ২০১৪)। Heads of States and Governments Since 1945। Routledge। আইএসবিএন 9781134264971 – Google Books-এর মাধ্যমে।