মামেলোদি সানডাউনস ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Mamelodi Sundowns
পূর্ণ নামMamelodi Sundowns Football Club
ডাকনাম
  • Bafana ba Style
  • Masandawana
  • Ka bo Yellow
  • Shoe Shine and Piano
  • The Brazilians
সংক্ষিপ্ত নামSundowns, SUN, MSD
প্রতিষ্ঠিত১৯৭০; ৫৪ বছর আগে (1970)
মাঠLoftus Versfeld Stadium
ধারণক্ষমতা51,762
মালিকPatrice Motsepe
সভাপতিTlhopie Motsepe
Head coachRhulani Mokwena
লিগDStv Premiership
2022–231st (champions)
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম
এর সক্রিয় বিভাগ



Mamelodi Sundowns
ফুটবল (পুরুষ) ফুটবল (যুব মিশ্র) ফুটবল (মহিলা)

মামেলোদি সানডাউনস ফুটবল ক্লাব (সরলভাবে সানডাউনস নামে পরিচিত) হল একটি দক্ষিণ আফ্রিকার পেশাদার ফুটবল ক্লাব যা গাউতেং প্রদেশের প্রিটোরিয়ার মামেলোদিতে অবস্থিত যেটি দক্ষিণ আফ্রিকান ফুটবল লীগ সিস্টেমের প্রথম স্তরের প্রিমিয়ার সকার লীগে খেলে। 1970-এর দশকে প্রতিষ্ঠিত, দলটি লোফটাস ভার্সফেল্ড স্টেডিয়ামে তার হোম গেমগুলি খেলে।

সানডাউনস 1996 সালে প্রতিষ্ঠার পর থেকে রেকর্ড 13 বার প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে, 3টি জাতীয় সকার লীগ চ্যাম্পিয়নশিপের যৌথ রেকর্ড ধরে রেখেছে এবং মোট 16টি লীগ শিরোপা জিতেছে। এটি বর্তমানে দক্ষিণ আফ্রিকার পিএসএল যুগের সবচেয়ে সফল ফুটবল ক্লাব। তারা 2016 CAF চ্যাম্পিয়ন্স লিগ, 2017 CAF সুপার কাপ জিতেছিল এবং 2016 CAF ক্লাব অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছিল। অভ্যন্তরীণভাবে, তারা ছয়বার নেডব্যাঙ্ক কাপ, চারবার এমটিএন 8 এবং টেলকম নকআউট চারবার জিতেছে। তারাই প্রথম দক্ষিণ আফ্রিকান দল যারা ফিফা ক্লাব বিশ্বকাপে অংশ নেয়, যেখানে তারা 6 তম স্থানে শেষ করে। 2021 সালে, সানডাউনস আফ্রিকার প্রথম ক্লাব হয়ে ওঠে যারা CAF চ্যাম্পিয়ন্স লীগ এবং CAF মহিলা চ্যাম্পিয়ন্স লিগ [১] উভয় শিরোপা জিতেছে। 2023 সালে, সানডাউনস প্রথম আফ্রিকান ফুটবল লিগের চ্যাম্পিয়নের মুকুট পায়।

সানডাউনস দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী ম্যাগনেট প্যাট্রিস মোটসেপের মালিকানাধীন এবং বাজার মূল্য অনুসারে আফ্রিকার সবচেয়ে মূল্যবান ক্লাবগুলির মধ্যে একটি। [২] ক্লাবটি আক্রমণাত্মক খেলার অনন্য শৈলীর জন্য গর্বিত, স্থানীয়ভাবে যাকে "শু শাইন এবং পিয়ানো" বলে ডাকা হয় যাতে মাটিতে দ্রুত, ছোট পাসের সংমিশ্রণ রয়েছে এবং এটিকে স্প্যানিশ টিকি-টাকার সাথে তুলনা করা হয়। বছরের পর বছর ধরে, খেলার এই শৈলীটি তার যুব দল এবং মহিলা ফুটবল দলে প্রতিফলিত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Diamond, Drew (২০২৩-১১-১৬)। "South African club Mamelodi Sundowns to release Netflix documentary"Her Football Hub (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১১-১৬ Diamond, Drew (16 November 2023). "South African club Mamelodi Sundowns to release Netflix documentary". Her Football Hub. Retrieved 16 November 2023.
  2. "Most valuable football clubs in Africa as of the 2021/2022 season, by market value"mirror। ২০ সেপ্টেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ১৮ নভেম্বর ২০২১ "Most valuable football clubs in Africa as of the 2021/2022 season, by market value". mirror. 20 September 2021. Retrieved 18 November 2021.