মার্টিন নাইমোলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
মার্টিন নাইমোলার
জন্ম ফেড্রিখ গুস্তাভ এমিল মার্টিন নাইমোলার
১৪ জানুয়ারি ১৮৯২
;ইপস্ট্যাড, জার্মান সম্রাজ্য
মৃত্যু ৬ মার্চ ১৯৮৪(১৯৮৪-০৩-০৬) (৯২ বছর)
পশ্চিম জার্মানি
উপাধি ওরডিয়েন্ট প্যাস্টর

ফেড্রিখ গুস্তাভ এমিল মার্টিন নাইমোলারবা মার্টিন নাইমোলার (ইংরেজি: Friedrich Gustav Emil Martin Niemöller) (জন্ম:১৮৯২ - মৃত্যু: ১৯৮৪) ছিলেন জার্মানির একজন নাৎসিনাৎসিবিরোধী ধর্মযাজক, কবি ও গ্রন্থকার। জীবনের প্রথম দিকে তিনি ছিলেন ন্যাশনাল কনজার্ভেটিব দল এবং এডলফ হিটলারের সমর্থক।[১] তবে পরবর্তীতে তিনি ছিলেন কনফেশনাল চার্চের প্রতিষ্ঠাতাদের অন্যতম যা জার্মান প্রটেস্ট্যান্ট চার্চগুলোর নাৎজিকরনের বিরুদ্ধে সোচ্চার ছিল। এছাড়া তিনি নাৎজিদের আরিয়ান প্যারাগ্রাফের অন্যতম বিরোধী ছিলেন । ১৯৫০ সাল পর্যন্ত তিনি শান্তিবাদি ও যুদ্ধ বিরোধী হিসেবে সমাজের বিভিন্ন স্তরে কাজ করেন। তিনি ভিয়েতনাম যুদ্ধের সময় হো চিন মিনের সাথে দেখা করেন এবং পারমানবিক অস্ত্রের অপসারণের ক্যাম্পেইনের সাথে যুক্ত হন।

বিখ্যাত কবিতা[সম্পাদনা]

তাঁর "ওরা প্রথমতঃ এসেছিল" (ইংরেজি: First they came ...) শীর্ষক কবিতাটি বিশ্বের সর্বত্র জনপ্রিয়। কবিতাটির প্রথম কয়েক লাইন এ রকম :

মৃত্যু[সম্পাদনা]

১৯৮৪ খৃস্টাব্দে তাঁর মৃত্যু হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stein, Leo (May ১৯৪১)। "NIEMOELLER speaks! An Exclusive Report By One Who Lived 22 Months In Prison With The Famous German Pastor Who Defied Adolf Hitler"। The National Jewish Monthly। পৃ: 284–5, 301–2।  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)